মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪   চৈত্র ৫ ১৪৩০   ০৯ রমজান ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
বঙ্গবন্ধু ভাবতেই পারেননি বাঙালিরা তাকে হত্যা করবে : প্রধানমন্ত্রী গাজীপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ: মৃত বেড়ে ১০ এমভি আবদুল্লাহর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন, বাড়ছে আতঙ্ক মানুষকে সচেতন করতে না পারলে হাসপাতাল করে প্রাণ বাচাঁনো যাবে না শুভেচ্ছা দূত হয়ে বাংলাদেশে এলেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস

শুভেচ্ছা দূত হয়ে বাংলাদেশে এলেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি-ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে বাংলাদেশ সফরে এসেছেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। এটি তার দ্বিতীয় বাংলাদেশ সফর। এর আগে ২০০৫ সালে একবার বাংলাদেশে এসেছিলেন তিনি।

০৪:০৬ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

মানুষকে সচেতন করতে না পারলে হাসপাতাল করে প্রাণ বাচাঁনো যাবে না

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী অধ্যাপক ডা. সামান্ত লাল সেন বলেছেন, যে কোন দুর্ঘটনা ঘটার আগে নিজেদের সুরক্ষায় গুরুত্ব দিতে হবে সবার আগে আরও বেশি। মানুষকে সচেতন করতে না পারলে ১০টা বার্ন হাসপাতাল করেও মানুষের প্রাণ বাঁচাতে পারবো না। সম্প্রতি বেইলি রোডে অগ্নিকান্ডসহ বেশ কিছু ঘটনায় আমরা বাস্তব প্রমাণ পেয়েছি।

০৪:০০ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

এমভি আবদুল্লাহর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন, বাড়ছে আতঙ্ক

বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকরা গেল ২৪ ঘণ্টায় পরিবারের সঙ্গে কোনো যোগাযোগ করতে পারেননি। ভারতীয় নৌবাহিনী অভিযান চালিয়ে ছিনতাই হওয়া মাল্টার পতাকাবাহী একটি জাহাজ উদ্ধার এবং ওই জাহাজে থাকা ৩৫ জন সোমালি জলদস্যুকে গ্রেফতার করার পর আব্দুল্লাহর নাবিকদের ওপর কড়াকড়ি আরোপ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

০৩:৫৫ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

গাজীপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ: মৃত বেড়ে ১০

গাজীপুরের কালিয়াকৈরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় দগ্ধ আরও দুই শিশু মারা গেছে। সোমবার (১৮ মার্চ) শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় দুজনই মারা যায় বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১০ জনে।

০৩:৫২ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

তিন দিনের সফরে সুইডেনের রাজকন্যা ঢাকায়

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি-ইউএনডিপির শুভেচ্ছাদূত হিসেবে তিন দিনের সফরে ঢাকায় এসেছেন সুইডেনের রাজকন্যা ভিক্টোরিয়া। সোমবার সকাল ৯ টা ২০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখেন তিনি। 

০৩:৪২ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

স্মার্ট ডাক সেবার যুগে ভাসানচর: পলক

ডাক, টেলিযোগাযোগ  ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, নোয়াখালীর হাতিয়া উপজেলার দূর্গম উপকূলীয় অঞ্চল ভাসানচরকে স্মার্ট ডাকসেবার আওতায় আনা হয়েছে।

০৩:৩৭ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

ঈদ সার্ভিসে যুক্ত হবে ঢাকায় চলাচল করা বিআরটিসির ৫৫০ বাস

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে রাজধানী থেকে দেশের বিভিন্ন গন্তব্যে যাত্রী পরিবহনে দূরপাল্লার বাসগুলোর পাশাপাশি ঈদ সার্ভিসে বিআরটিসির ৫৫০ বাস অংশ নিবে বলে জানিয়েছেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান মো. তাজুল ইসলাম।

০৩:২৮ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

বঙ্গবন্ধু ভাবতেই পারেননি বাঙালিরা তাকে হত্যা করবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধুর একটা বিশ্বাস সবসময় ছিল যে বাঙালিরা তাকে কখনো মারবে না। অনেকেই তাকে সাবধান করেছেন। কিন্তু তিনি বিশ্বাস করেননি। বলেছেন, না ওরা তো আমার ছেলের মতো। আমাকে কেন মারবে।

০৩:১৮ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

খালেদার মুক্তির আবেদনের বিষয়ে সিদ্ধান্ত মঙ্গলবার

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে মুক্তির মেয়াদ বাড়ানো ও বিদেশে নিয়ে চিকিৎসার আবেদনের বিষয়ে আগামীকাল মঙ্গলবার সিদ্ধান্ত দেওয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

০৩:১০ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

ফরিদপুরে মিষ্টিকুমড়ার বাম্পার ফলন

ফরিদপুরের পদ্মার চরে পতিত জমিতে মিষ্টিকুমড়ার বাম্পার ফলন হয়েছে। কয়েক বছর আগেও যেখানে ফসল ফলানো ছিল অসম্ভব ব্যাপার, সেখানে পতিত জমি ব্যবহার উপযোগী করে ফসল ফলাচ্ছেন চরাঞ্চলের চাষিরা। কয়েক বছর ধরে বেলে মাটিতে কুমড়া চাষ করে সফল তারা।

০২:৫৪ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

ফরিদপুরে ৫০০ টাকা কেজিতে গরুর মাংস বিক্রি

পবিত্র মাহে রমজানে স্বল্প আয়ের মানুষের কথা মাথায় রেখে ফরিদপুরে শুরু হয়েছে ৫০০ টাকা কেজিতে গরুর মাংস বিক্রি। ফরিদপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে রোববার (১৭ মার্চ) সকালে এ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক। 

০২:৫০ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

৫ মিনিটেই স্ট্রেস নিয়ন্ত্রণ করার উপায়

বর্তমান ব্যস্ত জীবনে স্ট্রেস আমাদের জীবনের যাত্রায় একটি অনাকাঙ্ক্ষিত সঙ্গী হয়ে ওঠে মাঝে মাঝে। সিদ্ধান্ত গ্রহণ, সম্পর্ক, ব্যক্তিগত ও পেশাগত দায়িত্বের চাপ আমাদেরকে সহজেই আবিষ্ট করতে পারে। কোন কারণগুলোর ফলে স্ট্রেস বেড়ে যেতে পারে সেগুলো চিহ্নিত করতে পারলে এটি নিয়ন্ত্রণ করা সহজ হয়।

০২:৪৯ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

বাস কাউন্টারের ব্যাগে মিললো ৪৪০ বোতল ফেনসিডিল

ফরিদপুরে ৪৪০ বোতল ফেনসিডিলসহ দু'জনকে গ্রেফতার করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের (ডিএনসি) একটি আভিযানিক দল। রবিবার (১৭ মার্চ) ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার গোহাইলবাড়ি বাজারে বিআরটিসি কাউন্টার এর সামনে থেকে তাদের গ্রেফতার করা হয়।

০২:৪৬ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

ব্লিংকেনের সফরের মধ্যেই ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। গত দুই মাসের মধ্যে এই প্রথমবারের মতো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ল দেশটি, সেটিও আবার এমন এক সময়ে যখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে সফর করছেন।

০২:৪৫ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

ফরিদপুরে মুকুল শেষে গাছে গাছে আমের গুটি

ফরিদপুরে গাছে গাছে দুলছে আমের মুকুল। কিছু গাছে এরই মাঝে আসতে শুরু করেছে গুটি।আবহাওয়া ভালো থাকায় এ বছর আমের বাম্পার ফলন হওয়ার আশা আম চাষিদের।

০২:৪৩ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

মা হচ্ছেন গায়িকা লিজা

বিয়ের দুই বছরের মাথায় মা হতে চলেছেন ক্লোজআপ ওয়ান তারকা সানিয়া সুলতানা লিজা। বর্তমানে স্বামীর সঙ্গে আমেরিকায় বাস করছেন এই সংগীতশিল্পী। সেখান থেকেই জানিয়েছেন এই সুখবর। 

০২:৪০ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

পেটের পোড়া দাগ নিয়ে র‍্যাম্পে হেঁটে প্রশংসিত সারা আলি খান

বলিউড অভিনেতা সাইফ আলি খানের কন্যা সারা আলি খান। অভিনয় দিয়ে ইতোমধ্যেই নিজের পরিচিতি তৈরি করেছেন ভক্তদের কাছে। এবার শিরোনামে উঠে এলেন পেটের পোড়া দাগ নিয়ে র‌্যাম্পে হেঁটে। 

০২:৩৬ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

চারদিনের সফরে বাংলাদেশে সুইডেনের ক্রাউন প্রিন্সেস

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) শুভেচ্ছাদূত হিসেবে চারদিনের সফরে বাংলাদেশে এসেছেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া। তার সফরসঙ্গী হিসেবে রয়েছেন সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা ও বৈদেশিক বাণিজ্যমন্ত্রী জোহান ফরসেল এবং ইউএনডিপির সহকারী মহাসচিব উলরিকা মোদের।

০২:৩৪ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

জিম্মি জাহাজের ‘রুটিন কাজে’ফিরেছেন বাংলাদেশি নাবিকরা

ভারত মহাসাগরে সোমালীয় জলদস্যুদের ছিনতাইয়ের শিকার এমভি আবদুল্লাহ’র রুটিন মেইনটেনেন্সের কাজ করার অনুমতি দেওয়া হয়েছে বাংলাদেশি নাবিকদের। শনিবার থেকেই নাবিকরা জাহাজের ডেক এবং ইঞ্জিন রুমের রুটিন কাজ শুরু করেন। এতে জাহাজে পরিবহনরত ৫৫ হাজার টন কয়লা নিয়ে দেখা দেওয়া শঙ্কা অনেকটাই লাঘব হলো।

০২:৩১ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ দেয়, দিতে জানে, আর সাধারণ মানুষের পাশে দাঁড়ায়। যারা প্রতিনিয়ত বলে আওয়ামী লীগকে ক্ষমতা থেকে হটাবে, উৎখাত করবে, নির্বাচন হতে দেবে না, মানুষ খুন করে, অগ্নি সন্ত্রাস করে, এখন তারা কিন্তু কোনো মানুষকে ইফতার দেয় না, নিজেরা ইফতার পার্টি খায়।

০২:২৩ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

২৩৬ রানের লক্ষ‍্য পেল বাংলাদেশ

তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ওয়ানডেতে ১-১ সমতায় রেখেছিল বাংলাদেশ ও শ্রীলংকা। এতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচটি পরিণত হয় অঘোষিত ফাইনালে। এই ম্যাচে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে টাইগারদের বোলিং তোপে পড়ে লঙ্কানরা। তবে জেনিথ লিয়ানাগের প্রথম ওডিআই সেঞ্চুরিতে স্বাগতিকদের বিপক্ষে লড়াই করার পুঁজি পেয়েছে সফরকারীরা।

০২:২২ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার প্রত্যয়

‘বাঙালি কি বাঙালি হয় শাড়ি, ধুতি, লুঙ্গি ছাড়া/ বাংলাদেশের ইতিহাসে দেবতা নাই মুজিব ছাড়া।’ পশ্চিমবঙ্গের কবি অন্নদাশঙ্কর রায়ের কবিতা যেন বাংলাদেশের আঠারো কোটি মানুষের কণ্ঠস্বরের প্রতিধ্বনি। শতবর্ষ আগে হিজল-বরুণ ছায়ায়, বাইগার নদীর তীরে ছোট্ট টুঙ্গিপাড়ায় যে শিশুটি জন্ম নিয়েছিলেন, শতবর্ষ পরও তিনি বাঙালির আলোকবর্তিকা। তার স্বপ্নেই স্বপ্ন দেখছে জাতি

০২:১৪ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

ঈদ সামনে রেখে ব্যবসায়ীদের ব্যাপক প্রস্তুতি

ঈদের কেনাকাটা শুরু হয়েছে ঢাকায়। মার্কেট-বিপণিবিতান ফ্যাশন হাউজ এবং শো-রুমগুলোতে ক্রেতাদের ভিড় বাড়তে শুরু করেছে। রমজান মাসের প্রথম রোজা থেকে বেচাবিক্রি বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

০২:০৫ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার

ঢাকায় আয়ারল্যান্ডের বাণিজ্যমন্ত্রী

তিন দিনের সফরে ঢাকায় এসেছেন আয়ারল্যান্ডের এন্টারপ্রাইজ, বাণিজ্য ও কর্মসংস্থান মন্ত্রী সাইমন কোভেনি। আয়ারল্যান্ডের সেন্ট প্যাট্রিক ডে কর্মসূচির অংশ হিসেবে ভারত ও বাংলাদেশে সাত দিনের সরকারি সফর করছেন কোভেনি। 

০১:৫২ পিএম, ১৮ মার্চ ২০২৪ সোমবার