শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ২০ রমজান ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
১০২

ত্বকের উজ্জ্বলতায় বেদানার খোসা

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২২  

বেদানায় রয়েছে প্রচুর পুষ্টিগুণ যা স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যা দূর করতে সাহায্য করে। এই ফলে রয়েছে ফাইবার, ভিটামিন কে, সি, বিআয়রন, পটাশিয়াম, জিঙ্ক যা শরীরে রক্ত তৈরি হতে সাহায্য করে। বেদানার খোসা ত্বকের জন্য বেশ ভালো কাজ করে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বেদানার খোসা বেশ বেশ কার্যকরি।

বেদানার খোসা দিয়ে সহজেই রুপচর্চা-

*বেদানার খোসা গুঁড়া করে তার মধ্যে লেবুর রস এবং মধু নিন। এবার ভালো করে মিশ্রণটি নিয়ে মুখে মেখে রাখুন ২০ মিনিট। এর পর হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। এ প্যাকটি মুখের ত্বককে পরিস্কার করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এবং ত্বক নরম রাখতে সাহায্য করে।

*বেদানার খোসা আর রসে এক ধরণের অ্যান্টি অক্সিডেন্ট পাওয়া যায় যা চামড়া টানটান রাখে। বেদানার খোসা শুকিয়ে তা গুঁড়া করে নিন। এতে বেদানার রস মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিয়মিত মুখে লাগাতে হবে। আধ ঘন্টা রেখে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বক অনেকটা টানটান থাকবে।

*বলিরেখা দূর করতে সাহায্য করে বেদানা। সূর্যের ক্ষতিকারক রশ্মির ফলে বয়সের আগেই অনেকের বলিরেখা দেখা দেয়। সেক্ষেত্রে নিয়মিত বেদানা রস এবং বেদানার দানা পুরোটা খেতে হবে। এ ছাড়াও নিয়মিত ময়শ্চারাইজারের সঙ্গে কয়েক ফোঁটা বেদানার রস মিশিয়ে তা মুখে লাগালেও বলিরেখা দূর হবে।

*বেদানায় উপস্থিত ভিটামিন সি ত্বক উজ্জ্বল করে। বেদানার কয়েকটা দানা মিহি করে বেটে তা মুখে লাগিয়ে আলতো করে ঘষলে ত্বকের মৃত কোষ সহজেই দূর হবে।

*বেদানার রসে ভিটামিন সি আছে যা ত্বক নরম করতে সাহায্য করে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতেও বেদনা বেশ কার্যকর। শুষ্ক ত্বকে ভালো রাখতে নিয়মিত পমিগ্রেনেট অয়েল লাগাতে পারেন। বেদানা সব ধরনের স্কিনে ব্যবহার করা যায়।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন