রোববার   ২৯ জানুয়ারি ২০২৩   মাঘ ১৬ ১৪২৯   ০৮ রজব ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
পাকিস্তানের সাবেক মন্ত্রীর মুখে বাংলাদেশের উন্নয়ন শেখ হাসিনা তরুণদের ভবিষ্যৎ নিয়ে কাজ করছেন: শামীম ওসমান গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ফাইনাল রাউন্ডে ব্রাজিল বিশ্বজুড়ে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে
৩৪০

ফরিদপুরে চলছে দানা পেঁয়াজ চাষ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২২  

ফরিদপুরে পেঁয়াজের দানা বা বীজ উৎপদানের জন্য মাঠে রোপণ করা হচ্ছে পেঁয়াজ। এজন্য চাষীদের নানা পরামর্শ দিতে ও মাঠ পরিদর্শন করেছেন জেলার কৃষি কর্মকর্তারা। বুধবার (৭ ডিসেম্বর) বেলা ১১টার দিকে জেলা সদরের অম্বিকাপুর গ্রামে দেখা যায় এমন চিত্র।

সেখানে দেখা যায়, পেঁয়াজের পাশাপাশি পেঁয়াজ বীজ উৎপাদনে মাঠ প্রস্তুত করছেন কৃষকরা। সেখানে পেঁয়াজ রোপণ করছে চাষীরা। সকাল থেকে দলবেঁধে শ্রমিকরা মাটিতে সেই পেঁয়াজ রোপণ করে। কালো সোনা নামে খ্যাত পেঁয়াজের বীজ উৎপাদন দেখতে ও নানা পরামর্শ দিতে মাঠে আসেন জেলার কৃষি কর্মকর্তারা। মাটিতে পরিমাণ মতো সার, ওষুধ প্রয়োগ করা, জৈব সার বেশি ব্যবহার করাসহ মাটির আদ্রতা অনুযায়ী সেচ দেওয়ার পরামর্শ দেন তারা।

এসময় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালকসহ অন্যান্য কৃষি কর্মকর্তারা জেলার ও দেশের সফল পেঁয়াজ বীজ চাষী সাহিদা বেগমের পেঁয়াজ রোপণ ও ক্ষেত পরিদর্শন করেন। পাশাপাশি ওই মাঠের রোপণকৃত পেঁয়াজ ক্ষেত ঘুরে দেখেন তারা।

পেঁয়াজের বীজ চাষী সাহিদা বেগম বলেন, তিনি এবছর ২৫ একর জমিতে দানা পেঁয়াজ রোপণ করছেন। এছাড়া ঠাকুরগাঁও জেলায় ৪০ একর জমিতে এই দানা পেঁয়াজ রোপণ করেছেন তিনি। ইতোমধ্যে তাদের সব মাঠঠে পেঁয়াজ রোপণ শেষের দিকে। এসব জমি থেকে তিনি ৫শ মণ বীজ উৎপাদন করতে পারবেন বলে আশা করছেন। যদিও এবছর পাশের দেশ ভারত থেকে বীজ আসায় তারা দাম কম পেয়েছেন। তবে আগামীতে দেশের পেঁয়াজ বীজ দিয়েই তারা চাহিদা পূরণ করার আশা করছেন।

ফরিদপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. জিয়াউল হক বলেন, এ জেলার মাটি ও আবহাওয়া পেঁয়াজ চাষের উপযোগী। তাই ব্যাপক পরিমাণ পেঁয়াজ বীজ উৎপাদন হয় এখানে। তাদের আধুনিক চাষ প্রণালী সম্পর্কে কৃষিবিভাগ নানা পরামর্শ দিয়ে থাকে। ক্ষেত পরিদর্শন করে তাদের অবস্থা জানার চেষ্টা করে সার, ওষুধ, কীটনাশক ব্যবহার বিধিসহ কারিগরি সহযোগিতা দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন, জেলা কৃষি প্রশিক্ষণ কর্মকর্তা এ,কে,এম হাসিবুল হাসান, মাঠ কর্মকর্তা মো. জাকির হোসেন প্রমুখ।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর