শুক্রবার   ৩০ জুলাই ২০২১   শ্রাবণ ১৪ ১৪২৮   ২০ জ্বিলহজ্জ ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
দখলদার উচ্ছেদ, এবার দেশের সকল নদীতে নামফলক বসাবে সরকার টিকা নেয়ার সর্বনিম্ন বয়স কমিয়ে ২৫ বছর নির্ধারণ সড়কে আন্ডারপাস, ওভারপাস ও ইউলুপ নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর প্রথমবারেই আড়াই কোটি টাকা ভ্যাট দিলো ফেসবুক
৮০

যে লক্ষণগুলি থাকলে বুঝবেন আপনিও বুদ্ধিমান

প্রকাশিত: ১২ জুন ২০২১  

মানুষ ঠিক কতটা বুদ্ধিমান সেটি বুঝতে পারাটা আসলে অনেকটাই কঠিন। ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ অবলম্বনে জেনে নিন যেসব  লক্ষণ আপনার মধ্যে থাকলে বুঝতে হবে আপনিও অনেক বুদ্ধিমান। 

সমবেদনা ও সহানুভূতি: কোন ব্যক্তি যত বেশি সমবেদনাশীল হবেন, তিনি ততই বেশি কার্যকরভাবে যোগাযোগ করতে সক্ষম হবেন। ভাল যোগাযোগ দক্ষতা সম্পন্ন একজন ব্যক্তি যে কোন পরিস্থিতিতে সব ধরনের সমস্যা সামলে নিতে পারেন। এমন দক্ষতা সম্পন্ন ব্যক্তিদের বুদ্ধিমান হিসেবেই ধরা হয়। 

কৌতুহল: চারপাশের পরিবেশ ও বিশ্বের সবকিছু নিয়ে জানার আগ্রহ ও কৌতহলী ব্যক্তিদের বুদ্ধিমান বলে ধরা হয়। সবকিছু নিয়ে প্রশ্ন করা এবং চারপাশের সবকিছু কীভাবে কাজ করে তা নিয়ে ভাবনা আসাটা যথেষ্ট বুদ্ধিমানের কাজ। বিশেষজ্ঞরা বলেন, কৌতুহলী হওয়া হচ্ছে জ্ঞান অর্জনের এবং আরও জানার আগ্রহের অংশ মাত্র। 

আত্মসংযম: আবেগকে ধরে রাখার মাধ্যমে কোন আবেগমূলক সিদ্ধান্তে না যাওয়াটা হচ্ছে বুদ্ধিমানের কাজ। কোন পরিস্থিতিতে দ্রুত প্রতিক্রিয়া না দেখিয়ে যদি সিদ্ধান্তে আসার আগে এগুলো বিশ্লেষণ করার জন্য সময় নেন তাহলে বুঝতে হবে আপনি বুদ্ধিমান। 

ভাল স্মৃতি: কোন ভাল কাজের স্মৃতি রেখে দেয়া বুদ্ধিমানের কাজ। যদি ভাল স্মৃতি থাকে তবে সেটি আপনার কার্যকারিতা, তীব্র ফোকাস এবং মনোযোগ দক্ষতা বৃদ্ধি করতে পারে। এর ফলে এক পরিস্থিতি থেকে অন্য পরিস্থিতিতে সহজেই নিজেকে রূপান্তরিত করা যায়। 

নিজের দিকে ফোকাস: সফল হবার দৌড়ে না থেকে নিজের কাজে ফোকাস করাটা অনেক বুদ্ধিমানের কাজ। বিশেষজ্ঞদের মতে, শুধু সফলতার পেছনে না ছুটে নিজের দিকে ফোকাস করলেই বেশি সফল হওয়া যায়। 

সূত্র: জি নিউজ

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন