রোববার   ২৯ জানুয়ারি ২০২৩   মাঘ ১৬ ১৪২৯   ০৮ রজব ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
পাকিস্তানের সাবেক মন্ত্রীর মুখে বাংলাদেশের উন্নয়ন শেখ হাসিনা তরুণদের ভবিষ্যৎ নিয়ে কাজ করছেন: শামীম ওসমান গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ফাইনাল রাউন্ডে ব্রাজিল বিশ্বজুড়ে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে
৫৬

রুম হিটার থেকে নির্গত বিষাক্ত গ্যাসে আলজেরিয়ায় ১৭ জনের মৃত্যু

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২৩  

উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ায় রুম হিটার থেকে বিষাক্ত কার্বন মনোক্সাইড গ্যাস নির্গত হয়ে অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে। বুধবার (১১ জানুয়ারি) দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, রাজধানী আলজিয়ার্স থেকে ২৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত বোও সাদা নামক একটি স্থানে একই পরিবারের ৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। যারা রাতে হিটার ছেড়ে ঘুমিয়েছিলেন।

এছাড়া ‍উত্তর-পূর্বাঞ্চলের সেতিফ প্রদেশে স্বামী-স্ত্রী ও দুই সন্তানের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। ধারণা করা হচ্ছে বিষাক্ত গ্যাস নির্গত হয়ে প্রাণ হারিয়েছেন তারা।

উত্তর-পূর্বাঞ্চলের আরেক শহর মোস্তাগানেমে দু’জন মানুষ দমবন্ধ হয়ে মারা গেছেন। তাদের সবার মৃত্যুর সঙ্গে কার্বন মনোক্সাইড গ্যাসের সম্পর্ক পাওয়া গেছে বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

শীত থেকে বাঁচতে দেশটিতে সাম্প্রতিক সময়ে বেড়েছে রুম হিটারের ব্যবহার। আর এই সুযোগ ব্যবহার করে একটি অসাধু চক্র নিম্নমানের রুম হিটার তৈরি করে বাজারে ছেড়েছে। যেগুলো থেকে বিষাক্ত গ্যাস বের হয়ে একাধিক স্থানে প্রাণহানীর ঘটনা ঘটেছে।

জানা গেছে, সাধারণ মানুষ নিজেদের উষ্ণ রাখতে যেসব হিটার ব্যবহার করছেন সেগুলো তরল জ্বালানি অথবা প্রাকৃতিক গ্যাসের মাধ্যমে চালানো হয়। যখন এসব হিটার চলে তখন এগুলো থেকে কার্বন মনোক্সাইড গ্যাস নির্গত হয়। কিন্তু কোনো গন্ধ না থাকায় একটা সময় গ্যাসের প্রভাবে মানুষের দমবন্ধ হয়ে মৃত্যু হয়। 

আলজেরিয়ার জরুরি পরিষেবা সংস্থা সতর্কতা দিয়ে বলেছে, ‘বাতাস চলাচলের পর্যাপ্ত ব্যবস্থা না থাকলে, হিটার ত্রুটিপূর্ণ হলে, সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করা হলে এগুলো থেকে বিষাক্ত কার্বন মনোক্সাইড গ্যাস নির্গত হতে পারে। যা শেষ পর্যন্ত মৃত্যুর কারণ হতে পারে।’

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর