মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪   চৈত্র ৫ ১৪৩০   ০৯ রমজান ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
বঙ্গবন্ধু ভাবতেই পারেননি বাঙালিরা তাকে হত্যা করবে : প্রধানমন্ত্রী গাজীপুরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ: মৃত বেড়ে ১০ এমভি আবদুল্লাহর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন, বাড়ছে আতঙ্ক মানুষকে সচেতন করতে না পারলে হাসপাতাল করে প্রাণ বাচাঁনো যাবে না শুভেচ্ছা দূত হয়ে বাংলাদেশে এলেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস
৩৪০

ফরিদপুরে পেঁয়াজ বীজের বাম্পার ফলন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২১  

পেঁয়াজ চাষে সুখ্যাতি রয়েছে ফরিদপুরের সালথার। এবারো সালথায় প্রায় ১৩ হাজার হেক্টর জমিতে হালি পেঁয়াজের চাষ করা হয়েছে। তবে এবার অসম্ভব দাম দিয়ে পেঁয়াজের বীজ ক্রয় করতে হয়েছে এখানকার চাষিদের। ১৫ থেকে ১৮ হাজার টাকা দরে প্রতি কেজি পেঁয়াজের বীজ ক্রয় করে রোপণ করতে হয়েছে তাদের। তাই হালি পেঁয়াজের পাশাপাশি এবার বীজ চাষের দিকেও ঝুঁকেছেন তারা।
গত বছরের চেয়ে এবার বীজের চাষও বেড়েছে। এরই মধ্যে ক্ষেতে পেঁয়াজের বীজের বড় বড় থোপা বের হতে শুরু করেছে। কৃষকদের আশা, এবার পেঁয়াজ বীজের বাম্পার ফলন হবে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এ উপজেলায় ৫০ হেক্টর জমিতে পেঁয়াজ বীজ চাষাবাদ করা হয়েছে। আর গত বছর চাষ করা হয়েছিল ৪৩ হেক্টর জমিতে।

সহিদ মিয়া ও হাফেজ মোল্যা নামে দুই চাষি বলেন, ১৫ থেকে ২০ হাজার টাকা করে প্রতি কেজি বীজ কিনে যদি পেঁয়াজের চাষ করতে হয়। আর যদি ন্যায্য দাম না পাওয়া যায় তাহলে অনেক বড় লোকসান গুনতে হবে। তাই হালি পেঁয়াজের পাশাপাশি নিজেদের জমিতেই পেঁয়াজের বীজ চাষ করেছি। ফলন ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রতি বিঘা জমিতে তিন থেকে সাড়ে তিন মণ করে বীজ উৎপাদন হবে বলে আশা করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা জীবাংশু দাস বলেন, সালথা উপজেলায় গতবারের চেয়ে ৭ হেক্টর বেশি জমিতে এবার লাল তীর ও তাহেরপুরী পেঁয়াজের বীজ চাষ করা হচ্ছে। 

এ ছাড়া উপজেলা কৃষি অফিসের অধীনে ৪ একর জমিতে পেঁয়াজের বীজ চাষ করানো হচ্ছে। এখন পর্যন্ত কোনপ্রকার জীবাণু আক্রমণ করতে দেখা যায়নি। ফলনও ভালো হবে বলে আশা করছি।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর