মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ৩ ১৪৩১   ০৭ শাওয়াল ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
সমৃদ্ধ ও স্মার্ট ভবিষ্যৎ নির্মাণে একযোগে কাজ করার আহ্বান ইরান-ইসরাইল উত্তেজনা নিরসন ও গাজায় হত্যাযজ্ঞ বন্ধ চায় বাংলাদেশ ৬ বিভাগে বইছে তাপপ্রবাহ, আরও বাড়বে গরম প্রথম ধাপের মনোনয়ন দাখিলের শেষ সময় আজ ট্রেনে স্বস্তিতে ঢাকায় ফিরছেন অনেকে
৫৫

ক্রোম ব্রাউজার সুরক্ষিত রাখতে যা করবেন

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২২  

জনপ্রিয় ওয়েব ব্রাউজার গুগল ক্রোমে সুরক্ষাজনিত সমস্যার কথা কিছুদিন আগে জানান সাইবার বিশেষজ্ঞরা। সেই সমস্যা কাটিয়ে সম্প্রতি ব্রাউজারটি নতুন একটি আপডেট এনেছে। কম্পিউটারে ক্রোমকে সুরক্ষিত রাখতে ব্যবহারকারীদের দ্রুত এই আপডেটি ডাউনলোড করতে বলা হয়েছে। 

ভার্সন ১০৫.০.৫১৯৫.১০২ আপডেটের মাধ্যমে কম্পিউটার ব্যবহারকারীদের ডিভাইসে সুরক্ষারজনিত সমস্যার সমাধান করেছে ক্রোম। উইন্ডোজ, ম্যাক, লিনাক্স অপারেটিং সিস্টেম থেকে এই আপডেট ডাউনলোড করা যাচ্ছে।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে কোরিয়াম ইঞ্জিনে সমস্যার কারণেই সুরক্ষার গাফিলতি ধরা পড়েছিল। গুগল ক্রোম ছাড়াও মাইক্রোসফট এ্যাডজ -এর মতো জনপ্রিয় ওয়েব ব্রাউজার এই ইঞ্জিনের উপরে ভিত্তি করে চলে। 

তবে ঠিক কী সমস্যা দেখা গিয়েছিল সেই বিষয়ে খোলসা করে কিছু জানায়নি মার্কিন টেক জায়েন্ট সংস্থাটি।

এক ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, যতক্ষণ না বেশিরভাগ গ্রাহক এই আপডেট ইনস্টল করছেন ততক্ষণ বাগ ডিটেলসের পেজ রেসট্রিকটেড থাকবে।

গত অগাস্ট মাসের ৩০ তারিখ গুগল ‌‘ব্রাউজারে জিরো ডে বাগ’- এর খবর প্রথম প্রকাশ্যে এসেছিল। পরে গুগল জানায় শিগগিরই তারা সব গ্রাহকের ডিভাইসে আপডেট পাঠিয়ে এই সমস্যার সমাধান করবে। সেই ধারাবাহিকতায় এবার প্রতিষ্ঠানটি নতুন আপডেট আনলো।

যেভাবে নতুন আপডেটটি ইনস্টল করবেন-

১। কম্পিউটার থেকে গুগল ক্রোম ওপেন করুন।

২। ডান দিকে উপরে থ্রি ডট মেনুতে ক্লিক করুন।

৩। এবার ‘হেলপ’ অপশনে ক্লিক করলে ‘অ্যাবাউট গুগল ক্রোম’ অপশন দেখতে পাবেন।

৪। এখান থেকে ‘আপডেট গুগল ক্রোম’ অপশন সিলেক্ট করুন।

৫। এরপরে ‘রিলঞ্চ’ অপশন সিলেক্ট করে আপডেট ইনস্টল করুন।

ইনস্টল করা সম্পন্ন হলে কম্পিউটারে গুগল ক্রোম বন্ধ করে আবার একবার চালু করেন। তাহলেই নতুন আপডেটের সব ফাইল আপনার ব্রাউজে প্রবেশ করবে। সুরক্ষিত থাকবে আপনার কম্পিউটার ও প্রয়োজনীয় তথ্য।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর