সোমবার   ১৮ জানুয়ারি ২০২১   মাঘ ৫ ১৪২৭   ০৪ জমাদিউস সানি ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
শপথের দিনই মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা তুলে নেবেন বাইডেন বইমেলা কবে হবে চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী পদ্মায় ধরা পড়লো ২০ কেজি ওজনের বাঘাইড় বাংলাদেশে টিকা পাঠানোর প্রক্রিয়া শুরু সেরামের মাগুরায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১
৫৫

মাগুরায় বিষক্রিয়ায় গবাদি পশুর মৃত্যুতে আইইডিসিআরের তদন্ত 

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২১  

মাগুরা সদর উপজেলায় অবৈধ ব্যাটারি কারখানার এসিড সিসার বিষক্রিয়ায় গবাদি পশুর মৃত্যু ও জনস্বাস্থ্যের ঝুঁকির বিষয় নিয়ে তদন্ত করছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

বুধবার (৬ জানুয়ারি) সকালে সদর উপজেলার বারাশিয়া গ্রামের ওই অবৈধ কারখানায় তদন্ত কাজ শুরু করেছে আইইডিসিআর থেকে আসা ৭ সদস্যের একটি টিম। 

জানা গেছে, মাগুরা সদর উপজেলার বারাশিয়া গ্রামের একটি অবৈধ ব্যাটারি কারখানার এসিড সিসার বিষক্রিয়ায় গত বছরের শেষ দিকে ২৯টি গরু মারা যায়। এছাড়া আক্রান্ত হয়েছে আরও শতাধিক গরু। পাশাপাশি শিশুসহ তিনজন মানুষের দেশে নানা উপসর্গ দেখা দেয়।

বিষয়টি জানার পর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে গত ২ ডিসেম্বর ওই ব্যাটারি কারখানাটি সিলগালা করে আইনগত ব্যবস্থা নেয়া হয়। পাশাপাশি গরু মৃত্যুর কারণ ও জনস্বাস্থ্যের হুমকির বিষয়টি খতিয়ে দেখতে সিভিল সার্জনের পক্ষ থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন জানানো হয়। যার পরিপ্রেক্ষিতে এই তদন্ত টিম মাগুরায় এসে কাজ শুরু করেছে। 

এ বিষয়ে মাগুরার সিভিল সার্জন ডাক্তার প্রদীপ কুমার সাহা জানান, আইইডিসিআর’র মেডিকেল অফিসার ডাক্তার সোহেল রহমান ৭ সদস্যের এই তদন্ত টিমের নেতৃত্ব দিচ্ছেন। তদন্ত টিম তিন দিন বা তার অধিক মাগুরায় থাকবেন। মঙ্গলবার বিকালে তারা ঢাকা থেকে মাগুরায় এসেছেন। ইতোমধ্যে তারা জেলা স্বাস্থ্য বিভাগ, সদর হাসপাতালের জরুরি বিভাগ, জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তর, প্রাণী সম্পদ বিভাগের সাথে যোগাযোগ করে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ কাজ শুরু করেছেন।

তিনি জানান, বর্তমানে তারা মাঠ পর্যায়ে কারখানা এলাকায় বিভিন্ন পরিবারের সদস্যদের সাথে কথা বলে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করছেন।। তদন্ত কাজ শেষ হলে তারা সিভিল সার্জনের দপ্তরে প্রতিবেদন দাখিল করবেন। সে অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেয়া হবে। 

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর