মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ৩ ১৪৩১   ০৭ শাওয়াল ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
সমৃদ্ধ ও স্মার্ট ভবিষ্যৎ নির্মাণে একযোগে কাজ করার আহ্বান ইরান-ইসরাইল উত্তেজনা নিরসন ও গাজায় হত্যাযজ্ঞ বন্ধ চায় বাংলাদেশ ৬ বিভাগে বইছে তাপপ্রবাহ, আরও বাড়বে গরম প্রথম ধাপের মনোনয়ন দাখিলের শেষ সময় আজ ট্রেনে স্বস্তিতে ঢাকায় ফিরছেন অনেকে
১১৮

গাইনি কনসালট্যান্টের অভাবে অস্ত্রোপচার বন্ধ

প্রকাশিত: ১১ আগস্ট ২০২২  

ফেনীর দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গাইনি কনসালট্যান্ট না থাকায় প্রায় তিন মাস বন্ধ রয়েছে সিজার অস্ত্রোপচার। জরুরি মুহূর্তে সিজারিয়ান অপারেশনের জন্য এলাকায় মানুষকে ছুটতে হচ্ছে বেসরকারি ক্লিনিক অথবা জেলা সদর হাসপাতালে। এতে দুর্ভোগের শিকার হচ্ছেন সাধারণ মানুষ। 


সংশ্লিষ্টরা জানান, দাগনভূঞা ৫০ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কনসালট্যান্ট পদ ১২টি থাকলেও চিকিৎসক রয়েছেন মাত্র চারজন। তাদের মধ্যে গাইনি ও মেডিসিন কনসালট্যান্টসহ অনেক রোগের বিশেষজ্ঞ চিকিৎসকের পদ শূন্য। গত জুন মাস থেকে গাইনি কনসালট্যান্টের অভাবে সিজার অপারেশন বন্ধ রয়েছে। 

প্রতিদিন জটিল ও প্রসূতি রোগীরা ভিড় করলেও মিলছে না চিকিৎসাসেবা। রোগীদের অন্যত্র যেতে হচ্ছে। স্বাস্থ্য কমপ্লেক্সের তথ্যানুযায়ী, চলতি বছর মে পর্যন্ত সিজার অপারেশন হয়েছে ৩৩টি, আর নরমাল ডেলিভারি হয়েছে ১৮৯টি। 

গাইনি কনসালট্যান্ট না থাকায় গত জুন মাস থেকে সিজারিয়ান সেকশন বন্ধ রয়েছে। জরুরি মুহূর্তে প্রসব যন্ত্রণা নিয়ে কোনো নারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গেলে ফেনী সদর হাসপাতালে রেফার করা হয়। যার কারণে যাতায়াতের ভোগান্তির পাশাপাশি বিপুল অর্থ ব্যয় হয় রোগীর স্বজনদের। 

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. তৌহিদুল ইসলাম জানান, গাইনি ও মেডিসিন কনসালট্যান্টসহ চতুর্থ শ্রেণির পদগুলো বেশিরভাগই শূন্য। আমাদের সাধ্যমতো চিকিৎসাসেবা প্রদান অব্যাহত রয়েছে। ওই পদগুলোর বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। শিগগিরই সমস্যার সমাধান হবে বলে আশা করছি। তবে নরমাল ডেলিভারির মতো চিকিৎসাসেবা, ওষুধ প্রদান, আলট্রাসনোগ্রাফিসহ বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করা হচ্ছে। 

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর