রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ১১ ১৪২৮   ১৮ সফর ১৪৪৩

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
২০২৪ সালের মধ্যে চালু হবে দেশের তৃতীয় সাবমেরিন ক্যাবল জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন দেশের ১৪০ পুলিশ সদস্য বঙ্গবন্ধুর কণ্ঠে জাতিসংঘের মঞ্চে ‘বাংলা ভাষা’বেজে ওঠার দিন আজ জাহাজ রপ্তানিতে সুদিন আসছে বাংলাদেশের
৩৭

বিসিবি এখন ৯০০ কোটি টাকার মালিক

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২১  

আর কিছুদিন পরই অনুষ্ঠিত হবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচন। সেপ্টেম্বরেই শেষ হবে দ্বিতীয় মেয়াদে বিসিবির সভাপতি নির্বাচিত হওয়া নাজমুল হাসান পাপনের মেয়াদ। এর আগে নিজের সময়ে বিসিবির আয়-ব্যয়ের কথা বলতে গিয়ে তিনি জানিয়েছেন, বিসিবির কোষাগারে এখন প্রায় ৯০০ কোটি টাকা আছে।

শনিবার রাজধানীর ঢাকা ক্লাবে ক্রিকেট বোর্ডের প্রয়াত পরিচালক আফজালুর রহমান সিনহার স্মরণে এক অনুষ্ঠানে এ বিষয়ে কথা বলেন নাজমুল হাসান। সেখানেই তিনি বলেন, বিসিবির অনেক টাকা বেড়েছে, যা বিসিবির আয় থেকেই এসেছে। আমাদের সব স্পনসর স্থানীয়, দেশের বাইরের না। আমরা টাকা অনেক কম পাই। তবু এই দুই মেয়াদে আমাদের এফডিআরে প্রায় ৯০০ কোটি টাকার মতো আছে।
 
এদিকে নাজমুল হাসানের মেয়াদে বাংলাদেশ ক্রিকেটের উন্নতিও নাকি চোখে পড়েছে আইসিসির। ভালো পারফরম্যান্সের উপহার হিসেবে ২০২৩ সালের পর আইসিসি থেকে অস্ট্রেলিয়ার সমান টাকা পাবে বাংলাদেশ।

এ ব্যাপারে পাপন বলেন, সামনে আইসিসি থেকে প্রাপ্য অর্থ বাড়বে। ২০২৩ সাল থেকে আমরা অনেক বেশি পাব। আমাদের এত দিন যে অনুপাতে দিয়ে এসেছে, ওটা ঠিক নয়। আমি ওদের কাছে চ্যালেঞ্জ করেছিলাম। কিন্তু আট বছরের অর্থচক্রে পড়ে গিয়েছি। ২০২৩ থেকে অস্ট্রেলিয়ার সমান টাকা পাবে বাংলাদেশ। এত বছর ধরে, আমাদের জিম্বাবুয়ের সমান দিত।

অবশ্য পাপনের এই দাবি সত্য নয়। কারণ ২০১৭ সাল থেকেই আইসিসি থেকে অস্ট্রেলিয়ার সমান অর্থ পেয়ে আসছে বিসিবি। তাহলে এই কথা দিয়ে বোর্ডপ্রধান কী বোঝাতে চাইলেন?

বিসিবির এক কর্মকর্তা বোর্ড সভাপতির এই কথা ব্যাখ্যা করেছেন। তিনি বলেন, ২০১৭ সালের পর আইসিসিকে টাকা বাড়িয়ে দেওয়ার ব্যাপারে বিসিবি জোরালো ভূমিকা রেখেছে। এ কারণেই ২০২৩ সালের পর আইসিসি থেকে বিসিবির আয় আরো বাড়বে। বিষয়টিকে ক্রিকেট বোর্ড তাদের সাংগঠনিক দক্ষতা হিসেবেই দেখছে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর