শনিবার   ২০ জুলাই ২০২৪   শ্রাবণ ৪ ১৪৩১   ১৩ মুহররম ১৪৪৬

 ফরিদপুর প্রতিদিন
৫৯৬

৯৭ কোটি টাকায় ৩০ হাজার টন এমওপি সার কিনবে সরকার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩ জুলাই ২০২৪  

রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে রাশিয়া থেকে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৯৭ কোটি ৫২ লাখ ৭০ হাজার ব্যয়ে ৩০ হাজার টন এমওপি সার কিনবে সরকার।

বুধবার (৩ জুলাই) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের এ তথ্য জানান।

সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান বলেন, কৃষি মন্ত্রণালয় থেকে এ প্রস্তাব করা হয়েছিল। কমিটি প্রস্তাবটি অনুমোদনের জন্য সুপারিশ করেছে। রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক কর্পোরেশন ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় ১ম লটের ৩০ হাজার টন এমওপি সার আমদানি করা হবে। যার ক্রয়মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৭ কোটি ৫২ লাখ ৭০ হাজার টাকা। প্রতি টনের মূল্য ধরা হয়েছে ২৭৫.৫০ মার্কিন ডলার। যার পূর্ব মূল্য ছিল ২৮৯.৭৫ মার্কিন ডলার। সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক কর্পোরেশন।

এর আগে, গত ৮ মে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত, কাতার ও সৌদি আরব থেকে ৯০ হাজার টন ইউরিয়া সার কেনার অনুমোদন দেয় সরকার। এতে মোট ব্যয় ধরা হয় ২৮২ কোটি ১৫ লাখ টাকা।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর