বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১   ফাল্গুন ১৯ ১৪২৭   ১৯ রজব ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
জর্ডানের রাজার সঙ্গে গোপন বৈঠক ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রীর দৌলতদিয়ার পদ্মায় ধরা পড়লো ৩০ কেজির বাগাইড় মাগুরায় মেহেগনি বাগান থেকে জ্বলন্ত লাশ উদ্ধার বিদ্যুৎ পেল ফরিদপুরের ১৯৭ পরিবার
৭৭১

বিভিন্ন কায়দায় জঙ্গিরা প্রবেশ করছে বিএনপিতে

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২১  

বাংলাদেশে জঙ্গিরা আবার নতুন করে সংঘটিত হচ্ছে। আলাদা কোন সংগঠন নয়, মূল ধারার রাজনৈতিক সংগঠনে ঢুকে রাজনৈতিক পরিচয় নিয়ে সংগঠিত হচ্ছে। ঠিক যেমন করে ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত সময়ে জঙ্গিরা যেভাবে জামায়াতের মধ্যে এসে সংগঠিত হয়েছিল। ঠিক একই কায়দায় এখন তারা বিএনপিতে যোগ দিচ্ছে।

সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থার বাংলাদেশ সংক্রান্ত গোপন প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। মার্কিন ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত দেড় বছরে এক হাজারের বেশি জঙ্গি দেশের বিভিন্ন স্থানে বিএনপিতে যোগদান করেছে এবং তারা বিএনপির সক্রিয়কর্মী হিসেবে কাজ করছে। এই বিষয়টি মার্কিন দূতাবাসের পক্ষ থেকে বিএনপির একাধিক শীর্ষ নেতাকে অবহিত করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল হওয়ার পরেই জঙ্গিদের নজর পড়ে বিএনপির দিকে। এ সময় জামায়াতের অনেক নেতাই বিএনপিতে যোগদান করে। শুধু জামায়াত নয় হিযবুত তাহরী, হরকাতুল জিহাদসহ অনেক জঙ্গি সংগঠনের নেতাকর্মীরা পরিকল্পিত ও সংঘবদ্ধভাবে বিএনপিতে যোগদান করেছে। এর একাধিক কারণ রয়েছে বলেও মনে করছেন মার্কিন গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা।

এর ফলে, বাংলাদেশের পরিবেশকে অস্থিতিশীল করার জন্য এবং মূল ধারার রাজনীতিকে জঙ্গিবাদের দিকে প্রবাহিত করার লক্ষ্যেই পরিকল্পিতভাবে জঙ্গিরা এ কৌশল নিয়েছে। জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরেই ইসলামী ছাত্রশিবির এবং জামায়াতে ইসলামীর ব্যাপারে নেতিবাচক ধারণা পোষণ করে আসছে। এই সংস্থা বিশ্বের যে সমস্ত সংগঠনগুলোকে সশস্ত্র এবং জঙ্গি বলে তালিকাভুক্ত করেছে; তাদের মধ্যে ইসলামী ছাত্রশিবিরও একটি। আর এই ইসলামী ছাত্রশিবিরের অন্তত পাঁচ হাজার নেতা-কর্মী বিভিন্ন সময়ে বিএনপিতে যোগ দিয়েছে।

এ বিষয়ে দেশের একাধিক নিরাপত্তা বিশ্লেষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, দেশে বিএনপির এখন কোন রাজনৈতিক কর্মকাণ্ড নেই। সাধারণ মানুষেরও তাদের ব্যাপারে কোন আগ্রহ নেই। কিন্তু তার পরেও দেখা যাচ্ছে দেশের বিভিন্ন স্থানে বিএনপিতে নিত্যনতুন কর্মীরা যোগ দিচ্ছেন। এরা কারা বা এদের পরিচয় কি? বিএনপি কি কখনো এদের তথ্য জানার চেষ্টা করেছে? অভিনব কৌশল হিসেবে তারা রাজনীতিকে ব্যবহার করতে পারে। তাছাড়া সরকারের চোখ ফাঁকি দিয়ে দেশকে অস্থিতিশীল করতেই তারা এই পন্থা অবলম্বন করতে পারে। দেশে অহরহ জঙ্গিরা তাদের জানান দেয়ার জন্য বিভিন্ন ধরনের ঘটনা ঘটাচ্ছে।

তবে এ বিষয়ে সজাগ দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এ বিষয়ে বাংলাদেশের গোয়েন্দা সংস্থাগুলো বলছে, তৎপরতা থাকলেও জঙ্গিরা আগের মতো সংগঠিত নয়। তারা এখন অনেক দুর্বল হয়ে পড়েছে এবং তাদের বড় ধরনের অপরাধ সংগঠিত করার সক্ষমতা নেই।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর