মঙ্গলবার   ১৮ মে ২০২১   জ্যৈষ্ঠ ৪ ১৪২৮   ০৭ শাওয়াল ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
করোনায় বাড়ল মৃত্যু ও শনাক্ত লকডাউনের বিষয়ে ৭ দিন পর সিদ্ধান্ত দৌলতদিয়ায় ঢাকামুখী যাত্রীর চাপ, গুনতে হচ্ছে অতিরিক্ত ভাড়া ফরিদপুরে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন
৩৬

শেষ হলো অমর একুশে বইমেলা

প্রকাশিত: ১২ এপ্রিল ২০২১  

ডেস্ক রিপোর্ট: দেশব্যাপী করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় অনেকটা নীরবেই এ বছরের মতো পর্দা নামলো অমর একুশে গ্রন্থমেলার। মহামারি করোনায় বিধি-নিষেধের কারণে মেলা শুরু হয় বেলা ১২টায় এবং চলে বিকেল ৫টা পর্যন্ত।

সোমবার (১২ এপ্রিল) অমর একুশে বইমেলার শেষ দিনে নতুন বই এসেছে ৬৪টি এবং আজ পর্যন্ত মেলায় প্রকাশিত সর্বমোট নতুন বইয়ের সংখ্যা ২৬৪০টি। চৈত্রের খরতাপে মেলার আয়োজনে ছিল না প্রত্যাশিত পাঠকের উপস্থিতি। আর আশানুরূপ বিক্রি না হওয়ায় হতাশা জানিয়েছেন প্রকাশকরা।

এবারের বই মেলা পার করেছে বেশ কিছু প্রতিবন্ধকতা। তাই লেখকদের কণ্ঠে ছিল আক্ষেপের সুর। নাম প্রকাশে অনিচ্ছুক এক লেখক বলেন, ‘বইমেলায় আমি কোনো লোক দেখছি না, ক্রেতা দেখছি না। এটা আমাকে বড় হতাশ করেছে।’

আরেক লেখক বলেন, ‘পাঠক যতটা সাড়া দিবে মনে করেছিলাম কিন্তু আশা অনুযায়ী ততটা সাড়া পাওয়া যায়নি।’

মেলা শেষ হতে তখনও ঘণ্টা দেড়েক বাকি। কিন্তু, বিক্রির চাইতে প্যাভিলিয়ন খুলে ফেলার ধুম চলছিল। অন্যান্য বছরের তুলনায় এবার বিক্রির হার একেবারেই নগণ্য।

এদিকে অমর একুশে বইমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানের মধ্য থেকে স্টলের নান্দনিক অঙ্গসজ্জায় শ্রেষ্ঠ বিবেচিত তিনটি প্রতিষ্ঠানকে 'শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার' প্রদান করা হয়েছে। এসব প্রকাশনা প্রতিষ্ঠান হলো-উড়কি (স্টল নম্বর-৪৩) এক ইউনিট, সংবেদ (স্টল নম্বর-১৮৯,১৯০) ২-৪ ইউনিট, কথাপ্রকাশ : প্যাভেলিয়ন-২০।

প্রাণের মেলার শেষ দিনে বই প্রকাশিত হয়েছে ৬৪টি। পুরো মাসজুড়ে প্রকাশিত বইয়ের সংখ্যা আড়াই হাজারেরও বেশি।

উল্লেখ্য, গত ১৮ই মার্চ বৃহস্পতিবার থেকে শুরু হয় বহুল কাঙ্ক্ষিত অমর একুশে বইমেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি 'অমর একুশে বইমেলা ২০২১' ও অনুষ্ঠানমালার উদ্বোধন ঘোষণা করেন।বইমেলা একমাসব্যাপী হওয়ার কথা থাকলেও দেশে করোনার সংক্রমণ বাড়ায় দুদিন আগেই মেলা সমাপ্তির নির্দেশ দেয়া হয়।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর