বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
৭১৬

‘নোকিয়া’ নামকরণ হয় যেভাবে

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২২  

১৮৬৫ সালে খনির প্রকৌশলী ফ্রেডেরিক ইডেস্টাম একটি ছোট কাগজ কল প্রতিষ্ঠা করেছিলেন। পরবর্তীতে নামকরণ করে রাখা হয় নোকিয়া।

১৯৬৭ সালে ফিনিশ রাবার ওয়ার্কস, ফিনিশ কেবল ওয়ার্কস,নোকিয়া এবে তিনটি কোম্পানি একীভূত হয়ে কাজ করে। তখন তাদের প্রধান ক্ষেত্র ছিল রাবার পণ্য, টয়লেট পেপার এবং স্লিপারসহ কাঠ প্রক্রিয়াকরণ।

পরবর্তীতে নোকিয়া ডেটার কম্পিউটিং বিভাগটি মিক্রোমিকো পিসি উৎপাদন করে। ব্যবসায়িক পিসি বাজারের দিকে এটি ছিল প্রথম পদক্ষেপ। প্রথম ‘মিক্রোমিকো ১’মডেলটি ১৯৮১ সালের ২৯ সেপ্টেম্বর প্রকাশিত হয়েছিল।

১৯৮৭ সালে কোম্পানিটি ৭৬০ ওজনের ‘মোবিরা সিটিম্যান ৯০০’ফোনটি চালু করেছিল। এই ফোন থেকেই মিখাইল গর্বাচেভ ফিনল্যান্ডে থাকাকালীন মস্কোতে যোগাযোগ মন্ত্রীকে ফোন করেছিলেন। এরপর থেকেই ফোনটিকে গরবা বলে সম্বোধন করা হতো।

তখনকার নোকিয়ার স্ট্যান্ডার্ড রিংটোনগুলির মধ্যে ছিল ‘দ্য ভিলেজ, স্টোনস এবং ক্লোজ মাই আইজ।’এগুলি আমেরিকান ইন্ডি রক ব্যান্ড প্লেইন জেন অটোমোবাইলের গান যা নোকিয়ার জন্য জনপ্রিয় হয়ে ওঠে। সর্বত্র স্বীকৃত রিংটোনটি, গিটারের কাজ গ্রান ভালসের পুরানো সুরের ওপর ভিত্তি করে তৈরি করা, যা স্প্যানিশ সংগীতশিল্পী ফ্রান্সিসকো তারেগা ১৯০২ সালে লিখেছিলেন।

এটি ১৯৯৪ সালে নোকিয়া ২১০০ সিরিজের ফোনে হাজির হয়েছিল, কিন্তু এর নাম রাখা হয়"নোকিয়া টিউন"। ২০০৯ সালে, নোকিয়া ১০ টি পেটেন্ট লঙ্ঘনের জন্য অ্যাপলের সাথে একটি মামলা জিতেছিল, যার বিকাশগুলি প্রথম প্রজন্মের আইফোনে ব্যবহৃত হয়েছিল।

ফলস্বরূপ, অ্যাপল নোকিয়াকে ক্ষতিপূরণ দিয়েছিল, এবং পেটেন্ট চুক্তির ভিত্তিতে বড় ধরনের রয়্যালটি করেছিল।২০০০ সালের শেষের দিকে কোম্পানি নোকিয়া ৩৩১০ ফোনটি প্রকাশ করে। বিশ্বের অন্যতম জনপ্রিয় ডিভাইসে পরিণত হয়ে ওঠে নোকিয়া।

একটি টেলিকমিউনিকেশন কোম্পানির দায়িত্ব নেয় আলকাটেলআলকাটেল-লুসেন্ট, যার মালিক বেল ল্যাবরেটরিজ কর্পোরেশন, বিশ্বের অন্যতম বৃহত্তম যোগাযোগ গবেষণা প্রতিষ্ঠান যার মধ্যে উনত্রিশ হাজারেরও বেশি পেটেন্ট রয়েছে। নোকিয়া সক্রিয়ভাবে ফাইভ জি নেটওয়ার্কে ডেটা ট্রান্সমিশনের উন্নয়নে জড়িত।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর