সোমবার   ২৪ জুন ২০২৪   আষাঢ় ১১ ১৪৩১   ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
অ্যান্টিভেনমের ঘাটতি না রাখতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ ভাঙ্গা-যশোর রেল লাইন: চার জেলার যোগাযোগে নতুন দিগন্ত সরকারকে ১২৫ কোটি ডলার দিচ্ছে উন্নয়ন সহযোগীরা বাংলাদেশে চালু হবে রু-পে কার্ড, ভারতে টাকা-পে সেনাপ্রধানের দায়িত্ব নিলেন ওয়াকার-উজ-জামান ঈদযাত্রা: পদ্মাসেতুতে ১৩ দিনে টোল আদায় ৪২ কোটি টাকা খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেস মেকার বসানোর কাজ চলছে: আইনমন্ত্রী পুলিশের এক অতিরিক্ত আইজিপি ও ৯ ডিআইজিকে বদলি-পদায়ন
৩৬৮

সদরপুরে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১ আগস্ট ২০২৩  

ফরিদপুরের সদরপুর উপজেলার খেজুরতলা চৈতার কোলে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার এ নৌকাবাইচের আয়োজন করা হয়। খেজুরতলা নৌকাবাইচ কমিটির আয়োজন করে।

চরবিষ্ণুপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে এবং আয়োজক কমিটির পক্ষে সাংবাদিক হুমায়ুন রশীদের সার্বিক সঞ্চালনায় শনিবার সকাল ১০টায় খেজুরতলা সরকারি পুকুরে সাঁতার প্রতিযোগিতা হয় এবং বিকাল ৩টায় মূল নৌকাবাইচ প্রতিযোগিতা হয়।

সরজমিন দেখা যায়, খেজুরতলা চৈতার কোলে সদরপুর চরভদ্রাসন রোডের দুপাশে দাঁড়িয়ে, ব্রিজের রেলিংয়ে উঠে, নৌকায় চড়ে হাজার হাজার মানুষ এ প্রতিযোগিতা উপভোগ করেন। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী নৌকাগুলো স্থানীয় এলাকার।

এদিকে নৌকাবাইচ উপলক্ষে সকাল থেকে ওই এলাকায় মেলা বসে। দূরদূরান্ত থেকে উৎসুক মানুষ এই মেলায় আসে। মেলা চলে সূর্যাস্ত পর্যন্ত।

স্থানীয় বাসিন্দা পরিমল কুমার বলেন, প্রায় দেড়শ বছর ধরে এখানে নৌকাবাইচ হয়। খেজুরতলার চৈতার কোল, ভাগ্যকুল, রাজার স্টেট ও বাইশ রশি জমিদারী স্টেটের নৌকাগুলো খাজনা তোলার জন্য এই নদী দিয়ে যাতায়াত করত। তারই ধারাবাহিকতায় প্রতি ভাদ্র মাসের প্রথম দিনে দুই রাজার ইচ্ছায় এখানে নৌকাবাইচ প্রতিযোগিতা শুরু হয়। সেই থেকে এখানে নৌকাবাইচের আয়োজন করা হয়।

নৌকাবাইচ আয়োজক কমিটির সভাপতি মোয়াজ্জেম হোসেন বলেন, স্থানীয় জনসাধারণকে সঙ্গে নিয়ে প্রতি বছর ঐতিহ্যবাহী এই নৌকাবাইচের আয়োজন করা হয়।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর