সোমবার   ২৪ জুন ২০২৪   আষাঢ় ১১ ১৪৩১   ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
অ্যান্টিভেনমের ঘাটতি না রাখতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ ভাঙ্গা-যশোর রেল লাইন: চার জেলার যোগাযোগে নতুন দিগন্ত সরকারকে ১২৫ কোটি ডলার দিচ্ছে উন্নয়ন সহযোগীরা বাংলাদেশে চালু হবে রু-পে কার্ড, ভারতে টাকা-পে সেনাপ্রধানের দায়িত্ব নিলেন ওয়াকার-উজ-জামান ঈদযাত্রা: পদ্মাসেতুতে ১৩ দিনে টোল আদায় ৪২ কোটি টাকা খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেস মেকার বসানোর কাজ চলছে: আইনমন্ত্রী পুলিশের এক অতিরিক্ত আইজিপি ও ৯ ডিআইজিকে বদলি-পদায়ন
৪২১

ফল চিবিয়ে নাকি রস করে খাবেন, উপকারিতা কোনটি?

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৪  

ছোট থেকে বড়; প্রায় সবাই ফল খেতে পছন্দ করেন। কিন্তু অনেকে আবার ফল চিবিয়ে খাওয়ার পরিবর্তে জুস হিসেবেই খেতে বেশি পছন্দ করেন। ফল কিংবা ফলের রস যেভাবেই খান না কেন এতে পুষ্টিগুণে কোনো পার্থক্য নেই, এমনটাই ভাবেন বেশিরভাগ মানুষ। আসলেই কি তাই?

সানফ্রান্সিসকো উপসাগর অঞ্চলে অবস্থিত বিশ্বের সেরা দশে থাকা শিশুদের হাসপাতাল ‘স্ট্যানফোর্ড মেডিসিন চিলড্রেন হেলথ’এর একটি প্রতিবেদন থেকে জানা যায়, ফল খাওয়ার উপকারিতা অনেক।

কিন্তু ফলের রস করে খাওয়ার কোনো উপকারিতা নেই। খেতে সুস্বাদু হলেও ভিটামিনের চেয়ে অপকারিতায় বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, ফলের রস খাওয়ার নিয়মিত অভ্যাস ধীরে ধীরে বাড়িয়ে তোলে স্বাস্থ্য ঝুঁকি। রক্তে গ্লুকোজ বাড়ার পাশাপাশি বাড়তে শুরু করে ওজনও। যা মস্তিষ্ক, হৃদযন্ত্রসহ নানা জটিল রোগের কারণ।

এদিকে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন থেকে জানা যায়, ফলের রস শরীরের জন্য ঝুঁকি তৈরি করলেও ফল খাওয়ার কোনো স্বাস্থ্য ঝুঁকি নেই।

বরং ওজন নিয়ন্ত্রণে থাকে। চিবিয়ে খাওয়ার ফলে মুখের আকৃতি সুন্দর থাকে। কাটা ফলে ফাইবার অক্ষত থাকে এ কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও সমাধান পাওয়া যায় ফল চিবিয়ে খাওয়ার অভ্যাসে।

তাই সুস্বাস্থ্য নিশ্চিতে আজই ঠিক করুন ফল চিবিয়ে নাকি ফলকে রস করে খাবেন।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন