শনিবার   ০৮ অক্টোবর ২০২২   আশ্বিন ২২ ১৪২৯   ১২ রবিউল আউয়াল ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
দেশের পাহাড়ী এলাকায় কফি চাষ জনপ্রিয় হচ্ছে শুরু হয়েছে কক্সবাজার-সেন্টমার্টিন পর্যটকবাহী জাহাজ চলাচল সাজেকে পর্যটকের ধুম, কোনো রুম ফাঁকা নেই ভোক্তা পর্যায়ে এখনই বাড়ছে না বিদ্যুতের দাম দলে যাগ দিয়েছেন সাকিব, নিউজিল্যান্ডে পরিপূর্ণ টিম ফরিদপুরে সরকারি বরাদ্দের ২০০ বস্তা চাল জব্দ আলফাডাঙ্গায় ড্রাগন ও লেবু গাছের সঙ্গে এ কেমন শত্রুতা!
৯৫

বৃষ্টির দুপুরে পাতে রাখুন ইলিশ পোলাও

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২  

সাধারণত বর্ষাকাল থেকে শরৎকাল ইলিশের মৌসুম হিসেবে ধরা হয়। এ সময়েই সবচেয়ে বেশি ইলিশ ধরা পড়ে এবং বাজারে বেশ ভালো পরিমাণে পাওয়াও যায়। এ সময়ের ইলিশের স্বাদও বেশি। নিশ্চয় ইলিশ কিনেছেন, তাহলে বাসাতেই রান্না করে ফেলুন ইলিশ পোলাও।

উপকরণ:  ইলিশ মাছ গাদা-পেটিসহ ছয় থেকে আট পিস, পোলাওয়ের চাল আধা কেজি, আদা বাটা দুই চা চামচ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, পেঁয়াজ কুচি সিকি কাপ, পেঁয়াজ বেরেস্তা সিকি কাপ, কাঁচা মরিচ ১০টি, টক দই আধা কাপ, তেল আধা কাপ, দারুচিনি দুই টুকরা, এলাচ চারটি, তেজপাতা একটি, লবণ স্বাদ মতো, চিনি এক চা চামচ, লেবুর রস দুই টেবিল চামচ।

প্রণালী: মাছ ধুয়ে পানি ঝরিয়ে নিন। সামান্য আদা-পেঁয়াজ বাটা, টক দই, লবণ মাখিয়ে আধা ঘণ্টা রাখুন। পোলাও রান্নার প্যানে তেল গরম করে পেঁয়াজ ভেজে বাকি বাটা মসলা ভুনে মাছ দিয়ে অল্প আঁচে ১৫ মিনিট রান্না করতে হবে। মাঝে একবার মাছ উল্টিয়ে দিতে হবে। তেল ওপর এলে প্যান থেকে মাছ উঠিয়ে ৪ কাপ গরম পানি ও গরমমসলা দিয়ে ফুটে উঠলে আগে থেকে ধুয়ে রাখা চাল ও লবণ দিয়ে ঢেকে দিতে হবে। লেবুর রস ও চিনি দিয়ে কয়েকবার নেড়ে দেবেন। মৃদু আঁচে ১৫ থেকে ২০ মিনিট রেখে প্যান থেকে কিছু পোলাও তুলে মাছ, মরিচ, কিছু বেরেস্তা দিয়ে সাজিয়ে বাকি পোলাও দিয়ে ঢেকে দিন। কিছু বেরেস্তা ছিটিয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ১০ থেকে ১৫ মিনিট দমে রেখে পরিবেশন করুন।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন