শুক্রবার   ১৯ জুলাই ২০২৪   শ্রাবণ ৪ ১৪৩১   ১৩ মুহররম ১৪৪৬

 ফরিদপুর প্রতিদিন
২৩৪

৫ হাজার টাকায় হবে স্তন ক্যান্সার সার্জারি, সুযোগ মিলবে ৫০ জনের

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ২ জুলাই ২০২৪  

মাত্র পাঁচ হাজার টাকায় ৫০ জন দরিদ্র রোগীর স্তন ক্যান্সার সার্জারির ঘোষণা দিয়েছে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম। স্তন ক্যান্সার সচেতনতা দিবস ও মাস উপলক্ষ্যে ১৫০ দিনের কর্মসূচির অংশ হিসেবে এ ঘোষণা দিয়েছে সংগঠনটি।

সোমবার (১ জুলাই) ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালের গেরিলা কমান্ডার মেজর হায়দার বীর উত্তম মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এই রোগের বিষয়ে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হয়।

সাধারণ মানুষের মধ্যে স্তন ক্যান্সার প্রতিরোধে জনসচেতনতা বাড়ানোর পাশাপাশি প্রাথমিক অবস্থায় নির্ণয় ও সময়মতো চিকিৎসা গ্রহণে উদ্বুদ্ধকরণ এই কার্যক্রমের অন্যতম উদ্দেশ্য বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

বক্তারা বলেন, ঢাকা ও সারাদেশের জেলা-উপজেলায় গোলাপি সড়ক শোভাযাত্রা ও সহজ বাংলায় প্রয়োজনীয় তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণ এরইমধ্যে সর্বমহলে প্রশংসিত হয়েছে। এ বছর ফোরামের ৪৬টি সংগঠন যৌথভাবে নানা কর্মসূচি গ্রহণ করেছে। এর বাইরে বিভিন্ন সংগঠন এককভাবে কর্মসূচি পালন করবে।

এ সময় ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়কারী এবং গণস্বাস্থ্য সমাজভিত্তিক ক্যান্সার হাসপাতালের প্রকল্প সমন্বয়কারী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন ১৫০ দিনের কর্মসূচি ঘোষণা করেন।

কর্মসূচির অংশ হিসেবে স্তন ক্যান্সারের বিষয়ে জনমত গঠন ও সবাইকে উদ্বুদ্ধ করতে ফোরামের সদস্য সংগঠন কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট ও রোটারি ক্লাব অব ঢাকা গোল্ডেন সিটি প্রতীকী খরচে দরিদ্র রোগীদের স্তন ক্যান্সার অপারেশনে সহযোগিতা করার ঘোষণা দিয়েছে। এক্ষেত্রে রোগী মাত্র পাঁচ হাজার টাকা (বেড ভাড়া, পরীক্ষা-নিরীক্ষার মূল্য) পরিশোধ করবে। ২৫ হাজার টাকা কোনো ব্যক্তি প্রতিষ্ঠান বা সংগঠন অনুদান সহায়তা হিসেবে দেবে। হাসপাতাল ও সার্জন ফি বাবদ গণস্বাস্থ্য মাত্র ৩০ হাজার টাকা গ্রহণ করবে। কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্ট ১৫ জনকে সহায়তা দেবে। অন্যান্য সংগঠন ও ব্যক্তির সহায়তায় অন্তত ৫০ জনকে সহায়তা দেওয়া হবে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক ও চিকিৎসা শিক্ষাবিদ অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রখ্যাত প্রজনন ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ড. হালিদা হানুম আখতার, সিওসি ট্রাস্টের প্রধান উপদেষ্টা ও সাবেক সচিব আবুল কালাম আজাদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. সয়েফ উদ্দিন সপু প্রমুখ।

প্রসঙ্গত, বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের উদ্যোগে ২০১৩ সাল থেকে ১০ অক্টোবর স্তন ক্যান্সার সচেতনতা দিবস হিসেবে উদযাপিত হয়ে আসছে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন