রোববার   ২৯ জানুয়ারি ২০২৩   মাঘ ১৬ ১৪২৯   ০৮ রজব ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
পাকিস্তানের সাবেক মন্ত্রীর মুখে বাংলাদেশের উন্নয়ন শেখ হাসিনা তরুণদের ভবিষ্যৎ নিয়ে কাজ করছেন: শামীম ওসমান গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ফাইনাল রাউন্ডে ব্রাজিল বিশ্বজুড়ে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে
৫৩

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কলাপাতায় খাবার খান

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩  

কলাপাতায় খাওয়ার রীতি বাঙালি সমাজে বেশ সমাদৃত। এখনো অনেক অনুষ্ঠানে ব্যবহার করা হয় কলাপাতা। নিয়ম যখন তৈরি হয়েছিল তখন সুবিধার খাতিরেই কলাপাতায় খাওয়ার চল হয়েছিল। হয়তো মানুষ জানতো না কলাপাতায় খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারি। কেনো স্বাস্থ্যের পক্ষে উপকারি।

এছাড়া কলাপাতা সহজলভ্য। তাই এই পাতায় খাওয়ার প্রচলন শুরু হয়। কিন্তু জানেন কি? কলাপাতায় পলিফেনল নামে এর রকমের পদার্থ থাকে। গ্রিন-টি-তেও এই একই পদার্থটি পাওয়া যায়। এটি প্রাকৃতিক অ্যান্টি অক্সিডেন্ট। খাবার যখন কলাপাতায় পরিবেশন করা হয়, তখন খাবারের সঙ্গে এই পলিফেনল মিশে যায়। ঐ খাবার খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

সুস্বাদু: কলাপাতায় মোমের প্রলেপ থাকে। যখন গরম খাবার কলাপাতায় পরিবেশন করা হয় তখন মোমের প্রলেপ গলে যায়। তা মিশে যায় গরম খাবারের সঙ্গে। ফলে গরম খাবার কলাপাতায় খেলে তা অন্যরকম স্বাদ এনে দেয়।

পরিবেশ সহায়ক: কোনো অনুষ্ঠানে খাওয়ার জন্য বেশিরভাগ সময়েই প্লাস্টিক বা ফোমের প্লেট ব্যবহার করা হয়। এদিক থেকে কলাপাতা অনেক পরিবেশ সহায়ক। এটি খুব কম সময়ে মাটির সঙ্গে মিশে যায় কলাপাতা। প্লাস্টিক বা ফোমের মত পরিবেশের অংশ হতে এটি বেশি সময় নেয় না। ফলে পরিবেশের খাতিরেও কলাপাতা ব্যবহার করা উপযোগী।

স্বাস্থ্যকর: কলাপাতা পরিষ্কার করার দরকার পড়ে না। শুধু পানি দিয়ে ধুয়ে নিলেই হল। তারপরই তাতে খাবার পরিবেশন করা যায়। অন্তত ফোম বা প্লাস্টিক প্লেটের থেকে এটি অনেক বেশি স্বাস্থ্যকর। এতে কোনো কেমিক্যালও থাকে না। ফলে শরীরের ক্ষতি হওয়ারও কোনো সম্ভাবনা নেই।

সূত্র: সংবাদ প্রতিদিন

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন