শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৬ ১৪৩১   ১০ শাওয়াল ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
পর্যটন শিল্পের বিকাশে কুয়াকাটায় বিমানবন্দর নির্মাণের উদ্যোগ অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিতে পরিকল্পিত শিল্পায়ন করতে হবে ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর এক সফটওয়্যারের আওতায় সব সরকারি চাকরিজীবী
১৭৬

আইসিসির একাধিক টুর্নামেন্টের স্বাগতিক হতে চায় পাকিস্তান

প্রকাশিত: ১২ জুন ২০২১  

এ মাসের শুরুর দিকে ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত ক্রিকেটীয় সূচি ঘোষণা করেছে খেলাটির নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পরিকল্পনা অনুযায়ী সাত বছরের চক্রে দু’টি ওয়ানডে বিশ্বকাপ, চারটি টি-২০ বিশ্বকাপ, দু’টি চ্যাম্পিয়ন্স ট্রফি ও চারটি টেস্ট চ্যাম্পিয়শিপের ফাইনাল আয়োজন করবে আইসিসি।

আইসিসির এই ইভেন্টের মধ্যে অন্তত ৫টি টুর্নামেন্টের আয়োজক হতে চায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। টুর্নামেন্টগুলো আয়োজনের জন্য বিড করবে পিসিবি, এমন প্রতিবেদন করেছে দেশটির শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম ‘ডন’।

প্রতিবেদনে বলা হয়েছে, আইসিসির ওয়ানডে ও টি-২০ বিশ্বকাপ আয়োজনের জন্য বিড প্রক্রিয়ায় অংশ নেবে পিসিবি। এমনকি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের ইচ্ছাও আছে তাদের। সাত বছরের চক্রে একটি চ্যাম্পিয়ন্স ট্রফির মধ্যে একটি আসর আয়োজনে ইচ্ছা পাকিস্তানের।

১৯৯৬ সালে সর্বশেষ আইসিসির কোন ইভেন্টে আয়োজক ছিলো পাকিস্তান। ওয়ানডে বিশ্বকাপে ভারত-শ্রীলংকার সঙ্গে যৌথভাবে আয়োজক ছিলো পাকিস্তান। এরপর আইসিসির কোন ইভেন্ট আয়োজন করতে পারেনি তারা। 

২০০৮ এর চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০১১ সালের বিশ্বকাপ নিরাপত্তার অজুহাতে পাকিস্তান থেকে সরিয়ে নেয়া হয়েছিল। কারণ ২০০৯ সালে শ্রীলংকা দলের উপর সন্ত্রাসী হামলার পর ক্রিকেট দেশগুলো পাকিস্তান সফরে যেতে রাজি ছিলনা। গেল তিন বছর ধরে কয়েকটি পাকিস্তান সফর শুরু করেছে।

এজন্য আইসিসির ইভেন্ট আয়োজনের আগ্রহ দেখাচ্ছে পিসিবি। একটি সূত্র বলছে, ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত আইসিসির বড় ইভেন্ট আয়োাজন করার সম্ভাবনা রয়েছে পাকিস্তানের। আমরা টি-২০ বিশ্বকাপ বা পঞ্চাশ ওভারের বিশ্বকাপের পাশাপাশি ইউইএ, শ্রীলংকা, বা বাংলাদেশকে নিয়ে সহযোগি দেশ হতে পারি। সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে যৌথভাবে ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপ ও ২০২৬ সালে শ্রীলংকার সঙ্গে ওয়ানডে বিশ্বকাপ আয়োজনের জন্য বিড করার ভালো সুযোগ রয়েছে পাকিস্তানের।

আর ২০২৪ সালের আট দলের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করতে চায় পাকিস্তান। ঐ আসরটি এককভাবেই আয়োজনের ইচ্ছা তাদের। সেক্ষেত্রে ভেন্যু হিসেবে করাচি, লাহোর, রাওয়ালপিন্ডি এবং মুলতানকে নির্ধারন করা হয়েছে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর