শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২   আশ্বিন ২২ ১৪২৯   ১২ রবিউল আউয়াল ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
দেশের পাহাড়ী এলাকায় কফি চাষ জনপ্রিয় হচ্ছে শুরু হয়েছে কক্সবাজার-সেন্টমার্টিন পর্যটকবাহী জাহাজ চলাচল সাজেকে পর্যটকের ধুম, কোনো রুম ফাঁকা নেই ভোক্তা পর্যায়ে এখনই বাড়ছে না বিদ্যুতের দাম দলে যাগ দিয়েছেন সাকিব, নিউজিল্যান্ডে পরিপূর্ণ টিম ফরিদপুরে সরকারি বরাদ্দের ২০০ বস্তা চাল জব্দ আলফাডাঙ্গায় ড্রাগন ও লেবু গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!
৪১

ভালুকায় সাড়ে ১২ একর বনভূমি উদ্ধার করে বনায়ন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২২  

ময়মনসিংহের ভালুকা উপজেলায় দীর্ঘদিন ধরে প্রভাবশালীদের দখলে থাকা কয়েক কোটি টাকা মূল্যের সাড়ে ১২ একর বনভূমি উদ্ধার করে তাতে বনায়ন করেছে স্থানীয় বনবিভাগ। উপজেলার হবিরবাড়ি, ধামশুর ও আউলাতলী এলাকার এসব বনভূমি উদ্ধার করা হয়।

বনবিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার হবিরবাড়ি মৌজায় ন্যাশনাল পলিমার নামে একটি কোম্পানি বনবিভাগের জমি দখলে নিয়ে কাঁটাতারের বেড়া ও গেট নির্মাণ করেন। খবর পেয়ে স্থানীয় বনবিভাগের লোকজন গত ১৬ সেপ্টেম্বর তা ভেঙে গুঁড়িয়ে দেয় এবং এক একর জমি উদ্ধার করেন।

অন্যদিকে, পাড়াগাঁও মৌজার আউলাতলী গ্রামে গড়ে উঠা সিসা ফ্যাক্টরির দখলে থাকা দেড় একর জমি উদ্ধার করে কয়েক শ’ আকাশমনি গাছের চারা রোপণ করে বনবিভাগ। তাছাড়া উপজেলার ধামশুর মৌজায় সূর্যভিটা নামে এক ফিশারির নামে দীর্ঘদিন ধরে দখলে থাকা প্রায় ১০ একর বনভূমি উদ্ধার করে বনায়ন করা হয়।

ভালুকা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা রইচ উদ্দিন জানান, দীর্ঘদিন ধরে তিনটি দাগে প্রভাবশালীদের দখলে থাকা কয়েক কোটি টাকা মূল্যের বনভূমি উদ্ধার করে বনায়ন করা হয়েছে। হবিরবাড়ি মৌজায় ন্যাশনাল পলিমার কোম্পানির হয়ে স্থানীয় প্রভাবশালী সালাউদ্দিন সরকার বনভূমি দখলে নিয়ে কাঁ১টাতারের বেড়া ও গেট নির্মাণ করেন। তাই অভিযুক্ত ওই ব্যক্তি ও কোম্পানির ম্যানেজারের বিরুদ্ধে বনআইনে মামলা দেয়া হয়েছে। তাছাড়া পাড়াগাঁও মৌজার আউলাতলী গ্রামে গড়ে উঠা সিসা ফ্যাক্টরির দখলে থাকা বনবিভাগের জমির ওপর নির্মাণ করা সিমানাপ্রাচীর ও গেট ভেঙে দেয়া হয়। পরে অভিযুক্ত আব্দুর রাজ্জাকসহ দুই ব্যক্তির বিরুদ্ধে মামলা দেয়া হয়।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর