মঙ্গলবার   ১৭ মে ২০২২   জ্যৈষ্ঠ ২ ১৪২৯   ১৫ শাওয়াল ১৪৪৩

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
ঢাকা থেকে ভাঙ্গা রেল চালু হবে আগামী বছরের জুনে: রেলমন্ত্রী ফরিদপুরে জসীম পল্লী মেলার উদ্বোধন পাংশায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট উদ্ধোধন এবার হজ কার্যক্রম পরিচালনার অনুমতি পেল ৭৮০ এজেন্সি আগামী দুই বছরের মধ্যে পৃথিবী হবে ডাটানির্ভর ডিজিটালের পরবর্তী পদক্ষেপ স্মার্ট বাংলাদেশ
১৫

রান্নায় হাল ধরবে রোবট!

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৮ মে ২০২২  

বেশকিছু দিন ধরেই রোবটকে পাকা রাঁধুনি করার প্রচেষ্টা চালাচ্ছিল ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল গবেষক। রান্নাঘরের আধুনিক সামগ্রী প্রস্তুতকারক একটি সংস্থার উদ্যোগে এ অসাধ্যকে সম্ভব করছেন তারা।

ইংল্যান্ডের ক্যামব্রিজ শহরে অবস্থিত এ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, রোবট রাঁধুনিকে পুরোপুরি তৈরি করা সম্ভব হলে রান্নার অনেক কাজই সহজ হয়ে যাবে।

ইতিমধ্যে গবেষকদের অক্লান্ত প্রচেষ্টায় রোবট রাঁধুনি ডিমের অমলেট বানাতে সক্ষম হয়েছে, যা গবেষকদের আশার আলো বাড়িয়ে দিয়েছে আরও কয়েক গুণ।

রোবটের কার্যক্ষমতা বাড়াতে আরও গবেষণার প্রয়োজন বলে মনে করছেন তারা। এ বিষয়ে একটি রিপোর্টও সম্প্রতি প্রকাশ করেছেন গবেষকরা।

ওই রিপোর্টে জানানো হয়েছে, কোনো খাবার চেখে দেখতে দিলে তা চিবিয়ে দেখবে রোবট। ধাপে ধাপে মসলা আর লবণের মাত্রা ঠিক আছে কি না তাও বোঝার দক্ষতা থাকবে এই রোবটের।

গবেষকরা মনে করছেন, এই দক্ষতা ছাড়া রোবটকে রাঁধুনি করে গড়ে তোলার কোনো মানে নেই। তাই বাণিজ্যিকভাবে রোবট তৈরি করতে হলে এই গুণ অবশ্যই রোবটের মধ্যে থাকতে হবে। আশা করা হচ্ছে, এসব কাজই করে দিতে পারবে উদ্ভাবিত নতুন এ রাঁধুনি রোবট।

সূত্র: আনন্দবাজার পত্রিকা   

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর