সোমবার   ১৮ জানুয়ারি ২০২১   মাঘ ৫ ১৪২৭   ০৪ জমাদিউস সানি ১৪৪২

 ফরিদপুর প্রতিদিন
সর্বশেষ:
শপথের দিনই মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা তুলে নেবেন বাইডেন বইমেলা কবে হবে চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী পদ্মায় ধরা পড়লো ২০ কেজি ওজনের বাঘাইড় বাংলাদেশে টিকা পাঠানোর প্রক্রিয়া শুরু সেরামের মাগুরায় বাস-ট্রাক সংঘর্ষে নিহত ১
৪৩

ফরিদপুরে মুজিব বর্ষে দুর্যোগ সহনীয় ঘর পাচ্ছে দেড় হাজার পরিবার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২০  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী আশ্রয়ণ প্রকল্পের আওতায় ফরিদপুরের  প্রায় দেড় হাজার ঘরহীন মানুষকে দুর্যোগ সহনীয় ঘর তৈরি করে দিচ্ছে সরকার।

প্রকল্প সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী মুজিববর্ষ পালন উপলক্ষে সরকারের একটি বড় কর্মসূচির অংশ হিসেবে আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে জেলার ১,৪৭০ জন ঘরহীন পরিবারের জন্য প্রায় ২৫ কোটি ৭২ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে নির্মাণাধীন আধপাকা টিন-শেড ঘর নির্মাণ কাজ প্রায় শেষের দিকে। ২০২১ সালের জানুয়ারির মধ্যেই এসব ঘর জমিসহ সুবিধাভোগীদের হাতে তুলে দেয়া হবে। এছাড়া উপকারভোগীদের এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

এ বিষয়ে জেলা প্রশাসক অতুল সরকার জানান, দেশের একটি মানুষও গৃহহীন থাকবেন না। এমন ব্রত নিয়েই প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কাজ করছি। গৃহহীনকে ঘর করে দেওয়ার লক্ষ্যে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় এই কাজ বাস্তবায়নে উপজেলা পর্যায়ের কর্মকর্তারা সকাল হতে গভীর রাত পর্যন্ত নিরলস কাজ করে যাচ্ছেন।

এই প্রকল্পের আওতায় এবার ফরিদপুরের প্রায় দেড় হাজার গৃহহীন পরিবারের মুখে হাসি ফুটতে যাচ্ছে। জেলার গৃহহীনদের জন্য সদর উপজেলায় ২৯২টি, ভাঙ্গা উপজেলায় ২৫০টি, আলফাডাঙ্গায় ২২০টি, সদরপুরে ১৭৮টি, চরভদ্রাসনে ১৫০টি, মধুখালীতে ১৪৮টি, নগরকান্দায় ১০৫টি, বোয়ালমারীতে ৯২টি ও সালথা উপজেলায় ৩৫টি ঘর নির্মাণ করা হচ্ছে। 

তিনি আরও জানান, প্রায় ২৫ কোটি ৭২ লাখ ৫০ হাজার টাকা। প্রতিটি ঘরের জন্য বরাদ্দ ১ লাখ ৭৫ হাজার টাকা। এই টাকায় তাদের জন্য ২০ ফুট বাই ২২ ফুট প্রস্থের ঘরে রয়েছে দু’টি কক্ষ, একটি রান্না ঘর, টয়লেট ও সামনে থাকবে খোলা বারান্দা। সুবিধাভোগীদের এসব ঘরসহ জমি কবুলিয়াত করে দেয়া হবে। প্রতিটি পরিবার এতে ঘরসহ গড়ে প্রায় ৩শতাংশ জমি পাবে।

 ফরিদপুর প্রতিদিন
 ফরিদপুর প্রতিদিন
এই বিভাগের আরো খবর