সোমবার   ০৪ জুলাই ২০২২   আষাঢ় ২০ ১৪২৯   ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
ফরিদপুরে স্কুল মাঠে পশুর হাট বন্ধ করলেন ইউএনও প্লাস্টিক বর্জ্য থেকে হবে তরল জ্বালানি ঈদুল আযহা উপলক্ষে এক লক্ষ তিনশত মে.টন ভিজিএফ চাল বরাদ্দ বোয়ালমারীতে ১০ ভিক্ষুক পেলেন ১০ ছাগল সরকার আমকে বিশ্ববাজারে নিতে কাজ করছে
৮৫

আগামী দুই বছরের মধ্যে পৃথিবী হবে ডাটানির্ভর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬ মে ২০২২  

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ ও ডিজিটাল প্রযুক্তি প্রসারের ফলে আগামী দুই বছরের মধ্যে পৃথিবী হবে ডাটানির্ভর। তিনি বলেন, প্রচলিত মিডিয়ার জায়গাও সে সময় দখল করে নেবে ডিজিটাল মিডিয়া। এরই ধারাবাহিকতায় ব্রডব্যান্ড ইন্টারনেটের চাহিদা ক্রমেই বাড়তে থাকবে। ডিজিটাল যুগে ডাটার চাহিদা মেটাতে ইকো সিস্টেম দাঁড় করাতে অপটিক্যাল ফাইভার নেটওয়ার্ক জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়াসহ যেসব ক্ষেত্রে সহায়তা দরকার সরকার তা-ই করছে।

শনিবার (১৪ মে) সন্ধ্যায় ময়মনসিংহ টাউন হলে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) ময়মনসিংহ বিভাগীয় আহ্বায়ক কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় টেলিযোগাযোগ মন্ত্রী এসব কথা বলেন।

উচ্চগতির ইন্টারনেট সেবা প্রদানে আইএসপিএবির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, সময়ের প্রয়োজনে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারের বিকল্প থাকবে না। দেশে গ্রাহকদের মধ্যে ব্রডব্যান্ড ইন্টারনেটের চাহিদা উত্তরোত্তর বেড়েই চলেছে বলে জানান তিনি।

তিনি বিসিএস, বেসিস, আইএসপিএবি ও ই-কমার্সসহ তথ্য-প্রযুক্তি খাতের ট্রেডবডিগুলোর মধ্যে অন্যতম ইন্টারনেট সেবা দানকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন হিসেবে আইএসপিএবিকে শক্তিশালী করতে শাখা কমিটি গঠনকে অত্যন্ত ভালো একটি উদ্যোগ হিসেবে উল্লেখ করেন।  

মন্ত্রী করোনাকালে মানুষের জীবনধারা সচল রাখতে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা নিশ্চিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের নিরলস প্রচেষ্টা সফল করতে আইএসপিএবির ভূমিকারও প্রশংসা করেন।

গ্রাহক সন্তুষ্টি অর্জন যেকোনো ব্যবসার জন্য অত্যাবশ্যক- এ কথা উল্লেখ করে কম্পিউটার প্রযুক্তি বিকাশের অগ্রদূত মোস্তাফা জব্বার বলেন, গ্রাহক সন্তুষ্ট না হলে ব্যবসা চিরস্থায়ী হবে না এবং একসময় ব্যবসা বিলীন হয়ে যাবে।

তিনি ইন্টারনেটকে মানুষের জীবনের শ্বাস-প্রশ্বাসের সঙ্গে তুলনা করে বলেন, ‘ইন্টারনেটকে সহজলভ্য করতে আমরা এক দেশ এক রেট চালু করেছি। আমাদের এই উদ্যোগ বিশ্বে একটি অনুকরণীয় উদ্যোগ হিসেবে এফোরএআইর প্রশংসাও কুড়িয়েছে। ’

মন্ত্রী এ অনুষ্ঠানে  ময়মনসিংহ বিভাগীয় নবগঠিত আইএসপিএবির আহ্বায়ক কমিটির সদস্যদের শপথবাক্য পাঠ করান।

অন্যান্যের মধ্যে বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ, আইএসপিএবির সভাপতি এমদাদুল হক, সেক্রেটারি নাজমুল করিম ভূইয়া এবং আইএসপিএবির ময়মনসিংহ বিভাগীয় আহ্বায়ক সাজ্জাদ হোসেন এ অনুষ্ঠানে বক্তৃতা করেন।

এর আগে ময়মনসিংহ সার্কিট হাউসে বাংলাদেশ কম্পিউটার সমিতির ময়মনসিংহ শাখার একটি প্রতিনিধিদল মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সময় তিনি ডাক ও টেলি যোগাযোগ বিভাগের সেবা প্রতিষ্ঠান ডাক, বিটিসিএল ও টেলিটকের স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা করেন এবং ও তাদের সেবার মান বাড়ানোর নির্দেশ প্রদান করেন।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর