শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ২৪ ১৪২৯   ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যেতে হবে: প্রধানমন্ত্রী সব ক্ষেত্রে শুদ্ধাচার চর্চার আহ্বান আইজিপির ১০ ডিসেম্বর পরিবহন ধর্মঘট থাকছে না ফরিদপুরে চলছে দানা পেঁয়াজ চাষ ফরিদপুর পুলিশের শ্রেষ্ঠ সার্কেল অফিসার সুমন রঞ্জন সরকার চাল আমদানিতে শুল্ক সুবিধার মেয়াদ তিন মাস বাড়ল
৬৮৫

বাসা বদল করবেন? এই টিপসগুলো কাজে দেবে

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

বাসা পাল্টানোর অভিজ্ঞতা আর যাইহোক মধুর হয় না। যারা শহরে ভাড়া বাসায় বসবাস করেন, বাসা পাল্টানোর তিক্ত স্মৃতি তাদের আছে। আলমারি থেকে আলপিন, বই থেকে বলপেন; সবকিছু ঠিকঠাকমতো গুছিয়ে এক নিয়ে তবেই নতুন বাসায় যাওয়া যায়। বাসা পাল্টানোর মতো কঠিন কাজটি সহজ করে দেবে এই উপায়গুলো।

>> বাসা বদলানোর সময় সবকিছু্ই এক বাসা থেকে অন্য বাসায় টেনে নেওয়ার দরকার নেই। যা কিছু আপনার কাছেঅপ্রয়োজনীয়, পুরোনো বা কম প্রয়োজনীয় বলে মনে হয়, সেগুলো বিক্রি করে দিতে পারেন। অথবা কাউকে দিয়ে দিতে পারেন। এতে নতুন বাসাটা হালকা দেখাবে। আপনারও টানাহেঁচড়ার ঝামেলাও কমবে। জিনিসপত্র কার্টনে ওঠানোর পর কিসে কী রাখছেন, একটা মার্কার দিয়ে লিখে রাখুন।

>>কয়েক দিন আগে থেকেই সবজি, মাছ, মাংস যা কিছু ফ্রিজে রাখা-সেগুলো খেয়ে শেষ করুন। নতুন সবজি জমাবেন না। 

>> বাসা পাল্টানোর সময় ফ্রিজ নড়াচড়া করার দরকার হয়, সুতরাং কয়েকদিন আগে থেকেই খালি হয়ে গেলে বাসা বদলানোর আগের দিন লাইন বন্ধ করে দিন। পরদিন সকালে কেবল বরফগলা পানি ভালোভাবে মুছে নিন। নতুন বাসায় উঠেই ফ্রিজ চালু করবেন না। কয়েক ঘণ্টা পর লাইন দিন। এতে কমপ্রেশর ভালো থাকবে।

>> নতুন বাসায় উঠে তেলাপোকা মারার ওষুধ, ন্যাপথলিন আর অ্যারোসল স্প্রে করে নিতে পারেন। 

>> ঘরের মেঝে, কোণগুলো ভালোভাবে পরিষ্কার করে তারপর জিনিসপত্র ঘরে তুলুন।

>>বাসা বদলের সময় একটি ইমার্জেন্সি ব্যাগ রাখুন। যেখানে পানি, ঘরের চাবি, টাকা, ওষুধ, সানস্ক্রিন আর প্রয়োজনীয় জিনিসপত্র রাখা সম্ভব। 

>>  ইলেকট্রিশিয়ানের সঙ্গে কথা বলে রাখুন। নতুন বাসায় ইলেকট্রিক জিনিসপত্রের সংযোগ যথা সময়ে লাগিয়ে নিন। 

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন