বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
১০৯

৮০ বছর আগের পৃথিবী কেমন ছিল, দেখতে পারবেন গুগলে

প্রকাশিত: ২১ মার্চ ২০২১  

আপনার বসবাসকৃত এলাকা আজ থেকে প্রায় ৮০ বছর আগে ঠিক কেমন ছিল তা দেখতে পারবেন খুবই সহজে। এমনই এক প্রযুক্তি নিয়ে এলো গুগল।

রিপাবলিক ওয়ার্ল্ড’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, টাইম মেশিনের মতো এমনই এক নতুন ফিচার আনছে গুগল আর্থ। নতুন এই ফিচারে আপনার এলাকার ছবি অনেকদিন আগে কেমন ছিল তা দেখতে পারবেন সহজেই।

অর্থাৎ, বিভিন্ন ব্রিজ, টাওয়ার, বড় বড় ফ্ল্যাট-বাড়ি বাদ দিয়ে দেখতে পাবেন আপনার শহরের রূপ। হারিয়ে যাওয়া জলাশয়, নদীর পুরনো গতিপথ, দখল হয়ে যাওয়া মাঠ, গাছপালা- সবই থাকবে অবিকৃত।

বিভিন্ন দিক থেকে গুরুত্ব রয়েছে নতুন এই ফিচারের। নগর পুনর্নিমাণ, কৃষিজমির অংশীকরণ, জমির বন্টন, নদীর গতিপথ পরিবর্তন, গাছপালা হ্রাসের হার, জলাজমি হ্রাসের হার ইত্যাদি গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণের কাজে লাগবে গুগল আর্থ-এর নতুন ফিচার।

ফিচারটির মাধ্যমে পরিবেশবিজ্ঞানী থেকে স্থাপত্যশিল্পী সকলেই ব্যবহার করতে পারবেন এই ফিচার। সেই সঙ্গে বিভিন্ন গবেষণা ও সমীক্ষার কাজেও এটি ব্যবহৃত হতে পারে। ঐতিহাসিক দিক থেকেও বেশ তাত্পর্যপূর্ণ।

আপাতত কেবল ৮০ বছর আগে পর্যন্তই দেখা যাবে। পরবর্তী পর্যায়ে আরো বেশি সময়ের ফিচারও আসতে পারে। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে নির্দিষ্ট কিছু স্থানে এটির ট্রায়াল দিচ্ছে গুগল। সেখানে সফল হলেই ধীরে ধীরে আন্তর্জাতিক ক্ষেত্রে আসবে এই ফিচার।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর