শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ২৪ ১৪২৯   ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যেতে হবে: প্রধানমন্ত্রী সব ক্ষেত্রে শুদ্ধাচার চর্চার আহ্বান আইজিপির ১০ ডিসেম্বর পরিবহন ধর্মঘট থাকছে না ফরিদপুরে চলছে দানা পেঁয়াজ চাষ ফরিদপুর পুলিশের শ্রেষ্ঠ সার্কেল অফিসার সুমন রঞ্জন সরকার চাল আমদানিতে শুল্ক সুবিধার মেয়াদ তিন মাস বাড়ল
১৩৫

সঙ্গীকে সন্দেহ হচ্ছে? নিজেকে যে কয়টি প্রশ্ন করবেন

লাইফষ্টাইল ডেস্ক

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২২  

জীবনসঙ্গীর দিকে সন্দেহের তীর ছুঁড়ে দেওয়ার আগে, তার নিরাপত্তার কথা ভাবুন। যদিও সন্দেহ অতিক্রম করা কষ্টসাধ্য। তবে সঙ্গীকে সন্দেহ করার আগে নিজেকে প্রশ্ন করা দরকার, ভেবে দেখুন সত্যি কি সন্দেহ করার মতো কিছু হয়েছে, নাকি সবটাই আপনার মনের অমূলক ভয়। কারণ অতীতের ছায়া অনেক সময়েই ভবিষ্যতের উপর পড়ে। 
>>অতীত দিয়ে সব সময় বর্তমানকে বিচার করবেন না। নিশ্চিত করুন, সেটা আপনার ক্ষেত্রেও হয়নি। কিছুটা সময় দিন নিজেকে প্রশ্ন করার। সঙ্গীর সঙ্গে যোগাযোগ বা স্পষ্ট কথা বলাও কিন্তু গুরুত্বপূর্ণ। নিজের মনের অনুভূতি স্পষ্ট করে খুলে বলুন। অযথা আগ্রাসন দেখাতে যাবেন না। মনের অনুভূতি খুলে বলুন সঙ্গীকে।

>>উত্তপ্ত কথাকাটিতে না গিয়ে ঠান্ডা মাথায় আলোচনা করুন। সঙ্গীর মত আপনার সঙ্গে মিলতে নাও পারে। সেটা উড়িয়ে দেবেন না। বিরুদ্ধ মত নিয়েও ভাবনাচিন্তা করতে হবে। এতে গ্রহণযোগ্যতা বাড়বে।

>> নেগেটিভ চিন্তাভাবনা থেকে দূরে থাকার চেষ্টা করুন। কারণ  ‘না বাচক’ চিন্তা মনে থাকলে অনেক সময় ঠিককেও ভুল বলে মনে হয়। উদ্বেগ দূরে রাখতে ডিপ ব্রিদিং করুন। যোগাভ্যাসও এতে আপনাকে সাহায্য করবে।

>>অযথা চিন্তা করা বা বেশি চিন্তা করা মোটেও কাজের কথা নয়। এতে মনে নেগেটিভ প্রভাব বাড়ে৷ তাই অতিরিক্ত দুশ্চিন্তা করার পথে একদমই হাঁটবেন না।  স্বচ্ছ ও হাল্কা মনে থাকার চেষ্টা করা উচিত। স্ট্রেস ও টেনশনকে অযথা জীবনের সঙ্গী করে তুলবেন না।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন