রোববার   ২৯ জানুয়ারি ২০২৩   মাঘ ১৬ ১৪২৯   ০৮ রজব ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
পাকিস্তানের সাবেক মন্ত্রীর মুখে বাংলাদেশের উন্নয়ন শেখ হাসিনা তরুণদের ভবিষ্যৎ নিয়ে কাজ করছেন: শামীম ওসমান গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ফাইনাল রাউন্ডে ব্রাজিল বিশ্বজুড়ে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে
৫৩

মাগুরায় কাচ দিয়ে তৈরি হচ্ছে সরস্বতী মূর্তি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩  

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত সরস্বতী পূজার প্রতিমা এবার যাচ্ছে মাগুরা থেকে। কাচের তৈরি নতুন ডিজাইনের প্রতিমা তৈরি করে সাড়া ফেলেছেন মাগুরা শহরতলীর প্রতিমা শিল্পী সরজিত পাল।

দুই মাস ধরে তিনি এ প্রতিমা তৈরির কাজ করছেন। যার মজুরি হিসবে নিচ্ছেন ৫৫ হাজার টাকা।

প্রতিমা শিল্পী সরজিত পাল বলেন, আমার কারখানায় আমরা বিভিন্ন ডিজাইনের সরস্বতী দেবীর মূর্তি তৈরি করছি। যার মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অর্ডার করা কাচের তৈরি সরস্বতী দেবীর মূর্তি অন্যতম। কাজ শেষে ট্রাকে করে প্রতিমা নিয়ে যাবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তিনি বলেন, দূরদূরান্ত থেকে অনেকেই আসছেন এ কাচের প্রতিমা দেখতে। কারখানায় বিভিন্ন ডিজাইনের প্রতিমা রয়েছে। কোনোটা ঘোড়ার গাড়ির ওপর, আবার কোনোটা পদ্মফুলসহ রাজ হাঁসের ওপর তৈরি করা হয়েছে।

তিনি আরও বলেন, এ বছর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রচুর সরস্বতী প্রতিমা তৈরি অর্ডার পেয়েছি। আমার কারখানায় তিন হাজার টাকা থেকে শুরু করে ৬০ হাজার টাকার প্রতিমা রয়েছে। শেষ সময়ে রঙ-তুলির ছোঁয়ায় সরস্বতী দেবীর রূপকে ফুটিয়ে তুলতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা।

সরস্বতী পূজাকে কেন্দ্র করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ব্যাপক আয়োজন করা হয়েছে। এছাড়া ব্যক্তি উদ্যোগেও বাড়ি বাড়ি চলছে সরস্বতী পূজার আয়োজন।

মাগুরা সরকারি বালিকা বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আলোমতি বিশ্বাস বলেন, সরকারি বালিকা বিদ্যালয়ের সরস্বতী পূজা উপলক্ষে প্রতিমা অর্ডার করতে মাগুরা বাটিকা ডাঙ্গা থেকে এসেছি। এখানে অনেক সুন্দর সুন্দর প্রতিমা তৈরি করা হচ্ছে। যার মধ্যে সবার নজর কেড়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কাচের তৈরি প্রতিমা। আমিও আমার প্রতিষ্ঠানের জন্য একটি প্রতিমা অর্ডার করেছি।

চারু ও কারু শিক্ষক আশিষ অধিকার বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে কাচের সরস্বতী প্রতিমা তৈরি হচ্ছে। সরজিত পাল এ প্রতিমা তৈরি করছেন। রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় এখানকার তৈরি সরস্বতী প্রতিমা যেয়ে থাকে। সারা বছরই এ কারখানায় বিভিন্ন ধরনের প্রতিমা তৈরি করা হয়। মাগুরা প্রতিমা শিল্পীদের সুনাম রয়েছে গোটা দেশ জুড়ে। সরকারিভাবে পৃষ্ঠপোষকতা করলে এ প্রতিমা শিল্পকে টিকিয়ে রাখা সম্ভব হবে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর