বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
১৭৫

ঠাণ্ডায় আদা-পানির উপকারিতা

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২১  

শীতকালের কারণে অনেকেই এখন অল্পতেই সর্দি-কাশিতে ভুগছে। ধুলোবালির কারণেও প্রতিনিয়তই এর সঙ্গে লড়ে যাচ্ছেন।

অনেক দামি দামি ওষুধে সমাধান খুঁজলেও ফিরতে হচ্ছে সমাধানহীন হয়েই। আবার অনেকেই দৌড়োতে থাকছেন নতুন নতুন ডাক্তারদের দরজায়। কিন্তু ফলাফলে নেই কোন পরিবর্তন। পক্ষান্তরে, এ সমস্যার সমাধান খুব অল্পতেই করা সম্ভব। প্রয়োজন শুধু আদার। ঘরোয়া এই আদা-পানির টোটকা থেকে এ সমস্যার হাত থেকে অল্প হলেও বাঁচা সম্ভব।

আদায় উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানগুলোর জন্য শরীরে চমৎকার ভূমিকা রাখে। সর্দিকাশিতে আদা পানির ভূমিকা সবথেকে বেশি কার্যকর। অন্য ভাষায় বলতে গেলে যাদুকরী এবং গলার খুসখুসে ভাব দূর করে দিতে সক্ষম।

আদার টুকরো করে কেটে পানিতে এক চিমটির সমান লবণ দিয়ে ফুটিয়ে নিতে হবে। যতক্ষণ পর্যন্ত পানি লাল হয়ে আসে ততক্ষণ পর্যন্ত। তারপর, পানিটি কুসুম কুসুম গরম থাকা অবস্থাতেই পান করতে হবে। এই পানি প্রতিদিন কমপক্ষে ৩ বার করে পান করতে হবে। প্রয়োজনে আরও বেশি করা যেতে পারে, তবে প্রতিবারই লবণ যোগ না করাই ভাল।

সর্দি-কাশিতে ছারাও আদা-পানির আরও নানা উপকারিতা রয়েছে, আদা-পানি হজমে সহায়তা করে, শরীরের ব্যথা নিরাময় করে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, মুখের দুর্গন্ধ দূর করে, মুখের ত্বকের বিভিন্ন দাগ দূর করাসহ আরও নানা কাজ করে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন