শুক্রবার   ০৫ মার্চ ২০২১   ফাল্গুন ২০ ১৪২৭   ২১ রজব ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
জর্ডানের রাজার সঙ্গে গোপন বৈঠক ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রীর দৌলতদিয়ার পদ্মায় ধরা পড়লো ৩০ কেজির বাগাইড় মাগুরায় মেহেগনি বাগান থেকে জ্বলন্ত লাশ উদ্ধার বিদ্যুৎ পেল ফরিদপুরের ১৯৭ পরিবার
৬০

মাগুরায় এক সাথে ১৫ জাতের সবজি চাষে স্বাবলম্বী আব্দুল ওহাব

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৯ ফেব্রুয়ারি ২০২১  

মাগুরায় এক সাথে একই জমিতে বিটরুট, ব্রকলি, লেটুস, স্কোয়াশ, টমেটো, বাধাকপি, ফুলকপিসহ প্রায় ১৫টিরও বেশি জাতের সবজি চাষ করে স্বাবলম্বী হচ্ছেন কলেজ ছাত্র মাগুরায় আব্দুল ওহাব। সে মাগুরা সরকারি কলেজের অনার্স বিভাগে ছাত্র। 

বৃহস্পতিবার (১৯ ফেব্রুয়ারি) সরেজমিনে গিয়ে দেখা যায়, তার বাড়ির পাশের ইছামতির মাঠে মাত্র ৩০ শতক জমিতে একসাথে  ১৫টি জাতের ভিন্ন ভিন্ন শাক সবজি চাষ করেছেন এর মধ্যে ২ শতক জমিতে শুধু বিটরুট।
আব্দুল ওহাব জানায়, সে পড়ালেখার পাশাপাশি অন্যের জমি লিজ নিয়ে সবজি চাষ করে আর্থিকভাবে বেশ স্বাবলম্বী। তার শরীরে স্কিন সমস্যার কারণে ভারতে গেলে সেখানকার ডাক্তার তাকে বিটরুট খাওয়ার পরামর্শ দেয়। বিটরুট খেয়ে তার স্কিন সমস্যা কমতে থাকে। তাই বাড়িতে এসে বিটরুটের পাশাপাশি বিভিন্ন সবজি চাষ শুরু করে।

এ বিষয়ে স্থানীয় কৃষি বিভাগসহ ওই এলাকার দায়িত্বে থাকা উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ হান্নান জানায়, আব্দুল ওহাব বিশ্বাস সবজি চাষে দারুণভাবে এগিয়ে যাচ্ছেন। এজন্য তাকে সার্বিক সহযোগিতা জন্য কৃষি বিভাগ তার পাশে রয়েছে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর