শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১   ১০ শাওয়াল ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
পর্যটন শিল্পের বিকাশে কুয়াকাটায় বিমানবন্দর নির্মাণের উদ্যোগ অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিতে পরিকল্পিত শিল্পায়ন করতে হবে ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর এক সফটওয়্যারের আওতায় সব সরকারি চাকরিজীবী
২০৬

মধুখালীতে জমে উঠেছে পিয়াজ চারার হাট

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২২  

পিয়াজ চারা রোপণের মৌসুমকে কেন্দ্র করে প্রতি বছর মধুখালীতে জমে উঠে পিয়াজ চারার হাট। পৌরসভার মরিচ বাজারে এ হাট বসে। 

সপ্তাহের সোমবার ও শুক্রবার এ দুদিনে সকাল থেকেই ব্যবসায়ী ও ক্রেতাদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে হাট। বিভিন্ন প্রজাতির বিদেশি ও দেশি জাতের চারা বিক্রি হয় এ হাটে। 

এ বছর মধুখালীর বিভিন্ন হাটে কৃষকেরা পিয়াজের চারা সংগ্রহ করতে ব্যস্ত দেখা যাচ্ছে। উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভায় গত মৌসুমের তুলনায় চলতি বছর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পিয়াজের চারা রোপণের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার আশা করলেও অতিবৃষ্টির কারণে জলাবদ্ধার সৃষ্টি হওয়ায়  রোপণকৃত চারা নষ্ট হয়ে যায়।

তাই নতুন করে চারা রোপন করতে উপজেলার সবচেয়ে বড় বাজার মধুখালী হাটে সোমবার চারা সংগ্রহ করতে ভিড় পড়ে গেছে পিয়াজ চাষিদের। 

দেশের মানিকগঞ্জ, রাজবাড়ী জেলার ঝিটকা, বস্তাবাজার, কসাইপুর সহ বিভিন্ন স্থান থেকে মিনি পিকআপে করে চারা আসে মধুখালীর হাটে। এখান থেকে সেগুলো আবার বিভিন্ন জেলায় পৌঁছে যায়। প্রথম দিকে খুচরা পর্যায়ে প্রতি মন চারার দাম ৩ হাজার টাকায় বিক্রি হলেও এখন ৮ শ’টাকা থেকে ১৫ শ’ টাকায় বিক্রি হচ্ছে। 

গত বছরের তুলনায় এবার চারার দাম কিছুটা বেশি। হাটে চারার আমদানিও ব্যাপক দেখা যায়। চারা রোপণ করতে পিয়াজ চাষিরা ব্যস্ত। সকাল থেকে বিকাল পর্যন্ত শত শত পিয়াজ চাষি হাটে চারা সংগ্রহ করতে হাজির হচ্ছেন। 

মধুখালী উপজেলা কৃষি কর্মকর্তা আলিভির রহমান জানান, ১০ হেক্টর পর্যন্ত চারা রোপণ করেছে চাষিরা। সামনে আরো একমাস চাষিরা চারা রোপণ করবেন। তাতে এবার লক্ষ্যমাত্র ছাড়িয়ে যাওয়ার সম্ভবনা রয়েছে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর