শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ২৪ ১৪২৯   ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যেতে হবে: প্রধানমন্ত্রী সব ক্ষেত্রে শুদ্ধাচার চর্চার আহ্বান আইজিপির ১০ ডিসেম্বর পরিবহন ধর্মঘট থাকছে না ফরিদপুরে চলছে দানা পেঁয়াজ চাষ ফরিদপুর পুলিশের শ্রেষ্ঠ সার্কেল অফিসার সুমন রঞ্জন সরকার চাল আমদানিতে শুল্ক সুবিধার মেয়াদ তিন মাস বাড়ল
১৩৮

রাষ্ট্রপতি আবদুল হামিদ : পরমত সহিষ্ণুতার কোনো বিকল্প নেই

প্রকাশিত: ৬ অক্টোবর ২০২২  

পরমত সহিষ্ণুতা, পারস্পরিক আস্থা ও বিশ্বাস আর সহযোগিতার কোনো বিকল্প নেই মন্তব্য করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, সাম্প্রদায়িক সম্প্রীতি বাঙালির চিরকালীন ঐতিহ্য। সম্মিলিতভাবে এ ঐতিহ্যকে এগিয়ে নিতে হবে আমাদের সামগ্রিক অগ্রযাত্রায়। ব্যক্তি বা গোষ্ঠী স্বার্থ উদ্ধারে ধর্মকে ব্যবহার করে কেউ যেন জনগণকে বিভ্রান্ত করতে না পারে এজন্য সবাইকে সতর্ক থাকতে হবে।

গতকাল বুধবার শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বঙ্গভবনে হিন্দু ধর্মাবলম্বী বিশিষ্ট ব্যক্তিবর্গের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে এসব কথা বলেন তিনি। বাংলাদেশসহ বিশ্বের হিন্দু ধর্মাবলম্বী সবাইকে শুভ বিজয়ার শুভেচ্ছা জানান রাষ্ট্রপতি।

বক্তব্যের শুরুতে ২৫ সেপ্টেম্বর পঞ্চগড় জেলার করতোয়া নদীতে নৌকাডুবিতে ৭০ জন পুণ্যার্থীর অকাল প্রয়াণে গভীর শোক প্রকাশ ও আহতদের আশু আরোগ্য কামনা করেন রাষ্ট্রপতি। সেই সঙ্গে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান তিনি।
রাষ্ট্রপতি বলেন, আমরা স্বাধীন দেশের নাগরিক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান নির্বিশেষে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীনতা অর্জন করেছি। দেশ গঠন ও জাতীয় উন্নয়নেও আমরা ধর্ম-বর্ণ নির্বিশেষে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাচ্ছি। এখানে মেজরিটি বা মাইনরিটির কোনো স্থান নেই। বাংলাদেশের সংবিধানে বৈষম্যহীনভাবে সবার সমান অধিকারের নিশ্চয়তা দেয়া হয়েছে। দেশের সব ধর্মের মানুষ তাদের ধর্মীয় অনুষ্ঠান যথাযথ মর্যাদা ও আনন্দঘন পরিবেশে উদযাপন করবে- এটাই সবার প্রত্যাশা।

তিনি বলেন, বিজয়া উৎসব আবহমানকাল থেকে সর্বজনীন উৎসব হিসেবে পালিত হয়ে আসছে। পূজা অর্চনার পাশাপাশি সমাজের বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি ও মেলবন্ধন সৃষ্টিতেও এ উৎসব একটি প্রধান উপলক্ষ। এ বছর এমন একটি সময় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে যখন সারাবিশ্ব করোনার ছোবলে বিপর্যস্ত। এর ওপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্বব্যাপী অস্থির ও সংঘাতময় পরিস্থিতির জন্ম দিয়েছে। বিশ্ববাসী চরম অনিশ্চয়তার মধ্য দিয়ে জীবনযাপন করছে। বিশ্ব অর্থনীতিতে প্রতিনিয়ত মন্দার ধাক্কা লাগছে।

রাষ্ট্রপতি বলেন, দুর্গাপূজায় আমরা অবশ্যই আনন্দ উৎসব করব। তবে এটাও মনে রাখতে হবে যেন আমাদের প্রতিবেশী, বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজন- তারাও যেন এই আনন্দ থেকে বঞ্চিত না হয়। তিনি বলেন, ছোটখাটো দুএকটি ঘটনা ছাড়া যতদূর জেনেছি এ বছর বেশ উৎসবমুখর পরিবেশে দুর্গোৎসব পালিত হয়েছে। আমি আশা করব, সামনের দিনগুলোয় ধর্মীয় সব উৎসব আরো সুন্দর ও জাঁকজমকপূর্ণভাবে পালিত হবে।

পদ্মা সেতু হয়ে কাল টুঙ্গিপাড়া যাবেন রাষ্ট্রপতি : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আগামীকাল শুক্রবার প্রথমবারের মতো পদ্মা সেতু হয়ে টুঙ্গিপাড়া যাচ্ছেন। তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাবেন।

রাষ্ট্রপতির প্রটোকল অফিসার মো. নবীরুল ইসলাম স্বাক্ষরিত এক বার্তায় গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানাকে এ তথ্য জানানো হয়েছে। বার্তায় বলা হয়, ৭ অক্টোবর দুপুর পৌনে ২টায় রাষ্ট্রপতি সড়কপথে বঙ্গভবন থেকে টুঙ্গিপাড়ার উদ্দেশে রওনা হবেন। বিকাল সোয়া ৪টা তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ কমপ্লেক্সে উপস্থিত হবেন, সাড়ে ৪টায় সমাধিসৌধ বেদীতে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, বিশেষ মোনাজাত ও পরিদর্শন বইয়ে মন্তব্য লিখে স্বাক্ষর করবেন।

বিকাল পৌনে ৫টায় তিনি চা চক্রে অংশ নেবেন, সোয়া ৫টায় টুঙ্গিপাড়া থেকে কাশিয়ানী উপজেলার মধুমতী (কালনা) সেতুর উদ্দেশে যাত্রা করবেন। রাষ্ট্রপতি সেখানে ওই সেতু ও মধুমতি নদী পরিদর্শন করবেন।

সন্ধ্যা ৬টা ১০ মিনিটে তিনি সেতু থেকে মাদারীপুর জেলার শিবচরের উদ্দেশে যাত্রা করবেন। সেখানে তিনি প্রয়াত ইলিয়াস আহমেদ চৌধুরীর কবর জিয়ারত ও ইলিয়াস আহমেদ চৌধুরী কলেজ মসজিদ দর্শন করবেন। সন্ধ্যা ৭টা ২০ মিনিটে রাষ্ট্রপতি শিবচর থেকে বঙ্গভবনের উদ্দেশে ফিরতি যাত্রা করবেন।

গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, রাষ্ট্রপতির টুঙ্গিপাড়া ও মধুমতী সেতু সফরকে কেন্দ্র করে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে।

এদিকে, রাষ্ট্রপতির টুঙ্গিপাড়া সফল উপলক্ষে আজ বৃহস্পতিবার ও আগামীকাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ কমপ্লেক্সে সাধারণ দর্শনার্থীদের প্রবেশ বন্ধ থাকবে বলে জেলা তথ্য অফিসার মঈনুল ইসলাম জানিয়েছেন।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর