শনিবার   ০৮ অক্টোবর ২০২২   আশ্বিন ২২ ১৪২৯   ১২ রবিউল আউয়াল ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
দেশের পাহাড়ী এলাকায় কফি চাষ জনপ্রিয় হচ্ছে শুরু হয়েছে কক্সবাজার-সেন্টমার্টিন পর্যটকবাহী জাহাজ চলাচল সাজেকে পর্যটকের ধুম, কোনো রুম ফাঁকা নেই ভোক্তা পর্যায়ে এখনই বাড়ছে না বিদ্যুতের দাম দলে যাগ দিয়েছেন সাকিব, নিউজিল্যান্ডে পরিপূর্ণ টিম ফরিদপুরে সরকারি বরাদ্দের ২০০ বস্তা চাল জব্দ আলফাডাঙ্গায় ড্রাগন ও লেবু গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!
১২৭

মুমিনের সম্মান-মর্যাদা নষ্ট হয় এই ৫ মন্দ কাজে

প্রকাশিত: ২৮ জুলাই ২০২২  

আল্লাহর কাছে মুমিনের মর্যাদা অনেক বেশি। তিনি মুমিন মুসলমানের মর্যাদাকে সমুন্নত করেছেন। এমন কিছু মন্দ কাজ আছে যেগুলো মুমিনের সম্মান ও মর্যাদাকে নষ্ট করে দেয়; এ কাজগুলোকে মহান আল্লাহ নিষিদ্ধ করেছেন। সে কাজগুলো কী?

মুমিনের মর্যাদা ও সম্মান নষ্ট হয় এমন বেশ কিছু কাজকে আল্লাহ নিষিদ্ধ করেছেন। সেগুলো হলো-

১. কুধারণা পোষণ করা;

২. ছিদ্রান্বেষণ বা দোষ খুঁজে বেড়ানো;

৩. দোষ জেনে গেলে সেটা নিয়ে কানাকানি করা;

৪. পরনিন্দা;

৫. অপবাদ আরোপ করা।

মনে রাখতে হবে উল্লেখিত স্বভাবগুলোর প্রতিটিই মন্দ কাজ। মহান আল্লাহ এ কাজগুলোকে নিষিদ্ধ করেছেন। একটি বিষয় লক্ষ্যণীয় যে, বিষয়গুলোর মধ্যে একটা মিল আছে। মানুষ প্রথমেই কুধারণা পোষণ করে; এরপর সে মোতাবেক দোষ খুঁজে বেড়ায়; কোনো দোষ পেয়ে গেলে সে দোষ নিয়ে একজন আরেকজনের সঙ্গে কানাকানি করে। আর তা গিবতে পরিণত হয়।

আর যদি একান্তই কারো কোনো দোষ খুঁজে না পায় তবে মন্দ লোকদের জন্য বিষয়টি আরো সহজ হয়ে যায়। সে কোনো দোষ খুঁজে না পেলে একটা অপবাদ দিয়ে দেয়। ইসলামের দৃষ্টি এ সবই মারাত্মক অপরাধ ও গুনাহের কাজ। যে কারণে মহান আল্লাহ এ মন্দ কাজগুলোকে মুমিনের জন্য নিষিদ্ধ করেছেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত বদ স্বভাব থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। বদস্বভাব থেকে বিরত থেকে মহান রবের ইবাদতে নিয়োজিত হওয়ার তাওফিক দান করুন। আমিন।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর