শনিবার   ২০ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১   ১১ শাওয়াল ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
দেশে তিনদিনের হিট অ্যালার্ট জারি প্রথমবারের মতো ঢাকা সফরে আসছেন কাতারের আমির অটোভ্যান ছিনতাই করে চালককে হত্যা, গ্রেপ্তার ৩ ৫০ বছরে বাংলাদেশের সাফল্য চোখে পড়ার মতো মন্ত্রী-এমপির প্রার্থীদের সরে দাঁড়ানোর নির্দেশ প্রাণিসম্পদ খাতের উন্নয়নে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান
১০৪

ঘরেই তৈরি করুন সুস্বাদু ‘বিফ পাস্তা’

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২২  

বিদেশি খাবার হলেও দিন দিন আমাদের দেশেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে পাস্তা। ছোট থেকে বড় সবাই পাস্তা খেতে ভীষণ ভালোবাসেন। বিকেলের ঝটপট নাস্তায় কিংবা মেহমানদের আপ্যায়নে বেশ মানিয়ে যায় সুস্বাদু এই খাবারটি। অনেকেই পাস্তার আসল স্বাদ নিতে ছুটে যান রেস্টুরেন্টগুলোতে।

তবে আপনি চাইলে খুব সহজে ঘরেই তৈরি করে নিতে পারেন বিফ পাস্তা। এতে স্বাদে আসবে ভিন্নতা। তৈরিও হবে অল্প সময়ে এবং উপকরণও লাগবে খুব কম পরিমাণ। চলুন তবে জেনে নেয়া যাক বিফ পাস্তা তৈরির সহজ রেসিপিটি-

উপকরণ: পাতলা করে কাটা গরুর মাংস ১৫০ গ্রাম, পাস্তা ২৫০ গ্রাম, রসুন কুচি ১ চা চামচ, টমেটো সস ১ চা চামচ, সয়া সস ১ চা চামচ, ওয়েস্টার সস ১ চা চামচ, ভিনেগার ১ চা চামচ, লবণ পরিমাণমতো, লাল ও সবুজ ক্যাপসিকাম লম্বা টুকরা করা ১ কাপ, সাদা গোল মরিচের গুঁড়া সামান্য, অলিভ অয়েল পরিমাণমতো, টমেটো ও লেটুসপাতা পরিবেশনের জন্য।

প্রণালী: মাংস, সয়া সস, টমেটো সস, ওয়েস্টার সস ও ভিনেগারে মেরিনেইট করে ফ্রিজে রেখে দিন দুই-তিন ঘণ্টা। ফুটন্ত গরম পানিতে লবণ দিয়ে পাস্তা সিদ্ধ করে পানি ছেঁকে নিন। এবার প্যান চুলায় দিয়ে তাতে পরিমাণমতো অলিভ অয়েল ঢেলে রসুন কুচি ও গোলমরিচ গুঁড়া দিয়ে একটু ভেজে মেরিনেইট করা মাংস দিয়ে দিন। মাংস ধীরে ধীরে ভাজতে হবে। ভাজা হয়ে এলে এতে ক্যাপসিকাম ও পাস্তা দিন। একটু ঝাল ঝাল খেতে চাইলে কাঁচা মরিচ কুচি দিন। ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এতে পছন্দমতো লেটুস পাতা ও টমেটো দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন