শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
১৬৩

সিরিয়ায় মার্কিন ড্রোন হামলায় নিহত ১৭

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২০  

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে তুর্কি সীমান্তবর্তী এলাকায় ড্রোন হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। এই হামলায় অন্তত ১৭ ব্যক্তি নিহত হয়েছেন। উগ্র আল-কায়েদা গোষ্ঠীর সঙ্গে সম্পর্কযুক্ত একটি সংগঠনের কয়েক নেতাকে হত্যার জন্য ওই ড্রোন হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

এক বিবৃতিতে মধ্যপ্রাচ্যে নিযুক্ত মার্কিন সন্ত্রাসী বাহিনী সেন্টকমের মুখপাত্র মেজর বেত রিঅর্ডান দাবি করেন, উগ্রবাদী গোষ্ঠীর নেতারা ইদলিভ শহরের কাছে একটি জায়গায় গোপন বৈঠক করছিলো। সেই খবর পেয়ে মার্কিন বাহিনী সেখানে হামলা চালায়।

তিনি বলেন, আল-কায়েদা সংশ্লিষ্ট সব নেতাকে হত্যা করার কারণে উগ্রবাদী সংগঠন বিশ্বব্যাপী মার্কিন স্বার্থ, মার্কিন জনগণ এবং মার্কিন মিত্রদের ওপর হামলা চালানোর জন্য শক্তি অর্জন করতে পারবে না বলেও জানান তিনি। ওই ড্রোন হামলায় আল-কায়েদা সংশ্লিষ্ট কয়জন উগ্রবাদী নেতা নিহত হয়েছে সে বিষয়ে পরিষ্কার কোনো তথ্য দেননি মেজর রিঅর্ডান।

ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, নিহতদের মধ্যে অন্তত পাঁচজন বেসামরিক নাগরিক রয়েছে। আল-কায়েদা সংশ্লিষ্ট উগ্রবাদী নেতারা রাতের খাবার খাওয়ার সময় যুক্তরাষ্ট্র সেখানে হামলা চালিয়েছে। নিহত ১৭ জনের মধ্যে ১১ জন উগ্রবাদী নেতা রয়েছে বলেও জানায় সংস্থাটি।

সূত্র- পার্সটুডে

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর