বৃহস্পতিবার   ২১ জানুয়ারি ২০২১   মাঘ ৮ ১৪২৭   ০৭ জমাদিউস সানি ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
ফরিদপুরে ৫শ বোতল ফেনসিডিলসহ আটক ২ ফরিদপুরে অবৈধ ৪ ইটভাটা ধ্বংস করেছে পরিবেশ অধিদপ্তর

নতুন বছরে নতুন ঘর, ৩৬৭০ পরিবারে খুশির বন্যা

৫৮ বছর বয়সী ফটিকছড়ির দিনমজুর মো. নুর নবী। জমি-ভিটে কিছু না থাকায় স্ত্রী আনোয়ারা বেগম আর সন্তানদের নিয়ে ‘যেখানে রাত, সেখানেই কাত’ অবস্থা তার। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি উদ্যোগ পাল্টে দিয়েছে নুর নবীর দুঃখ-দুদর্শায় ভরা জীবনের চিত্র। ৩ যুগের যাযাবর জীবন ছেড়ে পরিবার নিয়ে শনিবার (২৩ জানুয়ারি) নুর নবী উঠবেন ‘স্থায়ী ঠিকানা’ নতুন ঘরে।

০৮:০৪ পিএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

হাজার কোটি টাকার খাল উন্নয়নে থাকবে সাইকেল লেন ওয়াকওয়ে

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন খালগুলোকে উদ্ধার করে তা পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে প্রকল্প গ্রহণ করছে সংস্থাটি। প্রায় এক হাজার কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পের মাধ্যমে উদ্ধার করা খালগুলোকে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার পর তা দখলরোধে খালের দু’পাশে করা হবে সাইকেল লেন ও ওয়াকওয়ে। 

০৭:৫৮ পিএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

মাতারবাড়িঃ দুর্গম দ্বীপে উন্নয়নের মহাযজ্ঞ

সাগরতীরে কক্সবাজারের দ্বীপ উপজেলা মহেশখালী। এ উপজেলার একটি ইউনিয়ন মাতারবাড়ি, যা মূল উপজেলা থেকেও বিচ্ছিন্ন। এখান থেকেই আল্ট্রাসুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের মাধ্যমে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়ে জাতীয় গ্রিডে যুক্ত হবে।

০৭:৫২ পিএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

মাগুরায় জমিসহ গৃহ প্রদান উপলক্ষে প্রেস ব্রিফিং

‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’এই প্রতিপাদ্যকে সামনে রেখে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী আশ্রয়ন প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ প্রদান উপলক্ষে প্রেস ব্রিফিং করেছেন মাগুরা জেলা প্রশাসক ড. আশরাফুল আলম।  

০৬:৫৪ পিএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

মানবপাচার মামলার পলাতক আসামি গ্রেফতার

জানা গেছে, গত বছরের ২ নভেম্বর সোহাগ মল্লিকের বিরুদ্ধে মানবপাচার মামলা করেন বোয়ালমারী থানার এসআই মো. নজরুল ইসলাম।  এর পর থেকে আসামি পলাতক ছিলেন।  গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার রাতে কানখরদি বাসস্ট্যান্ড থেকে তাকে গ্রেফতার করেন বোয়ালমারী থানার এসআই মামুন ইসলাম। বুধবার দুপুরে তাকে আদালতে হাজির করা হয়েছে।

০৬:৩৫ পিএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

সাড়ে ছয় ঘণ্টা পর পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল স্বাভাবিক

সাড়ে ছয় ঘণ্টা পর পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে।  ঘন কুয়াশার কারণে  গতকাল বুধবার রাত ১২টা থেকে বৃহস্পতিবার ভোর সাড়ে ৬টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ ছিল। 

০৫:৪৫ পিএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

শেয়ারবাজারে সুশাসন প্রতিষ্ঠায় পদক্ষেপ নেয়া হয়েছে

শেয়ারবাজারে সুশাসন প্রতিষ্ঠায় অনেক পদক্ষেপ নেয়া হয়েছে। ডিসেম্বর থেকে শেয়ারবাজারে তার সুবাতাস বইছে বলে মন্তব্য করেছেন ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান। এখন এখন ডিএসইর সার্ভিলেন্স অনেক শক্তিশালী উল্লেখ করে মো. ইউনুসুর রহমান বলেন, আমাদের আইটি বিভাগে অনেক দুর্বলতা আছে। এরপরেও ১৯৯৬ ও ২০১০ সালের ঘটনা আর পুনরাবৃত্তি হবে না।

১২:২৫ পিএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

কারাগারের বদলে ৪৯ শিশুকে বই দিয়ে বাড়ি পাঠালেন আদালত

জেলার ৩৫টি মামলায় বিচারাধীন ৪৯ শিশুকে সংশোধনের জন্য কারাগারের পরিবর্তে বই উপহার দিয়ে পরিবারের কাছে পাঠিয়েছেন আদালত। সুনামগঞ্জ নারী ও শিশু দমন ট্রাইব্যুনাল এবং শিশু আদালতের বিচারক মো. জাকির হোসেন বুধবার এই ব্যতিক্রমী রায় দেন। রায়ের পর বিচারকের পক্ষ থেকে শিশুদের হাতে বই তুলে দেওয়া হয়। এর আগে আরও ১৪ জন শিশুকে সংশোধনের জন্য প্রবেশনে মুক্তি দিয়ে পরিবারের হাতে তুলে দিয়েছিলেন তিনি।

১২:২০ পিএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

আল্লায় শেখের বেটিরে বাঁচায়ে রাহুক

'শেখ সাব আমাগো লাইগা দ্যাশ স্বাধীন করছিল। স্বাধীনের পর দ্যাশের জন্নি কাজও শুরু করছিল। কিন্তুক আমরা শেখ সাবরে বাঁচাইব্যের পারি নাই। ম্যালাদিন শেখের বেটি দ্যাশে আসতে পারে নাই। এখন আল্লায় তারে সরকার বানানোর জন্নি ক্ষমতা দিছে। শেখের বেটি আমাগো জন্নি ঘর বানাই দিতেছে। শেখের বেটিরে আল্লায় বাঁচায়ে রাহুক।'

১২:১১ পিএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

সর্বোচ্চ গুরুত্ব স্বাস্থ্যে , আগামী বাজেটে দশ খাতে অগ্রাধিকার

বড় ধরনের অর্থনৈতিক চ্যালেঞ্জ সামনে রেখে আগামী অর্থবছরের বাজেট প্রণয়ন করা হচ্ছে। করোনায় সৃষ্ট অর্থনৈতিক মন্দা পরিস্থিত মাথায় রেখে এবার ১০টি বিষয়কে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে সরকার। এর মধ্যে স্বাস্থ্য খাতকে সর্বোচ গুরুত্ব দেয়া হবে। নিরুৎসাহিত করা হবে বিলাসী খাত। বিষয়গুলো মাথায় রেখেই বজেট প্রণয়ন শুরু হয়েছে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

১২:০৫ পিএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

পদ্মা সেতুর নাম `শেখ হাসিনা সেতু` করার নির্দেশনা চেয়ে রিট

পদ্মা সেতুর নাম 'শেখ হাসিনা সেতু' করার নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. কামরুজ্জামান হাইকোর্টে রিট দায়ের করেছেন।

১১:৫৩ এএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

জীবিত বীর মুক্তিযোদ্ধাদের কাছে যাবে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা চিঠি

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে জীবিত বীর মুক্তিযোদ্ধাদের কাছে প্রধানমন্ত্রী স্বাক্ষরিত শুভেচ্ছা চিঠি পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্প্রতি মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযথ মর্যাদায় উদযাপনে গঠিত মন্ত্রিসভা কমিটির প্রথম সভার কার্যবিবরণী থেকে এ তথ্য জানা গেছে। মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী ও কমিটির সভাপতি আ ক ম মোজাম্মেল হক এ সভায় সভাপতিত্ব করেন।

১১:৫০ এএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

বাইডেন কমলাকে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর অভিনন্দন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল পৃথক দুই বার্তায় তারা মার্কিন নেতৃত্বকে অভিনন্দন জানান।

১১:৪০ এএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

২০৩৫ সাল নাগাদ বাংলাদেশ হবে বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতির দেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ এখন যে ধরনের অর্থনৈতিক বিকাশের মধ্য দিয়ে যাচ্ছে তা অব্যাহত থাকলে ২০৩৫ সাল নাগাদ বাংলাদেশ হবে বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতি দেশ।

১১:২৬ এএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

ডিজিটাল বাংলাদেশের স্থপতি সজীব ওয়াজেদ জয়

দ্রুত ডিজিটাল প্রযুক্তির প্রসারে এগিয়ে থাকা দেশের তালিকায় উঠে এসেছে বাংলাদেশের নাম। সরকারের ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির আওতায় গত ১১ বছরে গড়ে ওঠা তথ্য-প্রযুক্তি অবকাঠামোই বর্তমানে মহামারি কাল সামাল দিতে বড় হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে। জরুরি সেবাসহ অর্থনৈতিক কর্মকাণ্ড চালু রাখা সম্ভব হচ্ছে ডিজিটাল প্রযুক্তির কল্যাণে।

১১:১০ এএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

২৫ জানুয়ারি আসবে ৫০ লাখ করোনার টিকা

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আবদুল মান্নান জানিয়েছেন,করোনাভাইরাস প্রতিরোধে ক্রয় করা ৫০ লাখ ডোজ টিকা ২৫ জানুয়ারি ঢাকায় আসবে। রাজধানীর চারটি হাসপাতালে প্রথম দফায় করোনাভাইরাসের টিকা দেওয়া হবে। টিকার কার্যক্রম শুরু হবে ঢাকার কুর্মিটোলা হাসপাতাল থেকে। 

১০:৫৭ এএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

শাহজালাল বিমানবন্দর হবে দক্ষিণ এশিয়ার কেন্দ্রবিন্দু

বাংলাদেশকে দক্ষিণ পূর্ব এশিয়ায় বিমান পরিবহনের কেন্দ্রবিন্দু হিসেবে গড়ে তুলতে নির্মাণ করা হচ্ছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল। সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত সাড়ে ২১ হাজার কোটি টাকা ব্যয়ের এই টার্মিনালে আন্তর্জাতিক মানের সব সেবা পাবেন যাত্রীরা। এরই মধ্যে শেষ হয়েছে ১০ শতাংশ কাজ।

১০:৪৯ এএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

বিনাশুল্কে চীনের বাজারে যাচ্ছে ৮২৫৬ বাংলাদেশি পণ্য

গত বছরের জুলাই থেকে চীনের বাজারে বাংলাদেশের আট হাজার ২৫৬টি পণ্য (দেশটিতে রফতানি পণ্যের ৯৭ শতাংশ) শুল্কমুক্তভাবে প্রবেশ করতে পারছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

১০:৪৪ এএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’ এর কাজ শুরু

মহাকাশে যাবে বাংলাদেশের দ্বিতীয় স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’। এ নিয়ে শুরু হয়ে গেছে কাজ। এবারের স্যাটেলাইটটির ধরন কেমন হবে তা নির্ধারণে একটি পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দেওয়া হয়েছে। ২০২৩ সালের মধ্যেই এই স্যাটেলাইটটি উৎক্ষেপণ ও ব্যবহার শুরু হবে।

১০:৩৫ এএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

মুজিববর্ষের উপহার: ঘর পাবে ৬৬ হাজার পরিবার

স্থায়ী ঠিকানা পাচ্ছেন গৃহহীনরা। মুজিববর্ষ উপলক্ষে শনিবার ৬৬ হাজার গৃহহীন পরিবারকে জমিসহ ঘর হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১০:২৮ এএম, ২১ জানুয়ারি ২০২১ বৃহস্পতিবার

তিন কোটি ডোজ ভ্যাকসিন সংগ্রহের কার্যক্রম চলমান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ইতোমধ্যে তিন কোটি ডোজ করোনা ভ্যাকসিন সংগ্রহের কার্যক্রম চলমান রয়েছে। শিগগিরই ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হবে। আমাদের সরকারের সময়পোযোগী এ সকল দিক নির্দেশনা, উদ্যোগ, পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের ফলে দেশে করোনার সংক্রমণ ও মৃত্যুহার বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অপেক্ষাকৃত কম।’

০৮:১০ পিএম, ২০ জানুয়ারি ২০২১ বুধবার

মার্কিন যুক্তরাষ্ট্রের চোখে ভয়ংকর দুর্নীতিবাজ তারেক!

সীমাহীন লুটপাট, দুর্নীতি, রাষ্ট্রীয় সম্পদ তছরুপ ও কমিশন বাণিজ্যে হাজার কোটি টাকা বিদেশে পাচার করার জন্য কুখ্যাতি অর্জন করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ২০০১-০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে দুর্নীতি, জঙ্গিবাদে মদতদান, মানি লন্ডারিংয়ের মতো অপকর্ম করে শুধু দেশ নয় বিদেশেও সমালোচনার জন্ম দেন তারেক রহমান। এমনকি অপকর্মের কারণে তারেক রহমানকে যুক্তরাষ্ট্রের ভিসা না দিতেও ওয়াশিংটনকে সুপারিশ করেছিল বাংলাদেশে অবস্থিত মার্কিন দূতাবাস।

০৫:৪২ পিএম, ২০ জানুয়ারি ২০২১ বুধবার

কোকোর সিমেন্স দুর্নীতি: বিএনপির জঘন্য অধ্যায়

২০০১-০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত নিয়ন্ত্রিত জোট সরকারের দুঃশাসন, দুর্নীতি ও অপকর্মের কারণে বিপর্যস্ত হয়ে পড়ে বাংলাদেশ। ৪ দলীয় জোট সরকারের অদক্ষ শাসনে দেশের প্রতিটি সেক্টর দুর্নীতির আখড়ায় পরিণত হয়। দুর্নীতি দমনের বদলে উল্টো রাষ্ট্রীয়ভাবে এই অপকর্মের পৃষ্ঠপোষকতা করেন তৎকালীন প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

০৫:৩০ পিএম, ২০ জানুয়ারি ২০২১ বুধবার

বিএনপির দুর্নীতিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয় যোগাযোগ ও বিদ্যুৎখাত

স্বাস্থ্য, যোগাযোগ, বিদ্যুৎখাতে ব্যাপক দুর্নীতি করে দেশকে বিপর্যস্ত করে তোলো বিএনপি-জামায়াত জোট সরকার। দেশের মানুষ ২০০১-০৬ সাল পর্যন্ত বিএনপি-জামায়াত সরকারের দুর্নীতি ও সন্ত্রাসী কর্মকাণ্ড আজও মানুষ ভোলেনি।

০৫:১৯ পিএম, ২০ জানুয়ারি ২০২১ বুধবার