শনিবার   ১৫ আগস্ট ২০২০   শ্রাবণ ৩১ ১৪২৭   ২৫ জ্বিলহজ্জ ১৪৪১

 ফরিদপুর প্রতিদিন
৩৫৫

সুশৃঙ্খল ও সুন্দর একটি দেশ চাই: সালমা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০১৮  

জনপ্রিয় সংগীতশিল্পী মৌসুমি আক্তার সালমা। ক্লোজআপওয়ান প্রতিযোগীতায় চ্যাম্পিয়ন হবার পর থেকেই গানের জগতে নিয়মিত কাজ করে চলেছেন। বিভিন্ন অ্যালবামের মাধ্যমে বেশ কিছু জনপ্রিয় গানও উপহার দিয়েছেন তিনি। অ্যালবামের বাইরে প্লেব্যাকেও সফলতার স্বাক্ষর রেখেছেন। আর দেশ-বিদেশের স্টেজ মাতিয়ে আসছেন সেই শুরু থেকেই। গান ও সমসাময়িক বিষয় নিয়ে ডেইলি বাংলাদেশের সঙ্গে কথা বলেছেন এ কণ্ঠশিল্পী।

শুরুতেই বর্তমান ব্যস্ততা সম্পর্কে সালমা বলেন, সম্প্রতি 'আমার দেশ শিরোনামের একটি গান প্রকাশ হয়েছে। গানটিতে আমার সঙ্গে কন্ঠ দিয়েছেন ইবরার টিপু ও এফএ সুমন। গানটির কথা ও সুর করেছেন জিয়া উদ্দিন আলম এবং এর মিউজিক করেছেন প্রত্যয় খান। এছাড়াও আসছে বিজয় দিবস উপলক্ষে ‘বাংলাদেশ’ একটি গান করেছি। এর কথা লিখেছেন রবিউল ইসলাম জীবন ও সংগীত আয়োজন করেছেন নাদিম ভূইয়ান। এর মিউজিক ভিডিওর কাজ নিয়ে ব্যস্ততা রয়েছে। এছাড়াও জিয়া উদ্দিন আলমের লেখা 'আমারে ভুলিয়া বন্ধু' গানে কন্ঠ দিয়েছি।

হঠাৎ দেশের গান করার প্রসঙ্গে সালমা বলেন, দেশের গান করার উদ্দেশ্যে তো একটাই- দেশাত্মবোধক চেতনায় মানুষকে উজ্জ্বীবিত করা। তাছাড়া শিল্পী হিসেবে দেশের প্রতি নিজের দায়বদ্ধতা থেকেই দেশের গানে উৎসাহি হয়েছি। এই ধারা আগামীতেও অব্যাহত থাকবে।

বর্তমান সময়ে দেখা যাচ্ছে গানের সঙ্গে সময় উপযোগী একটা মিউজিক ভিডিও প্রকাশ করা হচ্ছে। মিউজিক ভিডিওর প্রসঙ্গে এ কণ্ঠশিল্পী বলেন, গানের মূল বিষয়টি বিদ্যমান থাকে শোনার মাধ্যমে। একটা খারাপ গানকে কখোনোই একটি মিউজিক ভিডিও দিয়ে দর্শক আকর্ষন করানো যায় না। তবে হ্যা গানের সঙ্গে বিনোদন থাকটাও দরকার। তবে এক্ষেতে একজন শিল্পী হিসেবে মনে রাখতে হবে আমার মেইন কাজটি কি? এ জন্য গানের কথা ও গায়কীতে সবার আগে জোর দেয়া উচিত। আর গানের গল্প মিল রেখে সময়ের সঙ্গে তাল মিলিয়ে মিউজিক ভিডিওর কাজ করতে হবে।

তিনি আরো বলেন, দশ বছর আগেও ইন্টারনেট সম্পর্কে মানুষের ভালো ধারণা ছিল না আর এখন ইন্টারনেট ছাড়া মানুষ অচল। গানের অডিও এ্যালবাম থেকে মাধ্যমের পরিবর্তন হয়েছে। ইন্টারনেট'র সুবাদে ডিজিটাল মাধ্যমে গান প্রকাশ হচ্ছে। এরমধ্যে সবচেয়ে বড় মাধ্যম ইউটিউব। সেখানে উন্মুক্ত মাধ্যম হওয়াতে প্রতিযোগীতা অনেক। মানুষ খারাপ ভালোর পার্থক্য সহজে বুঝতে পারছে। তাই সব সময় চেষ্টা করতে নিজেদের সেরাটা তুলে ধরতে।

আসছে ৩০ তারিখ দেশে অনুষ্ঠিত হচ্ছে যাচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। দেশের এজন সাধারণ নাগরির হিসাবে সরকারের কাছে চাওয়া পাওয়ার অনেক কিছুই থাকে। আসছে নির্বাচনে যে সরকারই ক্ষমতায় আসবে তাদের কাছে কি প্রত্যাশা থাকবে সালমার? সে সম্পর্কে সালমা বলেন, যে দলই সরকারে আসুক না কেন আমরা চাইবো সুশৃঙ্খল ও সুন্দর একটি দেশ। যে দেশে কোন ধরনের ঝামেলা থাকবে না। কারণ ঝামেলার মাঝে কারো আনন্দ থাকে না। আর যদি মানুষ আনন্দে না থাকে আমরা আনন্দে থাকবে না। আর প্রত্যাশা করবো দেশের মানুষের কল্যানে কাজ করবে, দেশের উন্নয়নে কাজ করবে এমন একটি সরকার।

সালমা লোকগানের প্রসঙ্গে বলেন, লোকগান আমাদের সংস্কৃতির বড় একটা অংশ। বাংলাদেশ লোকগানে বেশ সমৃদ্ধ। আমি বলবো সাগর পরিমান লোকগান রয়েছে আমাদের। আমাদের লোকগান নিয়ে ইন্ড্রাষ্টতে আরো বেশি করা দরকার। মা-মাটির গান তুলে ধরতে আরো বেশি শিল্পী বেড়িয়ে আসা দরকার বলে আমি মনে করি। আর দর্শক শ্রোতারা যেন নিজেদের সংস্কৃতির সঙ্গেই থাকে, লোকগান-মাটির গানের সঙ্গেই থাকে। এই আশাই করবো।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর