শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
১১৯৭

ল্যাপল্যান্ডের মুসলমানরা ২৩ ঘণ্টা রোজা রাখেন!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১ মে ২০১৯  

রোজাদারের রোজা রাখার সময়সীমা বিশ্বের নানান প্রান্তে নানান সময়ে। কোনো দেশের মানুষ ১০ ঘণ্টারও কম রোজা রাখেন, আবার কোনো দেশে মানুষ রোজা রাখেন টানা ২৩ ঘণ্টা! 

আর্জেন্টিনার মুসলিমরা মাত্র ৯ ঘণ্টা ৩০ মিনিট রোজা রাখেন। ১০ ঘণ্টা রোজা রাখেন অস্ট্রেলিয়ার মানুষজন। লাগাতার ১৯ ঘণ্টা রোজা রাখেন বেলারুশ, জার্মানি, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড, কাজাকিস্তান, বেলজিয়াম, চেক রিপাবলিক, অস্ট্রিয়া, রাশিয়া, ডেনমার্ক, ও হাঙ্গেরির মুসলিম সম্প্রদায়ের মানুষরা। 

মিশরে প্রায় ১৬ ঘণ্টা, সৌদি আরব, ফিলিস্তিন ও ইয়েমেনে ১৫ ঘণ্টা, কাতার ১৪ ঘণ্টা ৪০ মিনিট এবং কুয়েত, ইরাক, জর্দান, আলজেরিয়া, মরক্কো, লিবিয়া ও সুদানে ১৪ ঘণ্টা রোজা রাখা হয়। পাকিস্তানে প্রায় ১৫ ঘণ্টা ও ভারতে মুসলিমরা ১৪ ঘণ্টা ১৬ মিনিট রোজা রেখে উপবাস করেন। 

ফ্রান্সে ১৭ ঘণ্টা ১১ মিনিট, ইতালিতে ১৭ ঘণ্টা, কানাডায় প্রায় ১৫ ঘণ্টা, ফিলিপাইনসে প্রায় ১৪ ঘণ্টা, মালয়েশিয়ায় ১৩ ঘণ্টা ৪০ মিনিট, সিঙ্গাপুরে ১৩ ঘণ্টা ৩৪ মিনিট এবং কেনিয়া ও ইন্দোনেশিয়ার মুসলিমদের প্রায় ১৩ ঘণ্টা রোজা রাখতে হয়। তবে সব থেকে দীর্ঘ সময় রোজা রাখছেন পৃথিবীর উত্তরাঞ্চলের মুসলিম সম্প্রদায়। প্রায় ২০ ঘণ্টা রোজা রাখতে হয় তাদের। আবার আইসল্যান্ড ও গ্রিনল্যান্ডে বসবাসকারী মুসলমানদের গড়ে ২১ ঘণ্টা করে রোজা রাখতে হয়।

ফিনল্যান্ডের মুসলমানরা ২২ ঘণ্টারও অধিক সময় রোজা রাখছেন। রাজধানী হেলসিংকি সবচেয়ে দক্ষিণে অবস্থিত হওয়ার কারণে এখানকার রোজাদাররা রোজা রাখেন ২২ ঘণ্টা ১২ মিনিট। ফিনল্যান্ডের উত্তরের শহর ল্যাপল্যান্ড এলাকায় বসবাসরত মুসলামানরা সবচেয়ে দীর্ঘ সময় ধরে রোজা রাখেন। সেখানে রাত আসে মাত্র ৫৫ মিনিটের জন্য। তাদের রোজার দৈর্ঘ্য প্রায় ২৩ ঘণ্টারও বেশি। 

এতো দীর্ঘক্ষণ রোজা রাখার কারণে ফতোয়া জারি করেছেন সে দেশের স্কলাররা। তাদের দাবি, পার্শ্ববর্তী কোনো মুসলিম দেশের সময় অনুপাতে রোজা রাখতে হবে। কিন্তু ফিনল্যান্ডের অধিবাসীরা এই সুযোগ থাকা সত্ত্বেও দীর্ঘ ২৩ ঘণ্টা রোজা রাখছেন। আর ইফতার করছেন মাত্র ১ ঘণ্টার জন্য। ইরাক, সোমালিয়া, তুরস্ক, থাইল্যান্ডের অনেক মুসলমান বসবাস করেন ফিনল্যান্ডে। নব্বইয়ের দশকের শুরুতে শরণার্থীদের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে মুসলমানদের সংখ্যাও বাড়তে থাকে ফিনল্যান্ডে। 

ফিনল্যান্ডের ল্যাপল্যান্ডে বসবাসরত মুসলমানরা তাদের রোজার সময় নির্ধারণ করেন সবচেয়ে কাছের মুসলিম দেশ তুরস্কের সময় অনুযায়ী। গেল বছর এক ফতোয়ায় তাদেরকে মক্কা অথবা নিকটতম মুসলিম দেশের রোজার সময় অনুসরণ করতে বলা হয়েছে। এ বছর তাদের অনেকেই সেই ফতোয়াকে অনুসরণ করছেন। -সংবাদসংস্থা

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর