শনিবার   ২০ জুলাই ২০২৪   শ্রাবণ ৪ ১৪৩১   ১৩ মুহররম ১৪৪৬

 ফরিদপুর প্রতিদিন
১৯৮

ফের বেধে যেতে পারে চীন-ভারত সংঘাত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০ জুলাই ২০২৪  

চীনের সীমান্তবর্তী অরুণাচল প্রদেশে ১২টি জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ গতিশীল করতে ১০০ কোটি ডলার ব্যয়ের পরিকল্পনা চূড়ান্ত করেছে ভারত। দুই দেশের সরকারি সূত্র জানিয়েছে, চীনের দাবিকৃত অঞ্চলে নয়াদিল্লির এমন পদক্ষেপ চীনের সঙ্গে ভারতের দীর্ঘদিনের সীমান্ত বিরোধকে নতুন মাত্রা দিতে পারে। 

ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সম্প্রতি উত্তর-পূর্ব হিমালয়ের এই অঞ্চলের প্রতিটি প্রকল্পের জন্য প্রায় ৯ কোটি ডলার সহায়তার অনুমোদন করেছেন। এই উদ্যোগের আওতায় অরুণাচল প্রদেশের ১২টি জলবিদ্যুৎ প্রকল্পের জন্য প্রায় ৯ হাজার কোটি রুপি বরাদ্দ করা হবে।

জানা গেছে, এই মেগাপ্রকল্পটি উত্তর-পূর্বের রাজ্যগুলোর সমর্থন পাবে বলে আশা করা হচ্ছে। ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে এই জলবিদ্যুৎ কেন্দ্রগুলোর পরিকল্পনা ঘোষণা করা হবে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার আগামী ২৩ জুলাই এই প্রকল্পগুলো উন্মোচন করবে। 

সূত্রগুলো গোপনীয়তার কারণে নাম প্রকাশ করতে অস্বীকার করেছে। এদিকে, ভারতীয় অর্থ ও বিদ্যুৎ মন্ত্রণালয় এবং চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

ভারত এবং চীনের মধ্যে দুই হাজার ৫০০ কিলোমিটার সীমান্ত রয়েছে যার বেশিরভাগই অনির্ধারিত। সীমান্ত নিয়েই ১৯৬২ সালে যুদ্ধে জড়িয়েছিল দুই দেশ। ভারত দাবি করে অরুণাচল প্রদেশ দেশটির অবিচ্ছেদ্য অংশ, কিন্তু চীন দাবি করে যে এটি দক্ষিণ তিব্বতের একটি অংশ। তাই এই বিতর্কিত অঞ্চলে ভারতীয় অবকাঠামো নির্মাণের প্রকল্পে তীব্র বিরোধিতা করছে বেইজিং। 

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর