শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
১২০

ফরিদপুরে স্কুল মাঠে পশুর হাট বন্ধ করলেন ইউএনও

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪ জুলাই ২০২২  

স্থানীয় এলাকাবাসী ও শিক্ষার্থী-অভিভাবকদের দাবির মুখে ফরিদপুরের সালথা সরকারী মডেল মাধ্যমিক বিদ্যালয় মাঠে গরুর হাট বসানো বন্ধ করে দিয়েছেন সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রতিষ্ঠানটির গভর্নিং বডির সভাপতি মোছা. তাছলিমা আকতার। স্কুলের শিক্ষক, হাট কমিটি, ইজারাদারদের নিয়ে সভা করে স্কুল মাঠে গরু-ছাগলের হাট না বসানোর জন্য তিনি এই নির্দেশ দেন।

স্কুলের প্রধান শিক্ষক মো. মিজানুর রহমান স্কুল মাঠে গরুর হাট বসানো বন্ধের দাবি জানিয়ে ইউএনও বরাবর লিখিত অভিযোগ দেওয়ার পর তিনি এ পদক্ষেপ নেন। 

সালথা মডেল সরকারী স্কুলের প্রধান শিক্ষক মো. মিজানুর রহমান বলেন, বহুদিন ধরে বিদ্যালয় মাঠে সাপ্তাহিক এ পশুর বিক্রির হাট বসানো হয়েছে। গরু-ছাগলের হাট বসানোর কারণে স্কুলের শিক্ষার্থীদের লেখাপড়ার পরিবেশ চরম ভাবে ব্যাহত হচ্ছিল ও করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে চলা কঠিন হয়ে পড়েছে। তাছাড়া স্কুল মাঠে নোংরা ও অপরিচ্ছন্ন হচ্ছে। আমি আমার সহকর্মীদের সাথে পরামর্শ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে উপজেলা নির্বাহী বরাবর লিখিত অভিযোগ দিয়েছি।

এ বিষয়ে সালথা সরকারী মডেল মাধ্যমিক বিদ্যালয়ের গভর্নিং বডির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মোছা. তাছলিমা আকতার বলেন, গত ১ জুলাই জানতে পারি সালথা সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে পশুর হাট বসেছে। এ বিষয়টি আমাকে প্রধান শিক্ষক জানাননি। শনিবার দুপুরে স্কুল পরিদর্শন করে সরেজমিনে স্কুল মাঠের পরিবেশ এবং ছাত্র ছাত্রীদের পড়াশোনার ব্যাঘাত ঘটার বিষয়টি পর্যবেক্ষণ করা হয়। 

পরবর্তীতে বিকাল ৫টায় স্কুলের শিক্ষক মন্ডলী, হাটের ইজারাদার, হাট কমিটির সাথে আলোচনা করা হয়। বিদ্যালয়ের মাঠে পশুর হাট কোনভাবেই কাম্য নয়। আসন্ন কোরবানির বিষয়টি সামনে রেখে অস্থায়ী পশু হাটের জন্য পার্শ্ববর্তী পরিত্যক্ত স্বাস্থ্যকেন্দ্রের মাঠ ব্যবহারের নির্দেশনা দেয়া। এ বিষয়ে জেলা প্রশাসক, ডিডিএলজি, পুলিশ সুপার মহোদয়কে অবগত করা হয়। এর পরিপ্রেক্ষিতে সালথা থানার ওসি রবিবার সকালে বিদ্যালয়ের মাঠে পশুর হাট সরিয়ে ফেলতে প্রয়োজনীয় ব্যবস্থা নেন।

এ ব্যাপারে সালথা পশুর হাটের ইজারাদার রাকিবুল হাসান জুয়েল বলেন, বহুদিন ধরে সালথা সরকারী মডেল মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে পশুর হাট বসানো হয়েছে। তবে সরকারী নির্দেশনা মোতাবেক ইউএনও নিষেধ করে দেওয়ায় তিনি আর স্কুল মাঠে গরুর হাট বসাননি।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর