রোববার   ০৫ মে ২০২৪   বৈশাখ ২২ ১৪৩১   ২৭ শাওয়াল ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
চাকরির বয়স ৩৫ নিয়ে যা জানালেন জনপ্রশাসন মন্ত্রী গুগল থেকে ছয় মাসে ২ হাজার ৯৪৩ কন্টেন্ট সরাতে চেয়েছে সরকার জুনে বাণিজ্যিক উৎপাদনে যাচ্ছে মাতারবাড়ীর দ্বিতীয় ইউনিট প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে: শিক্ষামন্ত্রী ঝিনাইদহে জনপ্রিয় হচ্ছে পরিবেশবান্ধব ফসল উৎপাদন পদ্ধতি আইএমএফ ঋণের তৃতীয় কিস্তি ৭০ কোটি ডলার মিলবে জুনে
২৬৪

সিদ্ধান্ত পরিবর্তন করে বার্সাতেই থাকছেন জাভি

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২৪  

একবার-দুবার নয়, শাভি এর্নান্দেস বেশ কয়েকবার বলেছিলেন, “কোনোভাবেই সিদ্ধান্ত বদলাব না।” কিন্তু শেষ পর্যন্ত আগের অবস্থান থেকে সরে এলেন তিনি। এই মৌসুম শেষে তার দায়িত্বের শেষ হচ্ছে না, বার্সেলোনার কোচ হিসেবে চুক্তির আরেকটি মৌসুমও তিনি থেকে যাচ্ছেন দায়িত্বে। 

বুধবার গোটা দিনই বার্সেলোনার কর্তৃপক্ষের সঙ্গে সভা ও আলোচনা করে কাটে শাভির। গুঞ্জন ছড়াতে থাকে তখনই। তিনি মনোভাব বদলে ফেলেছেন বলেও প্রকাশিত হতে থাকে। এক পর্যায়ে বার্সেলোনার এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেন, ২০২৪-২৫ মৌসুমেও বার্সেলোনার দায়িত্বে থাকছেন শাভি। 

পরে বার্সেলোনার সভাপতি হুয়ান লাপোর্তার বাড়ির বাইরে ক্লাব সহ-সভাপতি রাফা ইউস্তে অপেক্ষমান সংবাদকর্মীদের উচ্ছ্বসিত কণ্ঠে জানান, “শাভি (দায়িত্ব) চালিয়ে যাবে এবং খুবই রোমাঞ্চিত… ক্লাবের বোর্ড এখানে সর্বসম্মত যে, তারই দায়িত্বে থাকা উচিত।”

লা লিগায় ভালেন্সিয়ার বিপক্ষে ম্যাচের আগে রোববার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে নিজের পরিবর্তিত সিদ্ধান্ত নিয়ে প্রতিক্রিয়া জানাবেন শাভি। ক্লাব সভাপতি লাপোর্তা অবশ্য বৃহস্পতিবারই এটা নিয়ে কথা বলবেন সংবাদমাধ্যমের সঙ্গে। 

সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ক্লাবের পক্ষ থেকে শাভিকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তার কোচিং স্টাফে উল্লেখযোগ্য পরিবর্তন আনা হবে না এবং ক্লাবের আর্থিক সঙ্কটের পরও আগামী মৌসুমের আগে শীর্ষ মানের ফুটবলার দলে নেওয়া হবে।

ফুটবলার হিসেবে শাভি বার্সেলোনার ইতিহাসের সর্বকালের সেরাদের একজন। ১৭ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে আটটি লা লিগা ও চারটি চ্যাম্পিয়ন্স লিগসহ ২৫টি শিরোপা জিতেছেন তিনি এই ক্লাবের হয়ে। পরে কোচের দায়িত্বেও গত মৌসুমে দলকে এনে দেন লিগ শিরোপা। কিন্তু এই মৌসুমে দলের পারফরম্যান্স ভালো না হওয়ায় তার ওপর চাপ বাড়ছিল। পরে গত জানুয়ারিতে তিনি আচমকাই জানিয়ে দেন, মৌসুম শেষে দায়িত্ব ছেড়ে দেবেন। 

তখন তিনি বলেছিলেন যে, ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নিয়ে 'মুক্তির আনন্দ' পাচ্ছেন। পরে আরও বিস্তারিত বলেছেন যে, এখানে তার কাজ কতটা কঠিন করে তোলা হয়েছিল, কতটা চাপে তাকে রাখা হয়েছিল।

শাভির বিদায়ের ঘোষণা দেওয়ার পর নাটকীয়ভাবে বার্সেলোনার পারফরম্যান্সে উন্নতি হতে থাকে। সব প্রতিযোগিতা মিলিয়ে পরের ১৩ ম্যাচে অপরাজিত থাকে দল। তখন তিনি কয়েক দফায় বলেন, তার সিদ্ধান্তটিই দলকে উজ্জীবিত করেছে। তবে এটিও তিনি বারবার বলেন, কোনোভাবেই সিদ্ধান্ত থেকে সরে আসবেন না।

ক্লাব সভাপতি লাপোর্তো অবশ্য তখনই বলেছিলেন, মৌসুম শেষে শাভিকে নিয়ে তারা সিদ্ধান্ত নেবেন। নতুন কোচের খোঁজও তারা শুরু করেননি এই সময়ে। শেষ পর্যন্ত মৌসুম শেষের আগেই এলো নতুন সিদ্ধান্ত।

বার্সেলোনার ঘুরে দাঁড়ানোর সেই পালা অবশ্য গত কয়েকদিনে থমকে গেছে হতাশাজনকভাবে। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে গেছে তারা। রেয়াল মাদ্রিদের কাছে হেরে লা লিগা শিরোপা ধরে রাখার সামান্য সম্ভাবনাটুকুও একরকম শেষ হয়ে গেছে। সব মিলিয়ে ট্রফিবিহীন মৌসুম কাটানো নিশ্চিত হয়েই গেছে। তার পরও এই কিংবদন্তির ওপরই যে ক্লাব ভরসা রাখছে, তা এখন পরিষ্কার।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর