বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
১৯৩

মার্চেই কালবৈশাখীর আশঙ্কা

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২১  

ফাল্গুনের শুরুতেই বদলেছে আবহাওয়া। ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রা। দেশের কয়েকটি অঞ্চলে ইলশেগুঁড়ি বৃষ্টিও হয়েছে। এবার তীব্র কালবৈশাখী অথবা বজ্রঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এ আভাস দেয়া হয়েছে।

মার্চের পূর্বাভাসে বলা হয়েছে, সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এক-দুদিন মাঝারি বা তীব্র কালবৈশাখী অথবা বজ্রঝড় হতে পারে। এছাড়া দেশের অন্যত্র দুই থেকে তিনদিন হালকা বা মাঝারি কালবৈশাখী অথবা বজ্রঝড় হওয়ার আশঙ্কা আছে।

স্বাভাবিক বৃষ্টিপাত এপ্রিলেও হতে পারে। তবে এক থেকে দুটি নিম্নচাপের আভাস রয়েছে। ফলে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এছাড়া দেশের উত্তর থেকে মধ্যাঞ্চলে দুই থেকে তিনদিন বজ্রসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী অথবা বজ্রঝড় এবং দেশের অন্যত্র চার থেকে পাঁচ দিন হালকা বা মাঝারি কালবৈশাখী অথবা বজ্রঝড় হতে পারে। 

পূর্বাভাসে আরও বলা হয়েছে, মার্চে তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠে যাওয়ার আভাস। এপ্রিলে ৪০ ডিগ্রি ছাড়িয়ে, দেশে বয়ে যেতে পারে তীব্র তাপপ্রবাহ।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর