বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
৩০৪

তৈরি করুন কাঁচা কলা দিয়ে সুস্বাদু চিপস

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ১ জুন ২০২০  

চিপস ছোট-বড় সবারই পছন্দের খাবার। চিপসের নাম শুনলেই মনে আসে আলুর কথা। কিন্তু কাঁচা কলা দিয়েও সুস্বাদু চিপস তৈরি করা যায়। যেসব শিশু সবজি খেতে চায় না, তাদের এভাবে চিপস তৈরি করে খাওয়াতে পারেন। স্বাদ ও পুষ্টি দুটোই পাবে। চলুন তবে জেনে নেয়া যাক কাঁচা কলার চিপস তৈরির রেসিপি-

উপকরণ:
কাঁচা কলা- ২টি
লবণ- স্বাদ অনুযায়ী
হলুদ গুঁড়া- ১/২ চা চামচ
লালমরিচের গুঁড়া- ১/২ চা চামচ
বেসন- ১/২ কাপ
কর্ন ফ্লাওয়ার- ২ চা চামচ
জিরা গুঁড়া- ১/২ চা চামচ
গোলমরিচের গুঁড়া- সামান্য
তেল- ভাজার জন্য।

প্রণালি:
প্রথমে কাঁচা কলাগুলো পাতলা পাতলা স্লাইসে গোল করে কেটে নিন। কাটার সাথে সাথে লবণ ও হলুদ দিয়ে মাখিয়ে রাখুন। এভাবে মাখিয়ে না রাখলে খুব দ্রুতই কাঁচা কলা কালো হয়ে যায়। এবার একটি পাত্রে হলুদ গুঁড়া, লালমরিচের গুঁড়া, জিরা গুঁড়া ও কর্ন ফ্লাওয়ার ভালোভাবে মিশিয়ে নিন।

সামান্য একটু পানি দিয়ে বেসন গুলিয়ে নিন এবং এটি ঐ মসলার মিশ্রণে ঢেলে দিন। সামান্য লবণ দিয়ে সব উপকরণগুলো মিশিয়ে ফেলুন।

তারপর গোল গোল করে কেটে রাখা কাঁচা কলাগুলো এই মিশ্রণে দিয়ে দিন এবং ভালোভাবে কোটিং করে নিন। অর্থাৎ কাঁচা কলার সাথে যাতে মশলাগুলো ভালো করে লাগে সেদিকে খেয়াল রাখুন।

অন্যদিকে তেল গরম করতে দিন। অনেকে তেলে না ভেজে ওভেনে বেক করে নেন। ওভেন না থাকলে ডুবো তেলে মুচমুচে করে ভেজে নিতে হবে। গরম তেলে একে একে কাঁচকলার চিপসগুলো দিয়ে দিন এবং বাদামি রং না আসা পর্যন্ত ভাজতে থাকুন।

ভাজা হয়ে গেলে চিপসগুলো কিচেন টিস্যুতে তুলে রাখুন যাতে এক্সট্রা তেল শুষে নেয়। এবার উপর থেকে সামান্য গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে দিন। তৈরি হয়ে গেল কাঁচা কলার চিপস।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন