শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ২৪ ১৪২৯   ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যেতে হবে: প্রধানমন্ত্রী সব ক্ষেত্রে শুদ্ধাচার চর্চার আহ্বান আইজিপির ১০ ডিসেম্বর পরিবহন ধর্মঘট থাকছে না ফরিদপুরে চলছে দানা পেঁয়াজ চাষ ফরিদপুর পুলিশের শ্রেষ্ঠ সার্কেল অফিসার সুমন রঞ্জন সরকার চাল আমদানিতে শুল্ক সুবিধার মেয়াদ তিন মাস বাড়ল
৬৮

ফিলিস্তিন-ইসরায়েল সংকট: দ্বি-রাষ্ট্র সমাধানের পক্ষেই যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৬ নভেম্বর ২০২২  

দশকের পর দশক ধরে চলা ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত অবসানে আবারও দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের পক্ষেই সমর্থন দিয়েছে যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনালাপে এই সমর্থনের অঙ্গীকার পুনর্ব্যাক্ত করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের বরাত দিয়ে শনিবার (৫ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনালাপের মাধ্যমে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের দ্বি-রাষ্ট্র সমাধানে ওয়াশিংটনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন বলে শনিবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, শীর্ষ মার্কিন কূটনীতিক অ্যান্টনি ব্লিংকেন গত শুক্রবার আব্বাসের সাথে এক ফোনকলে ফিলিস্তিনি জনগণের জীবনযাত্রার মান উন্নয়ন এবং তাদের নিরাপত্তা ও স্বাধীনতা বাড়ানোর জন্য যৌথ প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওই বিবৃতি অনুসারে, ক্রমবর্ধমান উত্তেজনা, সহিংসতা এবং ফিলিস্তিনি ও ইসরায়েলি উভয়ের প্রাণহানিসহ পশ্চিম তীরের পরিস্থিতি নিয়ে ব্লিংকেন নিজের গভীর উদ্বেগের কথা তুলে ধরেন এবং সকল পক্ষের জরুরিভাবে পরিস্থিতি নমনীয় করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

ফিলিস্তিন-ইসরায়েল সংকট সমাধানে তিনি আবারও দুই-রাষ্ট্র সমাধানের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। মূলত ইসরায়েলের পাশাপাশি ফিলিস্তিনের জন্য একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে রয়েছে ওয়াশিংটন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের এই বক্তব্য এমন সময়ে সামনে এলো যখন ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে সহিংসতা ক্রমেই বাড়ছে।

ফিলিস্তিনের বার্তাসংস্থা ওয়াফা জানিয়েছে, ফিলিস্তিনি প্রেসিডেন্ট গত শুক্রবারের ওই ফোনালাপে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি হামলা, ফিলিস্তিনি শহর ও গ্রামে ইসরায়েলি অবরোধ এবং বসতি স্থাপনকারীদের সহিংসতার বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেছেন।

গত বৃহস্পতিবার অধিকৃত পশ্চিম তীর এবং অধিকৃত পূর্ব জেরুজালেমে পৃথক ঘটনায় ইসরায়েলি বাহিনী চার ফিলিস্তিনিকে হত্যা করেছে। এছাড়া ইসরায়েলে এই সপ্তাহে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

মূলত সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু তার কট্টর-ডানপন্থি মিত্রদের সঙ্গে নিয়ে ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন।

অন্যদিকে গত শুক্রবার ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল হামলা চালালে আবারও উত্তেজনা ছড়িয়ে পড়ে। ইসরায়েলের দাবি, তাদের দিকে ছোড়া বেশ কয়েকটি রকেটের জবাবে গাজার একটি ‘রকেট তৈরির স্থাপনায়’ হামলা চালানো হয়।

তবে কোনো ফিলিস্তিনি গোষ্ঠী রকেট হামলার দায় স্বীকার করেনি।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর