মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০   আশ্বিন ৬ ১৪২৭   ০৪ সফর ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
৭৮

বরিশালে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ‘ম্যুরাল’

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২০  

বরিশাল সিটি কর্পোরেশনের অনুদানের টাকায় রং বেরঙের পাথরে নির্মিত হয়েছে দৃষ্টিনন্দন ৫০ ফুট উচ্চতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও  প্রধানমন্ত্রী শেখ হাসিনার ম্যুরাল। বরিশাল শহরে বঙ্গবন্ধু অডিটরিয়ামে তৈরি এ স্থাপনাটি দেশের সবচেয়ে বড় ম্যুরাল।

৫০ ফুট উচ্চতা ও ৪০ ফুট চওড়া ম্যুরালটির নকশা তৈরি করেছেন ঢাকার চারুকলার একটি দল। আর চিত্রটির রূপ দিয়েছেন চারুকলার শিল্পী রুদ্র। ম্যুরালের পেছনে রয়েছে সবুজ ও লালের মিশ্রণে জাতীয় পতাকার প্রতিকৃতি। 

এটি নির্মাণের উদ্যোগ নিয়েছিলেন বরিশালের সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। এরই মধ্যে ম্যুরালটিকে নিয়ে জেলায় ব্যাপক উৎসাহ উদ্দিপনার সৃষ্টি হয়েছে। বরিশালের নানা শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি পর্যটকরাও এটি দেখতে আসছে। 

চারুকলার শিল্পী রুদ্র বলেন, বিদেশি উন্নতমানের টাইলসের বিভিন্ন রঙের টুকরা দিয়ে এটি চিত্রায়িত করা হয়েছে। চারজন সহযোগীকে নিয়ে দীর্ঘ ৪৫ দিন রাত-দিন পরিশ্রম করে এর নির্মাণকাজ করছি। সম্পূর্ণ করতে আরো ১৫ দিনের মতো সময় লাগবে। 

এ শিল্পী আরো বলেন, এটিই বঙ্গবন্ধুর সবচেয়ে বড় ম্যুরাল। এর আগে এত বড় ম্যুরাল অন্য কোথাও নির্মাণ করা হয়নি। ম্যুরালটি করা হয়েছে রঙিন। আমি বিশ্বাস করি বঙ্গবন্ধু বেঁচে আছেন। এই ম্যুরালের মধ্যে তাকে আরো প্রাণবন্ত করা হয়েছে। নতুন প্রজন্মের সন্তানরা ম্যুরালটি দেখে বঙ্গবন্ধুর প্রতি আরো বেশি শ্রদ্ধাশীল হবে। প্রতিবছর বঙ্গবন্ধুর জন্ম ও মৃত্যু বার্ষিকীতে ম্যুরালের পাদদেশে হাজার হাজার মানুষ সমবেত হবে। তারা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করবে। আমরা এই ম্যুরালের সৌন্দর্য রক্ষার জন্য সব সময় আন্তরিক।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর