বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
১৮৫

জেনে নিন, জ্বিলকদ মাসের ফজিলত ও তাৎপর্য

প্রকাশিত: ১৬ জুন ২০২১  

ঈদুল আযহা এবং ঈদুল ফিতরের মধ্যবর্তী মাস জ্বিলকদ। কোরআনের ঘোষিত ৪ হারাম মাসের একটি। আবার হজের ৩ মাসের মধ্যবর্তী মাসও এটি। অবস্থানগত কারণ ছাড়াও এ মাসটি ঐতিহাসিকভাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

জ্বিলকদ মাসকে আরবিতে ‘জুলকাআদাহ’ বলা হয়। ফারসি ও উর্দুতে এটিকে জিলকাআদা বলা হলেও বাংলায় এটি জ্বিলকদ মাস হিসেবে ব্যাপক পরিচিত ও ব্যবহৃত। এর অর্থ হলো- বসা, স্থিত হওয়া কিংবা বিশ্রাম গ্রহণ করা। কারণ এ মাসের আগের ৪ মাস যেমন ইবাদত-বন্দেগির মাস তেমনি এর পরের মাসে মুসলিম উম্মাহর বিশেষ ইবাদত হজের মাস।

জ্বিলকদ মাস আসার আগে মুমিন মুসলমান রজব মাস থেকে শুরু করে শাওয়াল মাস পর্যন্ত ইবাদত-বন্দেগিতে ব্যস্ত থাকে। আবার তার পরের মাসেই হজ পালনকারীরা যেমন হজ ও ওমরাহ করবে, তেমনি যারা রোজা পালন করবে তারা জিলহজ মাসের প্রথম ৯ দিন রোজা পালন করবে। তাই এ মাসটি মুমিন মুসলমানের জন্য একটু বিশ্রাম নেয়ার মাস।

রজবকে বলা হয় আল্লাহর মাস। এ মাসে ইবাদতের ভূমি কর্ষণের মাস, বেশি বেশি নফল ইবাদতের মাস। শাবান হলো রাসূলুল্লাহ (সা.) এর মাস। এ মাসে ইবাদতের বীজ বপন করা হয়। এ মাসেই রয়েছে মর্যাদার রাত নিসফ শাবান বা শবে বরাত। আর রমজান হলো উম্মতের মাস, ফসল তোলার মাস, ফরজ রোজা, তারাবির নামাজ, কিয়ামুল্লাইলের মাস। এ মাসটি কোরআন নাজিলের মাস এবং ইবাদত–তেলাওয়াতের মাস হিসেবে প্রসিদ্ধ। 

রমজান পরবর্তী শাওয়াল মাস হলো ঈদুল ফিতর, সদকাতুল ফিতর ও নির্ধারিত সুন্নাতি আমল ৬ রোজার মাস। ঠিক এভাবেই আগের ৪ মাসের মতো জ্বিলকদ মাসের পরের দুই মাসও (জিলহজ মাস ও মহররম মাস) ইবাদতে ব্যস্ততর মাস। সুতরাং এ জ্বিলকদ মাসে মুমিন মুসলমান একু বিশ্রাম গ্রহণ করেন। যে কারণে এ মাসের নাম জুলকাআদাহ বা জ্বিলকদ তথা বিশ্রামের মাস রাখা হয়েছে।

ইসলামের ইতিহাসে বিভিন্ন কারণে এ মাস অনেক গুরুত্বপূর্ণ। প্রিয়নবী (সা.) জীবনে যে কয়টি ওমরা করেছেন তার সব কটিই করেছেন এ জ্বিলকদ মাসে। এ মাসেই সংঘঠিত হয়েছিল হুদায়বিয়ার সন্ধি ও বাইয়াতে রিদওয়ান।

তবে এ মাসে নির্দিষ্ট কোনো ফরজ ওয়াজিব ও সুন্নাত ইবাদত ও আমল নেই। মুসলিম উম্মাহ যেন ইবাদতের মাসগুলো অতিবাহিত করে সামনে হজ ও রোজার প্রস্তুতি নেয়ার পথে কোনো যুদ্ধ-বিগ্রহ তথা বাদানুবাদ যেন বিশ্রামের ঘাটতি না হয়; সে কারণেই এ মাসে সব ধরনের আক্রমণ-পাল্টা আক্রমণ নিষিদ্ধ করে হারাম মাস হিসেবে ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, আরবের লোকেরা তৎকালীন সময়ে জ্বিলকদ মাসে বাণিজ্য থেকে ফিরে আসত, যুদ্ধ থেকে ফিরে আসত এবং বিশ্রাম গ্রহণ করতো। তাছাড়া ঋতুর পরিবর্তনে এই সময়টায় স্থানীয় আরবের লোকজনের হাতে তেমন কোনো কাজও থাকত না। আরব সংস্কৃতি অনুযায়ী তারা এই মাসে যুদ্ধবিগ্রহ থেকে বিরত থাকত এবং অন্যায়-অপরাধ (মদ পান) থেকেও বিরত থাকত। এসব কারণেও এই মাসকে জ্বিলকদ বলা হয়। (লিসানুল আরব, ইবনে মানজুর)।

ইবাদতের জন্য প্রস্তুতি ও আমল
রজব-শাবান মাসে নফল রোজা, রমজানজুড়ে ফরজ রোজা, সন্ধ্যা ও ভোর রাতে তারাবিহ-তাহাজ্জুদ ও সাহরি গ্রহণ এবং শাওয়ালে ৬ রোজা রাখার পর জিলহজ মাসে বিশ্রাম নিয়ে পরবর্তী মাসের রোজা ও হজ-কুরবানির প্রস্তুতি গ্রহণের মাস এটি।

জ্বিলকদ মাসের স্মরণীয় যত ঘটনা
১. জ্বিলকদ মাসে যে কোনো যুদ্ধ-বিগ্রহকেই নিষিদ্ধ করেছে ইসলাম।
২. এ মাসেই বাইয়াতে রেদওয়ান অনুষ্ঠিত হয়েছিল।
৩. ১ জ্বিলকদ : হুদায়বিয়ার সন্ধি, হজরত আলি ও ফাতেমা (রা.) এর বিবাহ সংঘটিত হয়।
৪. ৮ জ্বিলকদ : মুসলমানদের জন্য জীবনে একবার হজ পালন ফরজ, ইমাম দারাকিুতনি (রাহ.) ইন্তেকাল।
৫. ১৭ জ্বিলকদ : খন্দকের যুদ্ধ অনুষ্ঠিত হয়।
৬. ২৫ জ্বিলকদ : হজরত ইবরাহিম আলাইহিস সালাম ও হজরত ঈসা আলাইহিস সালামের জন্ম। পবিত্র কাবা শরিফ পৃথিবীতে প্রথম ভিত্তি স্থাপিত হয় বলে জানা যায়। এ ছাড়া রাসূলুল্লাহ (সা.) ২৫ জ্বিলকদ বিদায় হজের জন্য মদিনায় থেকে মক্কা অভিমুখে রওয়ানা।
৭. ২৭ জ্বিলকদ হজরত ওমর (রা.) আহত হন। এই ২৭ জ্বিলকদ উপমহাদেশের শ্রেষ্ঠ দুই মুহাদ্দিস মুহাদ্দিস সৈয়দ আহমদ শহিদ ও ইসমাঈল শহিদ বালাকোটের যুদ্ধের ময়দানে শাহাদাতবরণ করেন। কেউ কেউ ২৪ জ্বিলকদ ও বলে থাকেন।
৮. ৭ম হিজরির জ্বিলকদ মাসে প্রিয়নবী (সা.) প্রথম ওমরা পালন করেছিলেন।
৯. এ মাসেই প্রিয় নবী (সা.) তার জীবনের সব ওমরাহ পালন করেন।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন