রোববার   ২৯ জানুয়ারি ২০২৩   মাঘ ১৬ ১৪২৯   ০৭ রজব ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
পাকিস্তানের সাবেক মন্ত্রীর মুখে বাংলাদেশের উন্নয়ন শেখ হাসিনা তরুণদের ভবিষ্যৎ নিয়ে কাজ করছেন: শামীম ওসমান গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ফাইনাল রাউন্ডে ব্রাজিল বিশ্বজুড়ে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে
১২৩

ভাঙ্গায় সরিষার বাম্পার ফলন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৩  

ভাঙ্গা উপজেলায় এবার সরিষার আশাতিত ফলন হয়েছে। মাঠে মাঠে শোভা ছড়াচ্ছে হলুদ সরিষা ফুল। এ এক নান্দনিক সৌন্দর্য্য শোভা পাচ্ছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার পুরো উপজেলায় ১১০০ হেক্টর জমিতে সরিষা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও চাষের পরিমান বেড়ে দাড়িয়েছে ১৩২০ হেক্টরে। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা তরুণ কুমার সাহা জানান, অনুকূল আবহাওয়ায় ফলনও আসা করা যাচ্ছে বেশি। এবারে সরিষায় রোগ বালাইয়ের আক্রমনও অনেক কম। মাঝে দুই এক জায়গায় যাব পোকার আক্রমন দেখা দিলেও বালাইনাশক স্প্রে করে সাথে সাথেই দমন করা হয়েছে। এবারে ভাঙ্গা উপজেলায় বারি-১৪, বারি-১৭, বারি-১৮ জাতের চাষই হয়েছে বেশি।

বুধবার সরেজমিনে আলগী ইউনিয়নের মাঝারদিয়া এলাকায় দেখা যায়- মাঠের পর মাঠ হলুদ সরিষা ফুল বাতাসে দোল খাচ্ছে। রাস্তার পথচারি মানুষজন গাড়ি বা মোটরসাইকেল থামিয়ে সরিষা ক্ষেতে নেমে ছবি তুলতে ব্যস্ত। একটি সরিষা ক্ষেতের মালিক চাষি আব্দুল আলীর সাথে আলাপকালে তিনি বলেন, বর্তমানে যে রকম বাজার দর রয়েছে এ রকম থাকলে কৃষক সরিষার ভালো দাম পাবে। আরও সরিষা চাষে উদ্বুদ্ধ হবে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর