রোববার   ২৯ জানুয়ারি ২০২৩   মাঘ ১৬ ১৪২৯   ০৮ রজব ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
২৩০

কমলা চাষে সফল ফরিদপুরের দুই যুবক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২২  

জাহাপুর আগে লিচুর জন্য বিখ্যাত ছিল। কিন্তু এখন কমলা চাষের জন্যও ধীরে ধীরে বিখ্যাত হয়ে উঠছে জাহাপুর। ইউটিউব দেখে কমলা লেবুর চাষ শুরু করেন বাংলাদেশের দুই যুবক। সফলও হন তারা। এখন জাহাপুরে গেলে দেখা যাবে কমলার বাগানে থরে থরে ঝুলছে কমলা লেবু। এই কমলা লেবুর বাগান দেখতে ভীড় জমাচ্ছে স্থানীয় বাসিন্দারা।   

ইউটিউব দেখে দুই বন্ধু ইলিয়াস কাজী এবং উজ্জ্বল কাজী কমলা লেবুর বাগান করার সিদ্ধান্ত নেন।প্রায় ১৫০ গাছ দিয়ে এই বাগান শুরু করেন তারা।কমলা লেবুর গাছগুলিতে এত কমলা লেবু ধরেছে যে,কমলার ভারে গাছগুলি নুয়ে পড়েছে।এলাকার আশেপাশের বাসিন্দারা লেবু বাগান দেখতে ভিড় জমাচ্ছে । কেউ কেউ আবার সেলফি তুলছেন লেবু গাছের নিচে দাঁড়িয়ে ।

বাগান মালিক ইলিয়াস কাজী জানান, ৩ বছর আগে চুয়াডাঙ্গার একটি নার্সারি থেকে ১৫০গাছের চারা সংগ্রহ করেন তারা। সেই চারা ৫২ শতাংশ জমিতে রোপণ করেন । এরপর ইউটিউব দেখে  কিভাবে গাছের পরিচর্যা করতে হয় সেগুলো শিখে নেন।

তিনি জানান, গত বছর বেশ কয়েকটি গাছে ফুল ও ফল হলেও বেশিদিন থাকেনি। বেশিরভাগ ফুল ও ফল ঝরে পড়ে। কিন্তু তারা হাল ছেড়ে দেয়নি। ফলস্বরুপ এ বছর সবাইকে অবাক করে দিয়ে গাছগুলোয় ব্যাপক কমলা লেবু ধরেছে।

এ বছর বাগান থেকে পঞ্চাশ হাজারের বেশি টাকার কমলা বিক্রি করেছেন তারা।এখনও যে কমলা আছে, তা আরও পঞ্চাশ হাজার টাকার বেশি বিক্রি করা সম্ভব।আগামী বছর এ বাগান থেকে ২-৩ লাখ টাকা বিক্রির আশা করছেন তারা।

বাগানে এখন ২ জাতের কমলা আছে। একটি চায়না জাতের, অন্যটি দার্জিলিং জাতের। বাগান থেকে ১০০ টাকা কেজি দরে লেবু বিক্রি করছেন তারা। আগামী বছর আরও জমিতে কমলার বাগান করার কাজ চলছে।

জাহাপুর প্রধানত লিচুর জন্য বিখ্যাত। জাহাপুর থেকে প্রতিবছর কয়েক কোটি টাকার লিচু বেচাকেনা হয়। লিচুর গ্রামে কমলা বাগান শুরু করেছেন ইলিয়াস কাজী ও উজ্জ্বল কাজী। তাদের দেখে অনেকেই এখন কমলা চাষের উদ্যোগ নিয়েছে। ফরিদপুর কৃষি সম্প্রসারণ দফতরের তরফ তাদের সমস্ত রকম সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর