শুক্রবার   ০৯ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ২৪ ১৪২৯   ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যেতে হবে: প্রধানমন্ত্রী সব ক্ষেত্রে শুদ্ধাচার চর্চার আহ্বান আইজিপির ১০ ডিসেম্বর পরিবহন ধর্মঘট থাকছে না ফরিদপুরে চলছে দানা পেঁয়াজ চাষ ফরিদপুর পুলিশের শ্রেষ্ঠ সার্কেল অফিসার সুমন রঞ্জন সরকার চাল আমদানিতে শুল্ক সুবিধার মেয়াদ তিন মাস বাড়ল
৬২

ফিফার নির্দেশনা মানতে নারাজ ইংলিশরা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২  

ফিফার নির্দেশনা না মেনে নিজেদের মতো করে অধিনায়কের বাহুবন্ধনী বা আর্মব্যান্ড নিয়ে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড ও ওয়েলস। সমকামী-বিদ্বেষ ও বিদেশি শ্রমিকদের দুর্দশা নিয়ে কাতারের সমালোচনায় মুখর ইউরোপীয় দেশগুলো। প্রতিবাদের অংশ হিসেবে ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইন, ওয়েলস অধিনায়ক গ্যারেথ বেলসহ সাতটি দলের অধিনায়কের ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরে মাঠে নামার কথা। 

তবে বিপত্তিটা বাধে বিশ্বকাপ শুরুর ঠিক আগমুহূর্তে অধিনায়কেরা কী বাহুবন্ধনী পরবেন, সেটি ফিফা নির্দিষ্ট করে দেওয়ার পর। 

তবে ব্রিটিশ সংবাদমাধ্যম জানাচ্ছে ফিফা নতুন বার্তাসংবলিত আর্মব্যান্ড চালু করলেও ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরার সিদ্ধান্ত থেকে সরে আসছে না ইংল্যান্ড ও ওয়েলস। 

ইংলিশ এফএর নাম প্রকাশে অনিচ্ছুক সূত্র দ্য ইনডিপেনডেন্টকে জানিয়েছে ফিফার নির্দেশনা মানবে না ইংল্যান্ড।

শনিবার ফিফা এক বিবৃতিতে জানিয়েছে, আর্মব্যান্ডের মাধ্যমে বিশ্বকাপজুড়েই জাতিসংঘের সঙ্গে মিলে সামাজিক প্রচারণা করা হবে। প্রতিটি রাউন্ডের জন্য থাকছে আলাদা প্রচারণা। যেমন কোয়ার্টার ফাইনালে প্রচারণার থিম হবে ‘নো ডিসক্রিমিনেশন’ (বৈষম্য নয়)।

গত মাসেই ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরার জন্য ফিফার কাছে অনুমতি চেয়েছিল ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন। এফএর নির্বাহী মার্ক বুলিংহাম তখনই বলছিলেন, হাতে ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরার জন্য প্রয়োজনে জরিমানাও দিতে রাজি ইংল্যান্ড।

কাতারের মানবাধিকার পরিস্থিতির প্রতিবাদে ডেনমার্ক প্রতিবাদের মাধ্যম হিসেবে বেছে নিয়েছিল তাদের ম্যাচের পোশাককে। সম্পূর্ণ কালো জার্সি ও প্যান্ট পরে বিশ্বকাপে মাঠে নামার কথা ছিল ক্রিশ্চিয়ান এরিকসেনদের। তবে ডেনমার্ককে সে অনুমতি দেয়নি ফিফা।

মধ্যপ্রাচ্যে হওয়া এ বিশ্বকাপ নিয়ে বিতর্ক অবশ্য নতুন কিছু নয়। আয়োজক হওয়ার পর থেকেই সমালোচনার মুখে পড়েছে দেশটি। এমনকি অনেক সাবেক ফুটবলারও বয়কট করেছেন এ বিশ্বকাপ। তবে সব বিতর্ককে পাশ কাটিয়ে আজ কাতার-ইকুয়েডর ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর