সোমবার   ২৪ জুন ২০২৪   আষাঢ় ১১ ১৪৩১   ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
অ্যান্টিভেনমের ঘাটতি না রাখতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ ভাঙ্গা-যশোর রেল লাইন: চার জেলার যোগাযোগে নতুন দিগন্ত সরকারকে ১২৫ কোটি ডলার দিচ্ছে উন্নয়ন সহযোগীরা বাংলাদেশে চালু হবে রু-পে কার্ড, ভারতে টাকা-পে সেনাপ্রধানের দায়িত্ব নিলেন ওয়াকার-উজ-জামান ঈদযাত্রা: পদ্মাসেতুতে ১৩ দিনে টোল আদায় ৪২ কোটি টাকা খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেস মেকার বসানোর কাজ চলছে: আইনমন্ত্রী পুলিশের এক অতিরিক্ত আইজিপি ও ৯ ডিআইজিকে বদলি-পদায়ন
৩৬১

মাগুরায় শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯ জুন ২০২৪  

মাগুরা জেলাব্যাপী বৃক্ষরোপণ কার্যক্রম শুরু করেছে সাংবাদিকদের সংগঠন মাগুরা জার্নালিস্ট নেটওয়ার্ক ও চৌরঙ্গী ক্লাব নামে দুটি সংগঠন। তারই অংশ হিসেবে শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়েছে।

শনিবার (৮ জুন) দুপুরে শহরের শিবরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে মাগুরা জার্নালিস্ট নেটওয়ার্কের আহ্বায়ক রবীন শামসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে কার্যক্রমের উদ্বোধন করেন মাগুরার জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ। 

বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. রোকনুজ্জামান, সদর উপজেলা নির্বাহী কমকর্তা মো. মিজানুর রহমান, মাগুরা জার্নালিস্ট নেটওয়ার্কের সদস্য সচিব রুপক আইচ ও চৌরঙ্গী ক্লাবের সহসভাপতি মেহেদী হাসান উজ্বল প্রমুখ।  

উদ্বোধন শেষে ৩শ’ছাত্র-ছাত্রীর মাঝে বিভিন্ন প্রজাতির গাছের চারা তুলে দেয়া হয়। সেই সঙ্গে ৩ হাজার গাছের চারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে রোপণের ব্যবস্থা করা হয়।

মাগুরা জার্নালিস্ট নেটওয়ার্কের আহ্বায়ক রবীন শামস বলেন, গাছ হলো প্রাকৃতিক বায়ু ফিল্টার, যা কার্বন-ডাই অক্সাইড এবং অন্যান্য দূষক শোষণ করে এবং বায়ুমণ্ডলে অক্সিজেন ত্যাগ করে। গাছ তাপমাত্রা বৃদ্ধির প্রভাবকে কমাতে সাহায্য করে। তাই গাছ রোপণের গুরুত্ব একটু বেশি। আমাদের উচিত খালি জায়গা পেলেই গাছ রোপণ করা।

জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ বলেন, মাগুরাকে গ্রিন সিটি, ক্লিন সিটি করার উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য বেশি বেশি গাছ লাগাতে হবে আমাদের। এছাড়াও প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী প্রত্যেককেই গাছ লাগাতে হবে।’ তাই প্রতিটা শিশুকে একটি গাছ দেওয়া হয়েছে রোপণ করার জন্য এবং বড়দের কমপক্ষে তিনটি গাছ লাগানোর অনুরোধ করেন তিনি।

এ সময় তিনি আরও বলেন, বৃক্ষরোপণ পুরস্কার ২০২৩ এর ঙ ক্যাটাগরিতে মাগুরা জেলা প্রশাসকের অফিসের ছাদে, বৃহৎ ছাদ বাগান করায় প্রধানমন্ত্রী নিজ হাতে আমাকে পুরস্কৃত করেছেন। এ অর্জন মাগুরা জেলার অর্জন। এ ধারাবাহিকতাকে রক্ষা করতে হলে প্রত্যেকেরই গাছ রোপণ করতে হবে। মাগুরাকে একটি সবুজ মাগুরায় রূপান্তর করতে হবে। আজ স্কুলের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণের মধ্য দিয়ে এ যাত্রা শুরু হলো।

শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ শেষে জেলা প্রশাসক মোহাম্মদ  আবু নাসের বেগ  শিবরামপুর স্কুল প্রাঙ্গণে ও মাগুরা জার্নালিস্ট নেটওয়ার্ক কার্যালয় চত্বরে গাছের চারা রোপণ করেন।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর