শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
৯৬১

রাজবাড়ী শহরের সড়কের মাঝে ৫ খুটি!

নিউজ ডেক্স

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০১৯  

রাজবাড়ী শহরের প্রাণ কেন্দ্র বড়পুল যদিও এখন আর নেই সেখানে কোন পুল তবুও যেন বড়পুলই অনেক বড় পরিচয় বহন করে রাজবাড়ী জেলার। আর সেই বড়পুল থেকে আনসার ক্যাম্প পর্যন্ত ছোট্ট একটি রাস্তা। সেই রাস্তার মাঝ খানে রয়েছে ছোট বড় ৮টি বিদ্যুতের খুটি। রাস্তা তৈরীর ৪বছর অতিবাহিত হলেও সড়ানো হয়নি বিদ্যুতের খুটি গুলি। যার ফলেই মাঝে মধ্যে এই সড়কে ঘটে দুর্ঘটনা।
বড়পুল-আনসার ক্যাম্প ২৭০ মিটার রাস্তার কাজ শুরু হয়েছে প্রায় ৫ বছর আগে। বিদ্যুতের খুঁটি না সরানোয় রাস্তাটি এখন পর্যন্ত চলাচলের উপযোগী হয়নি। রাস্তার মাঝে বিদ্যুতের খুঁটি থাকায় রাজবাড়ী শহরের বড়পুল-আনছার ক্যাম্প সড়কের কাজ শেষ হওয়ার পর প্রায় ৪বছর পেরোলেও তা যান চলাচলের উপযোগী হয়নি। এ কারণে জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে।
রাজবাড়ী পৌরসভা সূত্র জানাযায়, শহরের বড়পুল থেকে আনছার ক্যাম্প মোড় পর্যন্ত ২৭০ মিটার সড়কের কাজ তিন ধাপে সম্পন্ন করা হয়। এই রাস্তাটি তৈরি করতে ২ কোটি ৮ লাখ ৬০ হাজার ১৩২ টাকা ব্যয় হয়। রাস্তা তৈরির প্রথম ধাপে ২৭০ মিটার লম্বা খাল ভরাট করা হয়। দ্বিতীয় ধাপে পয়ে নিষ্কাশন নালা (ড্রেন) নির্মাণের কাজ করা হয়। ২০১৩ সালের ১৫ ডিসেম্বর সুমিত এন্টার প্রাইজ নামের ঠিকাদারি প্রতিষ্ঠানকে রাস্তা নির্মাণকাজের দায়িত্ব দেওয়া হয়। ২০১৪ সালের মাঝামাঝি সময়ে তা শেষ হয়। কিন্তু রাস্তা থেকে বিদ্যুতের খুঁটি সরানো সম্ভব না হওয়ায় এখন পর্যন্ত রাস্তাটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়নি।
পৌর মেয়র মহম্মদ আলী চৌধুরী বলেন, এ রাস্তার কাজ হয়েছে সাবেক মেয়রের সময়ে। আমি মেয়রে দায়িত্ব নেওয়ার পরেই বিদ্যুৎ এর খুটির ‘বিষয়টি আমি জানতে পারি। আমি পৌরসভার দায়ত্বভার গ্রহণ করার পর থেকেই এই রাস্তাসহ পৌরসভায় অনেক রাস্তা অপরিকল্পিতভাবে করায় এ ধরনের সমস্যা তৈরি হয়েছিল। ইতিপূর্বে ওজোপাডিকো রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলীর সাথে কথা হয়েছে। রাস্তাটি সচল করার জন্য অতিস্তর খুটি সরানোর ব্যবস্থা করা হবে।
সরেজমিনে দেখা যায়, রাস্তাটির বিভিন্ন স্থানে বিদ্যুতের আটটি খুঁটি রয়েছে। এ কারণে ছোট ছোট যানবাহন কোনোরকমে চলাচল করছে। বৃষ্টিতে রাস্তার বিভিন্ন স্থানে ধসের সৃষ্টি হয়েছে। রাস্তাটির ফুটপাত দখল করে দোকান ও বাড়ির সীমানাপ্রাচীর তৈরি করা হয়েছে। দোকানের সিঁড়ি দেওয়া হয়েছে ফুটপাত থেকে। রাস্তার নিচে থাকা ম্যানহোলের কমপক্ষে চারটির ঢাকনা খোলা রয়েছে। রাস্তায় আলো না থাকায় সন্ধ্যার পর চলাচল করা যায় না।
পশ্চিমাঞ্চল বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ওজোপাডিকো) রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলী আমনুর রহমান বলেন, ‘বিদ্যুতের খুঁটিগুলো মাঝখানে রেখে রাস্তার কাজ করার সময় খুঁটির বিষয়টি সবার বিবেচনা করা দরকার ছিল। খুঁটি সংক্রান্ত বিষয়ে অনেকবার বৈঠক হয়েছে। বর্তমান পৌর মেয়রের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। খুঁটি নিয়ে স্থানীয় বাসিন্দারা মামলাও করেছিলেন।
মামলার বাদী আজমীর হোসেন বলেন, বিদ্যুতের ওই খুঁটি দিয়ে ৩৩ কিলোভোল্টের লাইন রয়েছে। এটি উচ্চক্ষমতাসম্পন্ন লাইন হওয়ায় এর খুঁটি কেউ নিজের জমিতে বসাতে দিতে চান না। কারণ এই বিদ্যুতের লাইনের কারনে ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। আমি এর আগে রাজবাড়ী এমপি মহোদয় ও পৌর মেয়র মহোদয়কেও বলেছি রাস্তার দুপাশে ঘুটি দিয়ে মাঝ খান দিয়ে বিদ্যুতের লাইন নিলে ভালো হয়। অথবা যদি মাটির নিজ দিয়ে নেওয়া যেতে পারে। কিন্তু আমার পরামর্শ বা অনুরোধ কেউ রাখিনি তাই বাধ্য হয়েইে আমি একটি মামলা করি। খুঁটি সরানোর বিষয়ে আদালত স্থিতাবস্থার নির্দেশ দিয়েছেন।
পৌরসভার সহকারী প্রকৌশলী মোহাম্মদ আলী বলেন, ইতিমধ্যে কার্যাদেশের মেয়াদ শেষ হয়ে গেছে আরো কয়েক বছর আগে। খুঁটিগুলো রাস্তার মাঝখানে থাকায় রাস্তা নির্মাণের উদ্দেশ্য ব্যাহত হচ্ছে। স্থানীয় ভাবে সবাইকে নিয়ে আলোচনার মাধ্যমে বিষয়টি সুরাহা করার চেষ্টা করে আমরা ব্যার্থ হয়েছি। তবে এবার হাই কোটের নির্দেশনা আছে ৬০ দিনের মধ্যে সড়কের খুটি সরাতে হবে। এখন হয়তো এই খুটি সরানো ব্যবস্থা করা যেতে পারে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর